বিলাসী ভ্রমণ

রিডার::সাজেদুল হক

শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ ০৮:৫৮:৫২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

আজকের দিনে পশ্চিমা বিলাসী জীবন প্রতি নিয়ত ভিন্ন স্বাদ চায়। সাধারণের জন্য যে ভ্রমণ চন্দ্র ভ্রমণের চেয়ে কম কিছু নয়।তাদের কাছে সেটা হয়তো নিই ইর্য়ক থেকে লন্ডনে বিমানে চেপে আসার মতো সাদামাটা কোন কিছু।

‘বিশেষ’ কিছু রোমাঞ্চকর কিংবা নতুন কিছু না হলে পরে বিলাসী জীবন তৃপ্তি পায় না। আর তাদের ভিন্ন স্বাদ দিতেও বিশ্বে গড়ে উঠেছে বিভিন্ন ক্যাটারিং সার্ভিস বা সেবা প্রতিষ্ঠান।

 

 

প্রত্যেকেরই একটা সীমাবদ্ধতা আছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ভিত্তিক ক্যাটারিং সার্ভিস ব্লুফিসের প্রতিষ্ঠাতা স্টিভ সিমসও। যদিও তিনি নিজেই ধনীদের বিলাবহুল ভ্রমণের স্বাদ দিয়ে থাকেন।

অাপনার সাধ্য থাকলে,  সিমস আপানার জন্য ব্যক্তিগত সেই রকম নৈশভোজ থেকে শুরু করে দ্বীপপুঞ্জে ভ্রমণ কিংবা ইতালীয় শিল্পী অ্যান্ড্রিয়া বসিলির সঙ্গে আপনার খাওয়ার সুযোগও করে দিতে পারেন।

কিন্তু তাকে যদি বলেন পরমাণু অস্ত্রের বিস্ফোরণ ঘটাতে তাহলেই হয়তো তিনি সেটা করতে অস্বীকৃতি জানাবেন। বাকি সব কাজ তার জন্য কোনো সাধারন ব্যাপার।

 

 

বিলাসী জীবনে কেবল বহুল আকাঙ্খিত হারমেস বার্কিনের তৈরি হ্যান্ডব্যাগ কিংবা লিমিটেড এডিশন রোলেক্স ঘড়িতেই সন্তুষ্ট থাকেন না। তারা এমন সব অভিজ্ঞতা চান যা সাধারণ মানুষ চিন্তা-চেতনার বাইরে।

যে স্মৃতি তাদের বহু বছর ধরে তাদের মনে আউড়াবে। আর এমন সব, নতুন ধারণা নিয়ে বিভিন্ন পর্যটক প্রতিষ্ঠান শুধু গড়েই উঠে না, প্রতিষ্ঠানগুলোতে,  একটি দল থাকে যারা কেবল আপনার জন্য নিত্য নতুন মেজাজ গড়তে ভিন্ন ভিন্ন পরিকল্পনা নিয়ে মাঠে নামবে । সেটা হতে হবে অবশ্যই নৈতিক ও বৈধ উপায়ে।

নৈতিক এবং বৈধতর সীমা লঙ্ঘন করে এমন কোনো অনুরোধ করা যাবে না। বাকি সবকিছুৃই করতে পারবে কোম্পানিগুলো ।

 

 

ইউনিভার্সিটি অব লন্ডনের রয়্যাল হলোওয়ের মার্কেটিং বিষয়ের প্রফেসর জিয়ানা এম. একারডেট বলেন, বিলাসী জীবনে যাপনে অভ্যস্ত ব্যক্তিরা সবসময় ভ্রমণে ভিন্ন কোনো আনন্দ পেতে চান।

যেমন কেবল দামী খাবার খাওয়ানো, ভিন্ন স্বাদের কফি কিংবা অন্য কিছু হলেই হয় না, তারা চান এমন কিছু যা তাদের আলাদা আনন্দ দেবে।

২০১৬ সালে বিলাসবহুল মার্কেটের অর্থমূল্য ছিল ৮৬০ বিলিয়ন পাউন্ড। এর মধ্যে গবেষণা বা পরীক্ষামূলক বিলাসবহুল মার্কেটই ছিল ৫৪২ বিলিয়ন পাউন্ড।

 

 

দ্য বোস্টন কনসাল্টিং গ্রুপের গবেষণা মতে, একাকী বিলাসবহুল ভ্রমণের চেয়ে অধিকসংখ্যক মানুষের বিলাসী ভ্রমণের হার দ্রুত বাড়ছে।

লন্ডন ভিত্তিক ক্যাটারিং কোম্পানি বা সেবা কোম্পানি কুইন্টএসেনসিয়ালির সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী অ্যারন সিম্পসনের মতে, এই খাত খুব দ্রুত হারে বাড়ছে। তার মতে, ব্যবসায়ীরা বিশেষ করে বিনিয়োগকারীরা বিভিন্ন ক্রিয়া-প্রতিক্রিয়া যাচাই-বাছাই করে দেখেন, যে কিভাবে তাদের ব্যবসায় দ্রুত বাড়ে।

আর একজন ব্যবসায়ী কিভাবে তার কাজের বাইরে অর্থ খরচ করতে পারেন তা নিয়েও গবেষণা হয়।

 

 

টাইটানিকে ব্যক্তিগত ভ্রমণ কিংবা  ইতালির ফ্লোরেন্স শহরে মাইকেল্যাঞ্জেলো নির্মিত বিখ্যাত ‘ডেভিড’ ভাস্কর্যের পায়ের নীচে নৈশভোজের আয়োজনসহ কি না ব্যবস্থাই করের কোম্পানিগুলো!

ইয়েল স্কুল ম্যানেজমেন্টের সেন্টার ফর কাস্টমার ইনসাইটের পরিচালক রাভি ধারের মতে, ভ্রমণের প্রবণতায় পরিবর্তন হচ্ছে। এখন গাড়ি, স্বর্ণালংকার কিংবা বাড়ি কেনার চেয়ে মানুষের মধ্যে ভিন্ন স্বাদের বা মাত্রার ভ্রমণের গুরুত্ব বাড়ছে।

কারণ এই অভিজ্ঞতা মানুষকে মানসিক আনন্দ দেয় বা সুবিধাজনক স্থানে নিয়ে যায়।জীবনভর সেই আনন্দকে ধরে রাখা সম্ভব স্মৃতির মণি কোটায়।

 

 

ধার বলেন, মানুষ চায় অন্য সবার মধ্যে সেই প্রথম অভিজ্ঞতা অর্জনকারী হোক, সেই প্রথম বিষয়টি উপভোগ করুক। এগুলোর মাধ্যমে তারা গর্ব অনুভব করেন।

যদি আপনি হয়ে থাকেন ধন কুবের

এই সেবা পাওয়াটা বা এর সদস্য হওয়াটা খুব সহজ বা সস্তা নয়। সিম্পসনের কুইন্টএসেনসিয়ালি মাসে সর্বনিম্ন ১০ হাজার ইউরো থেকে শুরু করে।

এর মাধ্যমে তারা ভিন্ন আনন্দকে বিশেষভাবে উপভোগের সুযোগ করে দেয়।

একজন গ্রাহক বা ক্রেতা এর মাধ্যমে ব্রিটিশ সিংহাসনের রাজকুমার প্রিন্স হ্যারির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন! কেউ আবার মরুভূমিতে তার জন্মদিন পালন করতে পারেন।

 

 

এমনকি ফিজি দ্বীপেও বসে বিলাসবহুল ক্রজে চেপে প্রেয়সীর হাতে হাত রেখে প্রকৃতিকে নতুনভাবে উপভোগ করতেই পারেন। আবার কেউ সিডনি যদি হার্বার ব্রিজে প্রেমিকা বিয়ের প্রস্তাব দিতে চান। কিংবা টাইমস স্কয়ারে ফ্যারেল উইলিয়ামসের গান শুনতে চান এসবের ব্যবস্থাও কুইন্টএসেনসিয়ালি করে ফেলবে।

সোজা কথায় তারা হলেন আপনার কেনা বোতলে জ্বীন।শুধু আপনার চাওয়াটা বৈধ হতে হবে।এবং পার্থিব হতে হবে।

আবার কেউ হয়তো তার স্ত্রীর জন্মদিন বিশেষভাবেও পালন করতে চান।

এসব ব্যবস্থা সবসময়ই গোপন থাকে। বিশ্বব্যাপি তাদের যোগাযোগটা বেশ থাকে ভাল। এই তথ্য জানিয়েছেন কুইন্টএসেনসিয়ালির মুখপাত্র।
ঋালবাসার প্রেমিকার জন্য কুইন্টএসেনসিয়ালি বিখ্যাত সব ভাস্করদের করা নকশার আকৃতিতে জন্মদিনের কেক তৈরি করেছিলেন। দশ ধরনের কেক তৈরি করে তারা। তবে এর সবকিছুই বৈধ ও নীতিগতভাবে সঠিক হতে হবে বলেন জানান সিম্পসন।

টাকা দিলে সব হয়!
কানাডার মন্ট্রিল ভিত্তিক পিউর এন্টারটেইনমেন্ট গ্রুপের প্রধান নির্বাহী স্টিভ এডো জানান, সদস্য নয় এমন ব্যক্তিদের জন্যও তাদের দরজা খোলা। একবার তাদের সুযোগ থাকে। আমার আগে জানার চেষ্টা করি, আপনি কে, আপনি কী ধরনের অভিজ্ঞতা চান। তারপর আমরা আপনার পছন্দ অনুসারে বিশেষ বিনোদনের বা অভিজ্ঞতার ব্যবস্থা করে থাকি।

 

 

এই কোম্পানিটি পাঁচ ধরনের সদস্য করে থাকে। বছরে ১২ হাজার ডলার থেকে শুরু করে ৫০ হাজার ডলার পর্যন্ত ব্যয় করতে হয় একজন সদস্যকে।

অর্থের ভিত্তিতে তাদের বিনোদন বা অভিজ্ঞতা দেওয়া হয়। এছাড়া অতি বিত্তশালীদের জন্য রাজকীয় লেভিশ বিনোদনের সুযোগটা তো আছেই। যাতে ব্যয় হতে পারে  ৫০ লাখ ডলার!

আবার টাকা থাকলেই সেবা পাওয়া যায় না। ক্যালিফোর্নিয়া ভিত্তিক কুইন্টএসেনসিয়ালি জানিয়েছে, তারা বাছাই করে সদস্য নেন। তারা সদস্যদের আচরণও পর্যবেক্ষণ করেন।

 

 

এক্ষেত্রে আপনাকে সাক্ষাৎকার দিতে হবে। দশজন আবেদন করলে তার মধ্যে হয়তো তিন কিংবা চারজন সুযোগ পেতে পারেন। ব্লুফিসের সদস্যদের বছরে কমপক্ষে পাঁচ হাজার ডলার করে প্রদান করতে হয়। এর চেয়ে উপরেও আছে।

স্বপ্নের বহি:প্রকাশ
সিমস জানান, আমরা ককটেইল গল্পের অংশ হতে পারি। উদাহরণস্বরূপ, সিএনবিসির কমেনটেটর ড্যান ফিটজপ্যাটিকের কথাই ধরা যাক। তিনি অনেক ভ্রমণ করেছেন। তিনি রক গ্রুপের সঙ্গে গান গেয়েছেন। সান দিয়েগো কনসার্টে তিনি চারটি গান পরিবেশন করেছেন। যা তার কাছে স্বপ্নের মতো মনে হয়েছিল।

 

কিন্তু গ্রেগ রিড যিনি ব্লুফিসের নতুন সদস্য। তিনি লেখক, বক্তা এবং চলচ্চিত্রকার। আন্তর্জাতিক খ্যাতি আছে তার। তিনি জানান, তিনি কিলিমাঞ্জেরো পর্বতে আরোহন করেছেন। ষাড়ের সঙ্গে দৌঁড়েছেন, শার্কের সঙ্গে সাঁতার কেটেছেন। তাই তিনি এখন এমন কিছু করতে চান বা পেতে চান যা আগে কখনো পাননি।

তিনি সম্প্রতি বার্ষিক এলটন জন ওস্কার পার্টিতে ভিআইপি অতিথি হিসেবে অংশ নিয়েছিলেন। তিনি বলেন, ছোটবেলায় আমরা আইপ্যাড কিংবা ইন্টারনেট পাইনি। আমরা দেয়ালে বিভিন্ন দৃশ্যের পোস্টার লাগাতাম। এখন সেই পোস্টারের স্বপ্নের দৃশ্যের অংশ হতে পারছি আমি।এটা মন্দ কী!

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

কৃষাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা প্রতিবাদে ফুঁসছে গোটা যুক্তরাষ্ট্র। বর্ণবাদবিরোধী আন্দোলনে গোটা বিশ্ব সহমত প্রকাশ করেছে... আরও পড়ুন

বর্ণ বৈষম্যের বিরুদ্ধে

করোনা ভাইরাসের মহামারির মধ্যে মাস্ক পরা নিয়ে আবারো সুর পাল্টে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।... আরও পড়ুন

সংস্থাটির

বিশ্বের অধিকাংশ দেশে এখনও করোনা ভাইরাসের সংক্রমণের কারণে লগ ডাউন চলছে। সামাজিক দূরত্ব মেনে চলার... আরও পড়ুন

বিধিনিষেধের আওতায়

করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে সাত লাখেরও বেশি বলে দাবি করেছে ব্রিটেনের সাময়িকী দ্যা... আরও পড়ুন

আর্ন্তজাতিক উদরাময়

জীবিকার তাগিদে করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে সবকিছু সচল করছে ভারত।আগামী সোমবার থেকে অফিস, শপিংমল, উপাসনালয়... আরও পড়ুন

অফিস, শপিংমল,

করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড হারে বেড়ে যাওয়ায় কক্সবাজার জেলার কয়েকটি এলাকাকে ‘রেড জোন’ হিসাবে চিহ্নিত করে... আরও পড়ুন

৩৫ জনের সংক্রমণ ধরা

একবার ফের ইরানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।আর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ তদোত্তরে... আরও পড়ুন

পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ

দুবছর আগে যে স্বপ্নময় যাত্রা শুরু করেছিলাম, তার বিদায়ঘণ্টা বাজছে।বান্দরবান থেকে বোস্টন- যাত্রাটা ছিল অবিশ্বাস্য,... আরও পড়ুন

করোনা ভাইরাসে সংক্রমণ ঠেকাতে টানা লগডাউনে চলছে সৌদি আরব। আর এতে ঘরে থাকতে বাধ্য হয়েছেন... আরও পড়ুন

সৌদি পুরুষরাও।আর এতেই তাদের আসল

করোনায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার খানিকটা অবনতি হয়েছে... আরও পড়ুন

খানিকটা অবনতি হয়েছে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।