বিনা অনুমতিতে বিচারকদের কর্মস্থল ত্যাগ নয়-সুপ্রিমকোর্ট প্রশাসন

বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ ০৮:১২:১৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ঢাকা

অধস্তন আদালতে কর্মরত সকল জেলা ও দায়রা জজ, জেলা জজ সমপর্যায়ের কর্মকর্তাগণ, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা ও দায়রা জজগণকে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে অবহিত না করে কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ জারি করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন।

আজ বৃহস্পতিবার রেজিস্ট্রার জেনারেল ড. মো: জাকির হোসেন স্বাক্ষরিত সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক সার্কুলারে এই নির্দেশনা জারি করা হয়েছে।

একই সঙ্গে এসব পর্যায়ের বিচারকসহ সকল বিচার বিভাগীয় কর্মকর্তাগণ যাতে নির্দিষ্ট সময়ের পূর্বে ও বিনা অনুমতিতে সপ্তাহের শেষ দিনে কর্মস্থল ত্যাগ না করেন বা অন্যান্য কার্যদিবসে কর্মস্থলের বাইরে অবস্থান না করেন এবং সপ্তাহ শেষে পরবর্তী কার্যদিবসে যোগদানে বিলম্ব না করার জন্য পুনরায় নির্দেশ প্রদান করা হয়েছে।

এসব নির্দেশনা অমান্য করলে তা ‘অসদাচরণ’ বলে গণ্য হবে উল্লেখ করে ওই সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

সার্কুলারে আরও বলা হয়েছে, অধস্তন আদালতে বিচারাধীন মামলার আধিক্য হ্রাস, মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা পরিহার তথা দ্রুত বিচার নিশ্চিত করার লক্ষ্যে অধস্তন আদালতে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য কর্মদিবসে কর্মস্থলে অবস্থান করা বাঞ্ছনীয় মর্মে অত্র আদালত বিভিন্ন সময়ে সার্কুলার জারি করে তাদেরকে বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ না করার নির্দেশনা প্রদান করা হয়েছিলো।

সম্প্রতি এই আদালতের গোচরীভূত হয়েছে যে অধস্তন আদালতের অনেক বিচার বিভাগীয় কর্মকর্তা ওইসব নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন না করে কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতীত কর্মস্থল ত্যাগ করেন।

এমনকি সপ্তাহের শেষ দিনে নির্ধারিত সময়ের পূর্বেই কর্মস্থল ত্যাগ করেন এবং পরবর্তী কর্মদিবসে বিলম্বে কর্মস্থলে উপস্থিত হন।

এছাড়া অন্যান্য কার্যদিবসেও কর্তৃপক্ষের বিনা অনুমতিতে একাধিকবার কর্মস্থল ত্যাগ করেন। এর ফলে বিচারপ্রার্থী জনগণ ন্যায় বিচার থেকে যেমন বঞ্চিত হচ্ছেন, তেমনি বিচার প্রশাসনের কাজের ধারাবাহিকতার ব্যত্যয়সহ জনগণের নিকট বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

বিচার প্রশাসনে এরূপ অবস্থা সম্পূর্ণ অপ্রত্যাশিত, অনাকাঙ্খিত ও অনভিপ্রেত। কর্মস্থল ত্যাগ সংক্রান্ত ইতিপূর্বে জারি করা সার্কূলার প্রতিপালনের নির্দেশনার পাশাপাশি বৃহস্পতিবার নতুন নির্দেশনা সম্বলিত এই সার্কুলার জারি করে সুপ্রিমকোর্ট প্রশাসন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।