বিধ্বস্ত বৈরুতে বিক্ষোভের আগুন

রিডার::বৈরুত(লেবানন)

শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ১২:৫০:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

গত মঙ্গলবার বিকাল থেকে লেবাননের রাজধানী বৈরুতের চিত্র পাল্টে গেছে। দু-দুইটি ভয়াবহ বিস্ফোরণে শতাধীক মানুষের মৃত্যু, পাঁচ হাজারের বেশি জখম আর তিন লাখ মানুষ হারিয়েছে তাদের বাসস্থান।শহর জুড়ে সরকাররী মজুদ খাদ্যশষ্যের ৮৫ ভাগই নষ্ট হয়ে গেছে।

আর এসবের কারণ হলো বন্দরের কাছের এক গোডাউনে অ্যামোনিয়াম নাইট্রেটের মজুদ। মৃত্যু ঝুঁকি জেনেও এমন ক্ষতিকর দাহ্য পদার্থ বছরের পর বছর গোডাউনে ফেলে রাখা হয়েছিল কেন তার জবাব চেয়ে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ শুরু করেছে আমজনতা।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বৈরুতে পার্লামেন্টের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভ শুরু করে।বিক্ষোভকারীদের দমাতে পুলিশ টিয়ার শেল ছোড়ে।

অ্যামোনিয়াম নাইট্রেট মারাত্মক দাহ্য, যেকোনো সময় ঘটতে পারে বিস্ফোরণ। সব জেনেও বৈরুত বন্দরের কাছের একটি গুদামে ২০১৩ সাল থেকে দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অনিরাপদ অবস্থায় ফেলে রাখা হয়েছিল।

যা থেকেই গত মঙ্গলবার বিকালে ঘটে ভয়াবহ বিস্ফোরণ। বিস্ফোরণের ধাক্কায় পুরো বৈরুত শহর ভূমিকম্পের মত কেঁপে ওঠে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৩৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো পাঁচ হাজারের বেশি মানুষ।

রাজধানী বৈরুতের অর্ধেকই ধুলিস্যাৎ হয়েছে গেছে। এখনো নিখোঁজ বহু মানুষ। তাই হতাহতের সংখ্যাও বাড়বে। তিন লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ১৬ জনকে আটক করা হয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএনএ, যাদের মধ্যে বন্দরের মহাব্যবস্থাপকও রয়েছেন।বিস্ফোরণের পর বুধবার এমপি মারওয়ান হামাদহ পদত্যাগ করেন।

আরো দুই শীর্ষ সরকারি কর্মকর্তাও পদত্যাগ করেছেন।এ ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেশটির নেতৃত্বে পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখিয়ে দিয়েছে বলে মনে করেন জর্ডানে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূত ট্রেসি শামৌন। তিনি নিজেও বৃহস্পতিবার পদত্যাগ করেন।

বৈরুতে বিস্ফোরণের পর আন্তর্জাতিক নেতাদের মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো প্রথম লেবানন সফর করেছেন। বৃহস্পতিবার বৈরুতের অবস্থা পরিদর্শনের সময় তিনি বলেন, লেবাননে দেশ পরিচালনায় ‘বড় ধরনের’ পরিবর্তন প্রয়োজন। এ ঘটনায় আন্তর্জাতিক তদন্তের আহ্বানও জানান তিনি।

ফ্রান্সের একটি উদ্ধারকারী দল বৈরুতে উদ্ধার কাজে অংশ নিচ্ছে। ধ্বংসস্তুপের নিচে এখনো জীবিত মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করছেন তারা।

বিস্ফোরণে এত মানুষ আহত হয়েছেন যে তাদের চিকিৎসা দিতে হাসপাতালগুলোকে হিমশিম খেতে হচ্ছে। গণস্বাস্থ্য মন্ত্রী হামাদ হাসান আহতদের চিকিৎসায় সাহায্য করার আবেদন জানিয়েছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

অ্যামোনিয়াম নাইট্রেটে মজুদ তথ্য নিয়ে সতর্ক বিস্ফোরক পরিদপ্তর

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে জোড়া বিস্ফোরণের মতো দুর্ঘটার পর বাংলাদেশেও বিস্ফোরক আমদানি ও মজুদের তথ্য চেয়েছে কর্তপৃক্ষ। বিস্ফোরক পরিদপ্তর সম্প্রতি দেশের সব বন্দরগুলোতে অ্যামোনিয়াম নাইট্রেট যেন কোন মতেই গুদামজাত না করা হয় যে বিষয়ে সতর্ক করেছে। একই সঙ্গে এই বছরেই চারটি... আরও পড়ুন