বিধ্বস্ত বৈরুতে বিক্ষোভের আগুন

রিডার::বৈরুত(লেবানন)

শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ১২:৫০:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

গত মঙ্গলবার বিকাল থেকে লেবাননের রাজধানী বৈরুতের চিত্র পাল্টে গেছে। দু-দুইটি ভয়াবহ বিস্ফোরণে শতাধীক মানুষের মৃত্যু, পাঁচ হাজারের বেশি জখম আর তিন লাখ মানুষ হারিয়েছে তাদের বাসস্থান।শহর জুড়ে সরকাররী মজুদ খাদ্যশষ্যের ৮৫ ভাগই নষ্ট হয়ে গেছে।

আর এসবের কারণ হলো বন্দরের কাছের এক গোডাউনে অ্যামোনিয়াম নাইট্রেটের মজুদ। মৃত্যু ঝুঁকি জেনেও এমন ক্ষতিকর দাহ্য পদার্থ বছরের পর বছর গোডাউনে ফেলে রাখা হয়েছিল কেন তার জবাব চেয়ে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ শুরু করেছে আমজনতা।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বৈরুতে পার্লামেন্টের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভ শুরু করে।বিক্ষোভকারীদের দমাতে পুলিশ টিয়ার শেল ছোড়ে।

অ্যামোনিয়াম নাইট্রেট মারাত্মক দাহ্য, যেকোনো সময় ঘটতে পারে বিস্ফোরণ। সব জেনেও বৈরুত বন্দরের কাছের একটি গুদামে ২০১৩ সাল থেকে দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অনিরাপদ অবস্থায় ফেলে রাখা হয়েছিল।

যা থেকেই গত মঙ্গলবার বিকালে ঘটে ভয়াবহ বিস্ফোরণ। বিস্ফোরণের ধাক্কায় পুরো বৈরুত শহর ভূমিকম্পের মত কেঁপে ওঠে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৩৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো পাঁচ হাজারের বেশি মানুষ।

রাজধানী বৈরুতের অর্ধেকই ধুলিস্যাৎ হয়েছে গেছে। এখনো নিখোঁজ বহু মানুষ। তাই হতাহতের সংখ্যাও বাড়বে। তিন লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ১৬ জনকে আটক করা হয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএনএ, যাদের মধ্যে বন্দরের মহাব্যবস্থাপকও রয়েছেন।বিস্ফোরণের পর বুধবার এমপি মারওয়ান হামাদহ পদত্যাগ করেন।

আরো দুই শীর্ষ সরকারি কর্মকর্তাও পদত্যাগ করেছেন।এ ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেশটির নেতৃত্বে পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখিয়ে দিয়েছে বলে মনে করেন জর্ডানে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূত ট্রেসি শামৌন। তিনি নিজেও বৃহস্পতিবার পদত্যাগ করেন।

বৈরুতে বিস্ফোরণের পর আন্তর্জাতিক নেতাদের মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো প্রথম লেবানন সফর করেছেন। বৃহস্পতিবার বৈরুতের অবস্থা পরিদর্শনের সময় তিনি বলেন, লেবাননে দেশ পরিচালনায় ‘বড় ধরনের’ পরিবর্তন প্রয়োজন। এ ঘটনায় আন্তর্জাতিক তদন্তের আহ্বানও জানান তিনি।

ফ্রান্সের একটি উদ্ধারকারী দল বৈরুতে উদ্ধার কাজে অংশ নিচ্ছে। ধ্বংসস্তুপের নিচে এখনো জীবিত মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা করছেন তারা।

বিস্ফোরণে এত মানুষ আহত হয়েছেন যে তাদের চিকিৎসা দিতে হাসপাতালগুলোকে হিমশিম খেতে হচ্ছে। গণস্বাস্থ্য মন্ত্রী হামাদ হাসান আহতদের চিকিৎসায় সাহায্য করার আবেদন জানিয়েছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

একটা সময় ছিল ডাকু মনসুরকে খুঁজতে ব্রিটিশ ঔপনিবেশিকরা তার মাথার দাম ধরেছিল ১০০ টাকা।ডাকু মনসুর... আরও পড়ুন

মনসুরকে খুঁজতে ব্রিটিশ

শুধু কি গোসল, সাঁতারও কাটা যায় নবাবি পুকুরের টলটলে স্বচ্ছ পানিতে। আর সেই জন্য খরচ... আরও পড়ুন

সর্বসাকুল্যে পাঁচ টাকা

একদিকে ভারতজুড়ে করোনা ভাইরাসের মহামারীর তান্ডব।তা সামলাতেই ঘাম ছুটছে ভারতীয় প্রশাসনের। অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে... আরও পড়ুন

প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত

ডিড অব দ্য সেঞ্চুরির (শতাব্দির চুক্তি) নামে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েল যে... আরও পড়ুন

ডিড অব দ্য সেঞ্চুরির

দেশের শীর্ষ কওমী আলেম ও হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীকে শেষ বিদায় জানাতে লাখো... আরও পড়ুন

মানুষের ঢল নেমেছে চট্টগ্রামের দারুল উলুম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা পছন্দ করুন আর নাই করুন মার্কিন জনতা তাতে আদতেই আসে যায়... আরও পড়ুন

ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা

অবশেষে আফগানিস্তানে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে মায়ের নামও যুক্ত করা হচ্ছে।গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট... আরও পড়ুন

মায়ের নামও যুক্ত

লগডাউনের সময়টায় নিজের হাতে রান্না করে পথের কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া আহসান।বেশ কিছুদিন ধরেই রাজধানী... আরও পড়ুন

কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া

পুরান ঢাকার ৭০ বছর বয়স্ক এক ব্যবসায়ী গুলশান দুই নম্বরের এক রেস্তোঁরায় প্রথম সাক্ষাত করেন... আরও পড়ুন

পত্রিকার পাতায় ‘পাত্র

হেফাজতে ইসলামের আমির আহমদ শফী মারা গেছেন।(ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। আজ শুক্রবার সন্ধ্যা... আরও পড়ুন

আহমদ শফী মারা গেছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

অ্যামোনিয়াম নাইট্রেটে মজুদ তথ্য নিয়ে সতর্ক বিস্ফোরক পরিদপ্তর

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে জোড়া বিস্ফোরণের মতো দুর্ঘটার পর বাংলাদেশেও বিস্ফোরক আমদানি ও মজুদের তথ্য চেয়েছে কর্তপৃক্ষ। বিস্ফোরক পরিদপ্তর সম্প্রতি দেশের সব বন্দরগুলোতে অ্যামোনিয়াম নাইট্রেট যেন কোন মতেই গুদামজাত না করা হয় যে বিষয়ে সতর্ক করেছে। একই সঙ্গে এই বছরেই চারটি... আরও পড়ুন