বিদেশী কেউ যেন ‘মাতুব্বরি’ না করে:এইচটি ইমাম

রিডার::ঢাকা

বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০ ০৮:১৪:০২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আওয়ামী লীগের নির্বাচন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে কোন বিদেশী কেউ যেন মাতুব্বরি না করেন সেদিকে নজর রাখতে নির্বাচন কমিশনকে পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম ইমাম।

তিনি বলেন, বিশেষ দেশের কেউ যেন এখানে মাতুব্বরি না করেন। অন্যান্য দেশে এমন কোন সুযোগ নেই। অন্য দেশে তাদের অনেক বিধিনিষেধ থাকে। অনেক নিয়ম কানুন মানতে হয়।

অনেক সময়ে অনেকেই অনেক কথা বলে ফেলেন যাতে মনে হয় আমাদের সার্বভৌমত্বের উপর কটাক্ষ করে ফেলেন। বাংলাদেশ আগের বাংলাদেশ নেই। আজকের বাংলাদেশে গণতন্ত্র সুসংহত। আজ বৃহস্পতিবার দুপুর দেড়টায় নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা বলেন।

বৈঠক শেষে এইচটি ইমাম বলেন, নির্বাচনের সার্বিক অবস্থা ভালো। আমাদের সহযোগীতার জন্য সেটা হয়েছে। পর্যবেক্ষকদের বিষয়ে কিছু কথা বলেছি। বিদেশী যেসব ডিপ্লোমেটদের ব্যাপারে যে নিয়ম কানুন সেটি দেশীয় তাদের যে কর্মকর্তা কর্মচারী তাদের ব্যাপারে প্রযোজ্য হতে পারে না। কারণ তারা তো আমাদের দেশীয় মানুষ।

তাদের বেলায় আইন কানুন যেভাবে আছে ঠিক সেভাবেই যেন মেনে চলা হয়। তারা যেন মনে করেন না তারা অনেক কিছুই করতে পারেন।

বিশেষ দেশের ‘মাতুব্বরী’ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, গত নির্বাচনে কোন একটি দেশের এম্বাসেডর ক্যামেরা নিয়ে পোলিং বুথে ঢুকে গিয়েছিলেন।

এ ধরনের ঘটনা যেন না ঘটে। রাষ্ট্রদূতদের যথেস্ট সম্মান করি, বাংলাদেশের মতো এতো আদর যত্ন কেউ করে না। সেগুলো করবোই, কিন্তু আতীথেয়তা মানে এই নয় যে সে সুযোগ নিয়ে কেউ আতিরিক্ত বাড়াবাড়ি করবে।

এইচটি ইমাম বলেন, আমরা নিজস্ব ব্যয়ে বড় বড় প্রজেক্ট করতে পারি। আমরা এই উচ্চতায় এসে গণতান্ত্রিক রীতি নীতি ও নির্বাচন ব্যবস্থায় আমরা যে পরিবর্তন এনেছি এগুলো অন্যরা মেনে চলুক। আমরা চাই সুষ্ঠুভাবে তারাও নির্বাচন পর্যবেক্ষর করুক এবং আন্তর্জাতিক কোড অব কনডাক্ট ও নির্বাচন কমিশনের নির্ধারিত নিয়ম এবং সংবিধান মেনে চলবেন।

কেন্দ্র পাহারা দেয়ার অধিকার বিএনপিকে কে দিয়েছে ? বিএনপি নেতারা ভোটকেন্দ্রে পাহারা বসানোর কথা বলছেন উল্লেখ করে তাদের কেন্দ্র পাহাার অধিকার কে দিয়েছে এমন প্রশ্ন তোলেন এইচ টি ইমাম ইমাম।

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন-ছাত্রলীগ যেন কেন্দ্র নিয়ন্ত্রণে নিয়ে নেয়, এ বিষয়ে জানতে চাইলে এইচটি ইমাম বলেন, এ কথা মোটেই ঠিক নয়। বরং আমি বলব বিএনপি নেতারা বলছেন তারা কেন্দ্রে পাহারা বসাবেন। কে তাদের এই অধিকার দিল। এটা কি আইনসিদ্ধ, কোন দলই এটা করতে পারবে না।

নির্বাচন নিয়ে বিএনপি কোন চক্রান্ত করছে বলে কোন তথ্য আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা চক্রান্তের কথা বা তথ্যের কথা বলিনি। বিএনপি প্রথম থেকে দুটি কথা বলেছে, সেগুলো হলো- সরকারের অধীনে ভালো নির্বাচন হবে না এবং শুরু থেকেই তারা কমিশনকে হেয় করার জন্য তারা চেষ্টা করেছে।

আমরা গতদিন বলেছিলাম ২০১৪-১৫ অগ্নি সন্ত্রাসের হোতারা ঢাকার বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। তাদের প্রতি কড়া নজর রাখতে হবে, প্রয়োজনে তাদের কাছে থেকে অস্ত্র উদ্ধার করতে হবে। যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি যেন না ঘটে সেদিকে নজর রাখতে হবে।
তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে এবং তারা পালন করবে সে ব্যাপারে আমাদের কোন সন্দেহ নেই।

কিন্তু অতীতে দেখেছি নির্বাচনে যখন পরাজয়ের লক্ষ্মন দেখা যায় হয় তারা বলবে আমরা এখন যাই নির্বাচন সুষ্ঠু হবে না। আর নইলে এমন সন্ত্রাসী কমর্কান্ডের কথা। সে ধরনের সুযোগ যেন না থাকে।

বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে থেকে সিইসি কে এম নুরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহদাত হোসেন চৌধুরীসহ ইসর উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এইচ টি ইমাম ইমামের নেতৃত্বে আওয়ামী লীগ প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন-আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সম্পাদক বাহাউদ্দিন নাছিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ, দলের কার্যনির্বাহী কমিটির সদস্য এ বি এম রিয়াজুল কবীর কাওছারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।