বিতর্কের নাম ‘পদ্মাবতী’

বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭ ০৭:০৪:১৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
হিন্দুস্থান রীতিমতো দুই ভাগে বিভক্ত হয়ে

‘পদ্মাবতী’ নিয়ে সেই অর্থে হিন্দুস্থান রীতিমতো দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে।একদিকে ক্ষমতাসীনদের উত্তেজনার পারদে জ¦লছে অন্যদিকে সৃষ্টিশীল ব্যক্তিদের মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে গোটা বলিউড পাড়া কাতরাচ্ছে।

তাদের পাশে রয়েছে পশ্চিমবঙ্গ ও কর্ণাটক রাজ্য সরকার।

সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবতী’ ছবিটির প্রডাকশনের (নিমার্ণ কাজ) শুরু থেকেই ভারতের রাজপুতাদের এলাকা রাজস্থান, গুজরাট, হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশে ক্ষোভ শুরু হয়।

এনডিটিভি বলছে, তিন তিনবার ছবিটি নিষিদ্ধ করার আবেদন খারিজ করেছে দেশটির সুপ্রিম কোর্টে।

তবে ‘পদ্মাবতী’ সিনেমাটি পর্যালোচনার বিশেষ অধিকার আছে জাতীয় চলচ্চিত্র সেন্সর বোর্ডের এবং এ বিষয়ে তারাই সিদ্ধান্ত দিতে পারবে বলে মন্তব্য করেছে আদালত।

ছবিটি থেকে আপত্তিকর দৃশ্য বাদ দেওয়ার অনুরোধে এক আপিলে এ সিদ্ধান্ত দেন দেশটির সুপ্রিম কোর্ট।

এর আগে ভারতের রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব ও গুজরাটের মুখ্যমন্ত্রীরা জানান, ‘পদ্মাবতী’ সিনেমাটি তারা নিজ নিজ রাজ্যে মুক্তি পেতে দিবেন না।

কেউ কেউ নিজ নিজ রাজ্যে নিজ নিজ ক্ষমতাবলে ছবিটি নিষিদ্ধ ঘোষনা করে ফেলেছে।

মঙ্গলবার ভারতীয় সুপ্রিম কোর্ট বিষয়টি নিয়ে বলেন, সরকারি দায়িত্বে অধিষ্ঠিত ব্যক্তিদের এ বিষয়ে মন্তব্য করার কোন এখতিয়ার নেই। ছবিটি মুক্তির সিদ্ধান্ত কেবল জাতীয় সেন্সর বোর্ডের ।

 

 

এর আগে ছবিটির প্রডাকশন সেটে কলা কৌশলীদের উপর হামলা করা হয়েছে। পুড়িয়ে দেওয়া হয়েছে কয়েক কোটি টাকায় নির্মিত সেট। বানসালি লোকসান গুনেও ঠান্ডা মাথায় কাজ এগিয়ে নিয়েছেন।

ফের বানসালিকে লাঞ্ছিত করতে এতোটুকু বাধ সাধেননি রাজপুত নেতারা। গোড়া থেকে প্রতিবন্ধকতা সুর কাটলেও ছবিটির নির্মাণ থামিয়ে দেননি বানসালি।

রীতিমতো ক্ষমতাসীনদের চরম বিরোধিতা মধ্যেই প্রডাকশন শেষ করেছেন তিনি।

 

 

 

কী নিয়ে এতো বিতর্ক

উগ্রপন্থী ধর্মীয় সংগঠন শ্রী রাজপুত করনি সেনাদলের পর চিতোর রাজপরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ তোলা হয়। মূলত ইতিহাস বিকৃতি, রাজপুত নারী ও রাণী পদ্মিণীর চরিত্রকে ভুলভাবে উপস্থাপন নিয়ে বিরোধের জের শুরু।

ছবিটি নিয়ে প্রতিবন্ধকতা বাড়ে যখন চিত্রনাট্যের কিছু বিষয় ‘ফাঁস’ হয়ে যায়। ছবিতে রানী পদ্মিণীর একটি নাচ ও আলাউদ্দিন খিলজির খোয়াবে রাজপুতানি রানির ঘনিষ্ট একটি দৃশ্য নিয়ে হিন্দুস্থান জুড়ে তুমুল বিরোধ বাধে।

যদিও বানসালি বার বার দাবি করেছেন, দ্বিতীয় দৃশ্যটি ছবিতে নেই। কিন্তু তোপের মুখে পড়া বানসালির ‘পদ্মাবতী’ নিয়ে ক্ষোভ এতোটুকু কমেনি।

এখন বিক্ষোভকারীদের দাবি সকল বিতর্কিত অংশ বাদ দিতেই হবে। নয়তো ছবি মুক্তিই নয়!

পাশে বলিউড, পাশে মমতা
তবে বানসালির পাশে আছে বলিউড। চলতি সপ্তাহের শুরুতে ছবিটির সমর্থনে ১৫ মিনিটের ‘ব্ল্যাক আউট’ করেছে ইন্ডিয়ান ফিল্মস অ্যান্ড টিভি ডিরেক্টরস অ্যাসোসিয়েশন।

বলিউডের আরও কুড়িটি সংগঠন একজোট হয়ে এ প্রতিবাদে অংশ নেন।

১৫ মিনিটের জন্য অন্ধকার নামিয়ে দেওয়া হয় মুম্বাই চলচ্চিত্রসহ টেলিভিশন দুনিয়ায়।

ঘড়ির কাঁটা ধরে ১৫ মিনিটের জন্য ফিল্ম সিটিসহ শহরের সব স্টুডিওতে শুটিং বন্ধ ছিল। প্রডাকশন ফ্লোরের আলো, ক্যামেরা ছিল বন্ধ।

 

 

 

এদিকে ‘পদ্মাবতী’ সিনেমার প্রতি স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এমনকি ছবিটির প্রিমিয়ারের আহবান জানিয়েছেন তিনি।

এতে করে হরিয়ানার এক বিজেপি নেতা তাঁর নাক কেটে নেওয়া হুমকি জানিয়েছেন।

 

 

 

বানসালি দেশপ্রীতি
আগামীকাল শুক্রবার দেশটির হলগুলোতে ‘পদ্মাবতী’ মুক্তির কথা থাকলেও সেন্সর বোর্ড ছবিটি ফিরিয়ে দেওয়ায় নির্ধারিত সময়ে সিনেমাটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে বানসালির টিম।

এর আগে যুক্তরাজ্যে ছবিটি মুক্তির ক্ষেত্রে কোন বাধা না পেলেও, ভারতীয় সেন্সরের প্রশংসাপত্র না পাওয়া পর্যন্ত কোথাও ‘পদ্মাবতী’ সিনেমাটি মুক্তি দেবেন না বলে জানিয়ে দেন নির্মাতারা।

শেষ খবর পাওয়া পর্যন্ত আগামী জানুয়ারিতে ভারতে মুক্তি পাচ্ছে রণভীর সিং, দিপীকা পাড়–কোন ও শহীদ কাপুর অভিনীত ছবিটি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

যাচ্ছে। কিন্তু তার বিয়ের

এ বছরই গাঁটছড়া বাঁধবেন বরুণ

বলিউডের উঠতি তারকা বরুণ ধাওয়ানের বিয়ে নিয়ে বি-টাউন পরিবারে শোনা যাচ্ছিল নানা গুঞ্জন। তবে সম্প্রতি তিনি বিয়ে করছেন বলে শোনা যাচ্ছে। কিন্তু তার বিয়ের কথা যার সঙ্গে শোনা যাচ্ছিল তার... আরও পড়ুন

রাজস্থানের যোধপুর

বিয়ের আগের রাতে প্রিয়াঙ্কা আর নিকের নাচ!

তাঁরা বিয়ে করেছে খ্রিস্টান এবং পাঞ্জাবী রীতিতে। বলিউড ও হলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া আর মার্কিন পপ তারকা নিক জোনাস। রাজস্থানের যোধপুর উমেদ ভবন প্যালেসে এই বিয়ে ঘিরে এখন শুধুই উৎসব।... আরও পড়ুন

হয় দীপিকা পাডুকোন ও

প্রিয়াঙ্কার হাতে সোজতের মেহেদি!

সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া বিয়ে করছেন মার্কিন পপ তারকা নিক জোনাসকে। শুক্রবার নতুন সাজে সেজে উঠেছে যোধপুরের ঐতিহ্যবাহী উমেদ ভবন। এই প্রাসাদে রাজকীয়ভাবে বিয়ে করতে চলেছেন প্রিয়াঙ্কা চোপড়া-নিক। গত বৃহস্পতিবার... আরও পড়ুন

দীপিকাকে ছাড়িয়ে যাবেন প্রিয়াঙ্কা জোনাস?

দুই বলিউড অভিনেত্রী পর পর একই সময় হলিউডে নাম লিখিয়েছিলেন।প্রিয়াঙ্কা যুক্তরাষ্ট্রে টিভি ড্রামায় দাঁড়িয়ে বেশ সফলতা পেলেও হলিউডে সফলতার মুখ দেখেননি। দীপিকা- ডিজেলের অভিনীত ‘থ্রিপল এক্স’ তেমন সাড়া জাগাতেও পারেননি। সেই অর্থে বি-টাউনের এই সফল নায়িকারা খুব একটা সুবিধে করে... আরও পড়ুন

রুপি।তবুও টু শব্দটি

নিজেকে অনেক ছোট মনে হয়েছে::দীপিকা পাড়ুকোন

‘পদ্মাবতী’ থেকে ‘পদ্মাবত’ হওয়ার যাত্রা অবদি মুখে কলুপ এঁটেই ছিলেন দীপিকা পাড়ুকোন। নিজের দেশের শীবসেনা তার মাথার দাম ধরেছিলেন ১০ কোটি রুপি।তবুও টু শব্দটি করেননি তিনি।বহু কাঠখড় পুড়িয়ে, ২৬টি কাট সঙ্গে ছবির অন্যতম আর্কষন ‘ঘুমার’ গানটি বিয়োজন দিয়ে হলেও আগামী... আরও পড়ুন