বিচারপতি আবু আহমেদ জমাদারই যুদ্ধাপরাধ বিচার ট্রাইব্যুনালে থাকছেন

বুধবার, ২০ জুন, ২০১৮ ০৮:১৮:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ঢাকা

নবনিযুক্ত হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি আবু আহমেদ জমাদারই একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য হিসেবে থাকছেন। খুব শিগগিরই তাকে ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ দিয়ে ট্রাইব্যুনাল পুন:র্গঠন করা হবে।

জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ‘যিনি ছিলেন, তাকেই ট্রাইব্যুনালে নিয়োগ দেওয়া হবে। খুব শিগগিরই এই নিয়োগ হবে বলেও জানান তিনি।

গত ৩০ মে ট্রাইব্যুনালের সদস্য বিচারক (সাবেক জেলা জজ) আবু আহমেদ জমাদারকে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। এর ফলে তিন সদস্যের যুদ্ধাপরাধ বিচার ট্রাইব্যুনালের একটি পদ শুন্য হয়। আর এ কারণে সেই থেকে ট্রাইব্যুনালের বিচার কার্যক্রমও স্থবির আছে।

জানতে চাইলে ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর হায়দার আলী বলেছেন, ট্রাইব্যুনাল হবে তিন সদস্যের। একজন সদস্য হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ায় বর্তমানে দুই সদস্য রয়েছে।

এ কারণে বিচার কার্যক্রমও আপাতত বন্ধ রয়েছে। আশা করছি খুব শিগগিরই সরকার একজনকে নিয়োগ দিয়ে ট্রাইব্যুনাল পুনর্গঠন করবেন।

২০১০ সালের ২৫ মার্চ পুরাতন হাইকোর্ট প্রাঙ্গণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল স্থাপনের মাধ্যমে শুরু হয় একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম জানিয়েছেন, এ পর্যন্ত মোট ৩২টি মামলার রায় ঘোষণা করেছে ট্রাইব্যুনাল। এসব মামলায় ৬৩ জন যুদ্ধাপরাধীর সাজার রায় এসেছে। এসব রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খালাস চেয়ে আসামিদের পক্ষ থেকে আপিল আবেদন করা হয়। মোট সাতটি মামলায় আপিল নিষ্পত্তির পর সর্বশেষ রিভিউ আবেদনেরও নিষ্পত্তি করেছে সর্বোচ্চ আদালত।

এতে ফাঁসি বহাল থাকায় ৬ জনের ফাঁসির আদেশ কার্যকর হয়েছে। এছাড়া আসামি দেলোয়ার হোসাইন সাঈদী আমৃত্যু কারাদন্ড ভোগ করছেন। আপিল বিচারাধীন থাকাবস্থায় জামায়াতের সাবেক আমির গোলাম আযম ও বিএনপি নেতা আব্দুল আলিম মারা যান।

তাদের আপিল আবেদনও নিষ্পত্তি করা হয়। অন্তত ২০ টি মামলার আসামিরদের আপিল এখনও আপিল বিভাগে বিচারাধীন। এছাড়া পলাতক থাকায় দু’তিনটি মামলায় কোন আপিল হয়নি বলে জানা গেছে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।