বিক্ষোভে ফুঁসছে দিল্লী

রিডার::নয়া দিল্লী(ভারত)

বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০৬:১৯:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসছে গোটা ভারত। আটক করা হয়েছে শতাধিক আন্দোলনকারীকে। এদের মধ্য্যে স্বনামধন্য ইতিহাসবিদ থেকে শীর্ষ রাজনীতিকরাও রয়েছে।

ভারতের রাজধানী নয়া দিল্লীর বেশ কিছু এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোন কোন এলাকায় ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে।

পুলিশী নিষেধাজ্ঞার মধ্যেই দিল্লী, উত্তর প্রদেশ, ব্যাঙ্গালুরু, কর্নাটকসহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ, জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

দিল্লীর আন্দোলন দমাতে মোড়ে মোড়ে ব্যারিকেড বসিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।এদের মধ্যে স্যাটেলাইট শহর গুরগাঁওয়ের অবস্থা সবচেয়ে খারা।পুরাতন দিল্লীর লালকেল্লা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বিক্ষোভকারীরা এর সামনে জমায়েত হতেই পুলিশের সঙ্গে হাতাহাতি শুরু হয়। বিহারেও পরিস্থিতিও ক্রমশ উত্তপ্ত হয়ে উঠেছে। পুলিশের সঙ্গে বেশ কয়েক জায়গায় সংঘর্ষও হয়েছে বিক্ষোভকারীদের ।

 

 

বিক্ষোভে শহরের ১৮টি মেট্রো স্টেশন বন্ধ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত।

গত ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বাক্ষরের পরেই আইনে পরিণত হওয়া বিলটি শুরু থেকেই মুসলিমবিরোধী আখ্যা পেয়েছে। বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব একাধিক রাজনৈতিক দল। চলছে দফায় দফায় বিক্ষোভ।

বিক্ষোভের মুখে পুলিশের পক্ষ থেকে বেশ কিছু নিষেধাজ্ঞামূলক নির্দেশনা জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে চারজনের বেশি লোকের জমায়েত। পুলিশের দাবি, সহিংসতা এড়াতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উত্তর প্রদেশের পুলিশ প্রধান ওপি সিং জনগণকে বিক্ষোভ থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন।

চেন্নাইয়ের মতো বিভিন্ন শহরের পুলিশ মিছিল, সমাবেশ বা কোনও ধরনের বিক্ষোভের অনুমতি দিচ্ছেন না। তবে পুলিশি নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে উত্তর প্রদেশ, ব্যাঙ্গালুরু, মুম্বাই ও দিল্লিতে নাগরিক সমাজ, রাজনৈতিক দল, শিক্ষার্থী, অ্যাক্টিভিস্ট ও সাধারণ জনগণকে বিক্ষোভ প্রদর্শনের ইন্সটাগ্রাম ও টুইটারে আহ্বান জানাচ্ছেন। তারা শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিচ্ছেন।

ধারাবাহিক প্রতিবাদের অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে দিল্লি, ব্যাঙ্গালুরু, চণ্ডীগড়, মুম্বই, কর্নাটক-সহ সহ দেশের বিভিন্ন রাজ্য। ব্যাঙ্গালুরুতে প্রতিবাদে অংশ নিয়ে আটক হন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে সাক্ষাৎকার দেওয়া অবস্থায় তাকে টেনেহিঁচড়ে গাড়িতে তোলে পুলিশ।

অন্য দিকে, দিল্লিতে আটক করা হয় সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাটা, ডি রাজা এবং স্বরাজ ইন্ডিয়া-র সর্বভারতীয় সভাপতি যোগেন্দ্র যাদবকে।

সিএএ-র প্রতিবাদে উত্তরপ্রদেশের সম্ভল জেলা রণক্ষেত্রে পরিণহ হয়। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। পুলিশের গাড়ি, বাসে আগুন জ্বালিয়ে দেওয়ার অভিযোগ ওঠে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। চণ্ডীগড়েও ছাত্ররা প্রতিবাদ মিছিল করে।

এদিকে, বড়সড় সংঘাতের আশঙ্কায় মুম্বাইয়ের ক্রান্তি মাঠে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

দিল্লি ও জয়পুরকে সংযুক্ত করা গুরুত্বপূর্ণ সব মহাসড়কে ব্যারিকেড দিয়েছে পুলিশ। রাজধানীর প্রবেশমুখে সব যানবাহনে তল্লাশি চালানো হচ্ছে। এতে বড় ধরনের যানজট সৃষ্টি হয়েছে। অনেক যাত্রী তাদের বিমানের ফ্লাইট ধরতে পারেননি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আসামের এনআরসি নিয়ে সুর পাল্টালেন মোদী

  সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সুর পাল্টাতে শুরু করেছে ভারতের মোদি সরকার। দেশজুড়ে আন্দোলন আর বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন— নয়া তালিকার সঙ্গে আসামের নাগরিকত্ব তালিকাও প্রকাশ করা হবে।... আরও পড়ুন