বিক্ষোভের নামে কিশোরীকে মাটিতে চেপে ধরে তোপের মুখে হংকং পুলিশ

রিডার::হংকং

মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০১:২৫:১৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভিডিও ইন্টারনেটে

১২ বছরের এক কিশোরী ও তার ভাইকে মাটিতে চেপে ধরে আছে হংকং পুলিশ।এমন একখানা ভিডিও ইন্টারনেটে ভাইরাল হওয়ার পর পরই তীব্র সমালোচনায় পড়েছে দেশটির পুলিশ।

হংকংয়ে করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলার নামে পার্লামেন্ট নির্বাচন এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটিতে টানা বিক্ষোভ চলছে। গতকাল রবিবার বিক্ষোভকারী রাস্তায় নামে।

তাদের অভিযোগ, করোনা ভাইরাসকে তাদের সরকার নিজ স্বার্থে ব্যবহার করছে।সরকার জনগণকে তাদের ভোট থেকে বঞ্চিত করার ফন্দি আঁটছে।

এরইমধ্যে দেশটিতে এমন ঘটনা ঘটলো।

তবে পুলিশের দাবি, ওই কিশোরী — একটি অবৈধ জমায়েতে অংশ নিয়েছিল এবং তাকে দাঁড়াতে বললে সে সন্দেহজনকভাবে দৌড় দিয়েছিল। খুবই কম শক্তি প্রয়োগ করে পুলিশ তাকে থামিয়েছে।

যদিও মেয়েটির পরিবারের দাবি একবারেই ভিন্ন। তারা বলছেন — স্কুলের প্রয়োজনীয় কিছু জিনিস কিনতে মেয়েটি বাইরে বের হয়েছিল। পথে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘাত দেখে সে ভয় পেয়ে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল।

বিবিসি বলছে, অবৈধ জমায়েতের অভিযোগ তুলে মংককে গতকাল রবিবারের ওই বিক্ষোভ থেকে প্রায় তিনশ’ জনকে আটক করা হয়েছে।  বিকালের ওই ভিডিওতে দেখা যায়, মংকক এলাকায় দুই পুলিশ কর্মকর্তা সেই মেয়েটিকে থামতে বলে এবং স্থির হয়ে দাঁড়াতে বলে।

কিন্তু সে দৌড়াতে শুরু করলে এক পুলিশ তার হাতের ব্যাটন মেয়েটির দিকে ছুড়ে মারে এবং অন্য একজন পেছন পেছন ছুটে গিয়ে মেয়েটিকে মাটিতে চেপে ধরে।

সঙ্গে সঙ্গে সেখানে আরো দাঙ্গা পুলিশ হাজির হয়। মেয়েটির ভাই তাকে সাহায্য করতে চাইলে, পুলিশ তাকেও মাটিতে চেপে ধরে।

ঘটনাস্থলে থাকা সাংবাদিক ও পথচারীরা পুলিশের এ কাণ্ডের প্রতিবাদ জানালে পুলিশ তাদের দূরে সরে যাওয়ার নির্দেশ দেয়।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ওই মেয়েটি ও তার বড় ভাই সামান্য আহত হয়েছে। হাসপাতালে তারা প্রাথমিক চিকিৎসা নিয়েছে।

পুলিশ দুই ভাইবোন এবং এক পথচারীকে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভঙ্গের দায়ে জরিমানাও করেছে।

করোনাভাইরাস সংক্রমণের বিস্তার ঠেকাতে হংকংয়ে দুই জনের বেশি মানুষ একসঙ্গে চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।স্থানীয় সংবাদমাধ্যমে ওই মেয়েটির নাম শুধু ‘পামেলা’ বলা হয়েছে। তার পরিচয় গোপন রাখতেই এটি করা হয়েছে।

ঘটনাস্থলের কাছেই মেয়েটির বাড়ি। সে জানায়, আঁকার জিনিসপত্র কিনতে সে বাইরে এসেছিল।

পুলিশ রাস্তা ঘিরে রেখেছিল এবং লোকজনকে চলাচল করতে দিচ্ছিল না। তাই আমরা একটি ঘুর পথে বাড়ি ফিরছিলাম….হঠাৎ করেই পুলিশ আমাদের দিকে দৌড়ে আসতে থাকে। তা দেখে আমি ভয় পেয়ে যাই। তারা আমাকে দাঁড়িয়ে থাকতে বলেছিল। কিন্তু আমি আতঙ্কে অস্থির হয়ে দৌড় দিয়েছিলাম।

মেয়েটির ভাই জানায়, সামাজিক দূরত্বের নিয়ম ভাঙায় তাদের যে জরিমানা করা হয়েছে তার বিরুদ্ধে তারা চ্যালেঞ্জ করতে চায়। সে জানান — আমরা শুধু হেঁটে আসছিলাম। পুলিশের আমাদের দিকে ছুটে আসার কোনও কারণই ছিল না।

মেয়েটির মা বলেন, তিনিও ছেলেমেয়ের সঙ্গে দৈনন্দিন বাজার করতে গিয়েছিলেন। বাজার করা হয়ে গেলে তিনি বাড়ি ফিরে যান আর দুই ভাইবোন আঁকার জিনিস কিনতে যায়।

তার সন্তানদের সঙ্গে পুলিশের আচরণে অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন বলেও জানান তিনি।

এদিকে ঘটনার পর এক বিবৃতিতে পুলিশ বলে, মংককে সতর্ক করার পরও বিক্ষোভকারীরা সড়ক থেকে চলে যেতে রাজি না হলে পুলিশ তাদের তুলে দেওয়ার চেষ্টা করছিল।

পুলিশ ওই মেয়েটিকে থামিয়ে তল্লাশি করতে চেয়ছিল। কিন্তু সে হঠাৎই সন্দেহজনকভাবে দৌড় দেয়। অফিসাররাও তার পেছনে দৌড় দেয় এবং খুবই কম বল প্রয়োগ করে তাকে থামায়।

তদন্তে দেখা গেছে, ওই মেয়েটি এবং অন্যান্য বিক্ষোভকারীরা ঘটনাস্থলে নিষেধ থাকার পরও একটি জমায়েতে অংশ নিয়েছিল। তারা করোনাভাইরাস প্রতিরোধে জারি থাকা নিয়ম লঙ্ঘন করেছে, তাই তাদের জরিমানা করা হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

কাজে ফিরছে শ্রমিকেরা

সাভার ও আশুলিয়ার পোশাক শ্রমিকেরা আজ মঙ্গলবার কাজে ফিরেছেন। টানা আট দিন বিক্ষোভের পর আজ এ অঞ্চলের দু-একটা কারখানা ছাড়া অন্য সব কারখানায় কাজ চলছে। কারখানাগুলোর সামনে পুলিশ মোতায়েন আছে।... আরও পড়ুন

কারণে আশুলিয়ার

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ অব্যাহত

পোশাক শ্রমিকদের কয়েকদিনের বিক্ষোভের জের ধরে আজও সপ্তাহের প্রথম কর্মদিবসে আশুলিয়া ও সাভারে শ্রমিকেরা বিক্ষোভ করছেন। বিক্ষোভের কারণে আশুলিয়ার জামগড়া ও নরসিংহপুরের অন্তত ৫০টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। পুলিশের... আরও পড়ুন

আশ্বাস দেওয়া হলেও

ফের বিক্ষোভে পোশাক শ্রমিকরা

গত কয়েকদিনের মতো আজও ঢাকার কয়েকটি স্থানে বিভিন্ন কারখানার শ্রমিকরা সড়কে বিক্ষোভে নেমেছে। সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হলেও পোশাক শ্রমিকদের বিক্ষোভ থেমে নেই। ভাষানটেকের তামান্না গার্মেন্টেসের শ্রমিকরা সকালে সড়কে... আরও পড়ুন