বিএস-১ নিখোঁজের খবর ‘গুজব’::তথ্য মন্ত্রণালয়

রিডার:: ঢাকা

বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ০৬:০০:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সামাজিক যোগাযোগ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

সরকারের ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ এক তথ্য বিবরণী পাঠিয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরতে থাকা একটি প্রতিবেদন গুজব।

সেপ্টেম্বরে যাত্রা শুরু করা তথ্য মন্ত্রণালয়ের এই বিশেষ সেল এই প্রথম কোনো গুজবের মীমাংসা করে সংবাদমাধ্যমে জানালো।

আজ বুধবার সকালে গণমাধ্যমে পাঠানো ওই তথ্যবিবরণীতে বলা হয়,‘বঙ্গবন্ধু স্যাটেলাইট নিঁখোজ’ শিরোনামে সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রচারিত সংবাদটি একটি গুজব।

‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ন্ত্রণের দায়িত্ব ফ্রান্সের কোম্পানি তালেস এলিনিয়া স্পেস বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি ব্যবহার করে প্রতিদিন সফলভাবে অনুষ্ঠান সম্প্রচার করছে।

‘অতএব, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’ শিরোনামে প্রচারিত সংবাদটি একটি উদ্দেশ্যপ্রনেদিত গুজব। এতে বিভ্রান্ত না হওয়ার জন্য তথ্য মন্ত্রণালয়ের ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ সংবাদটি গুজব হিসেবে চিহ্নিত করেছে।

গত আগস্ট-সেপ্টেম্বরে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় বিভিন্ন ধরনের গুজব ছড়ানোর প্রেক্ষাপটে জাতীয় নির্বাচনের আগে ইন্টারনেটে ‘অপপ্রচার’ বন্ধে তথ্য মন্ত্রণালয়ের অধীনে এই ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ গঠন করে সরকার।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম সে সময় বলেছিলেন, এই সেল ২৪ ঘন্টা কাজ করবে। সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানো হলে ৩ ঘন্টার মধ্যে তা শনাক্ত করে সংবাদমাধ্যমে প্রেসনোট আকারে পাঠাবে।

ওই সেল পরিচালনায় যুক্ত তথ্য মন্ত্রলালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, তারা দুই মাসের বেশি সময় ধরে কাজ করলেও বঙ্গবন্ধু স্যাটেলাইটের বিষয়টিই সংবাদমাধ্যমে পাঠানো তাদের প্রথম ‘গুজবের খবর’।

তথ্য মন্ত্রণালয়ের প্রেসনোট পাওয়ার পর ফেইসবুকে খোঁজ করে দেখা যায় এটিএবিডি২৪.ওয়েবসাইট, এসবি২৪.নিউজ, ডিএলঅনলাইনটিভি.কম, প্রথমবাংলাদেশ.নেট নামে বেশ কিছু অখ্যাত ওয়েব পোর্টাল বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘নিঁখোজ’ হওয়ার ওই প্রতিবেদন প্রকাশ করেছে।

ফেইসবুকে এসব প্রতিবেদন শেয়ার করা হয়েছে বিভিন্ন পেজ থেকে, যার মধ্যে জামায়াতি প্রচারের জন্য পরিচিত বাঁশেরকেল্লাও রয়েছে।

এটিএমবিডি২৪.ওয়েবসাইট প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে বিবিসি বাংলার লোগো ব্যবহার করে বানানো একটি ফেইসবুক পেইজ থেকে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আজ বিএস-১ মালিকানা বুঝে পেল বাংলাদেশ

ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে আজ শুক্রবার বিকাল ৫টায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) এর মালিকানা সম্পূর্ণভাবে গ্রহণ করবে বাংলাদেশ। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) সূত্র এ তথ্য জানায়। উৎক্ষেপণের ছয় মাসের মাথায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের স্যাটেলাইট প্রকল্প অফিস থেকে... আরও পড়ুন