কক্সবাজার-২ আসন

বিএনপিতে প্রার্থী সংকট

রিডার:: মহেশখালী

শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০১:১১:৫৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মূল ভুখণ্ড থেকে বিচ্ছিন্ন

মূল ভুখণ্ড থেকে বিচ্ছিন্ন দুটি দ্বীপ উপজেলা মহেশখালী ও কুতুবদিয়া নিয়ে কক্সবাজার-২ সংসদীয় আসন। এটি বিএনপি-জামায়েতের ঘাঁটি দাবি করা হলেও এখন দুই দলের অবস্থা নড়বড়ে। বিএনপির সাবেক সংসদ সদস্য আলমগীর মো. মাহফুজউল্লাহ ফরিদ দল থেকে বহিস্কৃত। আর দলের নিবন্ধন বাতিল হওয়ায় জামায়াতের সাবেক সংসদ সদস্য  এ এএইচ এম হামিদুর রহমানও বেকায়দায়।

বিএনপির নেতারা বলেন, সাবেক সংসদ সদস্য আলমগীর ফরিদকে দল থেকে বহিস্কারের পর এই আসনে দলের প্রার্থী সংকট চলছে। জামায়াতের নিবন্ধন বাতিল হওয়ায় সাবেক সংসদ সদস্য হামিদুর রহমানও বিপাকে পড়েছেন। জোটগত নির্বাচন হলে জামায়াতের প্রার্থীকে ধানের শীষ নিয়ে মাঠে নামতে হতে পারে।

তবে বিএনপির নেতাকর্মীরা সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমদকে প্রার্থী হিসেবে দেখতে চান। এটা সম্ভব না হলে জেলা বিএনপির সহসভাপতি এ টি এম নুরুল বশর প্রার্থী হতে পারেন।

এদিকে সম্ভাব্য প্রার্থী হিসেবে মাঠে পোস্টার সেঁটেছেন শামীম মোস্তফা। তিনি একটি বেসরকারি ব্যাংকের সহকারী ভাইস প্রেসিডেন্ট। জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফোরামের জেলা সভাপতি। বিএনপির সাবেক সংসদ সদস্য রশিদ মিয়ার পুত্রবধূ  তিনি।

এছাড়া প্রার্থী হিসেবে আলোচানায় আছেন মহেশখালী উপজেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক।

এই অবস্থায় নৌকার মাঝি হতে মারিয়া আওয়ামী লীগের পাঁচ নেতা। তারা পাল্টাপাল্টি গণসংযোগ ও নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। ফলে দলীয় কোন্দলে জড়িয়ে নেতাকর্মীরা তিন ভাগে বিভক্ত। দলীয় কোন্দলের কারণে ’৯১ এর পর অাসনটি ধরে রাখতে পারেনি ক্ষমতাসীন দলটি। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ইছাহাক মিয়া এখানে জয়ী হয়েছিলেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান তরুণ রাজনীতিক আশেক উল্লাহ রফিক। তখন দলের সিদ্ধান্ত অমান্য করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করনে আনসারুল করিম। কিন্তু মনোনয়নপত্রের ত্রুটির অজুহাতে তার প্রার্থীতা বাতিল হলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য হন আশেক উল্লাহ।

জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশেক উল্লাহ এবারও দলের প্রার্থী হতে চান। একসময় চট্টগ্রাম কমার্স কলেজ ছাত্র সংসদের ভিপি-জিএস ছিলেন তিনি। মহেশখালীতে মেগা প্রকল্প গ্রহণের বিপরীতে পেশা হারানো প্রায় ৪০ হাজার ভোটারের (লবন ও চিংড়িচাষি) কর্মসংস্থান এবং ২০ কিলোমিটারের বেশি ভাঙা (অরক্ষিত) বেড়িবাঁধের সংস্কার কাজ সম্পন্ন না হওয়ার খেসারত দিতে হচ্ছে তাকে।

এই সুযোগ কাজে লাগিয়ে মনোনয়ন ছিনিয়ে নেওয়ার দৌড়ে আছেন দলের আরও চার নেতা। তারা হলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা, সদস্য আনসারুল করিম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা মোহাম্মদ ওচমান গণি ও মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম।

১৯৯৬ সালের ১২ জুনের নির্বাচনে আওয়ামী লীগের সিরাজুল মোস্তফাকে ১২ হাজার ২ ভোটের ব্যবধানে পরাজিত করে সংসদ সদস্য হয়েছিলেন বিএনপির আলমগীর মো. মাহফুজুল্লাহ ফরিদ। ২০০১ সালে তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন।

মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার পাশা চৌধুরী বলেন, একাধিক প্রার্থী নিয়ে মহেশখালীর পরিস্থিতি ঘোলাটে। তবে আশেক উল্লাহ ছাড়া বিএনপি-জামায়াতের ভোট টানার লোক দলে নেই।

কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা বলেন, ‘এই উপজেলার চারদিকে বেড়িবাঁধ আছে ৪০ কিলোমিটার। এর মধ্যে ভাঙা আছে ২১ কিলোমিটার। ১৩ কিলোমিটার ভাঙা বেড়িবাঁধ সংস্কারের জন্য ৯২ কোটি টাকা বরাদ্দ হলেও কাজের অগ্রগতি সন্তুষজনক নয়। তাই উপকূলের মানুষ ক্ষুদ্ধ।

সংসদ সদস্য আশেক উল্লাহ বলেন, গত পাঁচ বছরে মহেশখালী-কুতুবদিয়ায় যে উন্নয়ন হয়েছে, অতীতে তা হয়নি। মহেশখালীর ছয় ও কুতুবদিয়ার ১৩ কিলোমিটার ভাঙা বেড়িবাঁধ সংস্কারে ১৫৭ কোটি টাকার কাজ চলছে। জুনের মধ্যে কাজ শেষ হবে। পেশা হারানোর লোকদের পুনর্বাসনের চেষ্টা চলছে।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করবেন, আমরা তার পক্ষে কাজ করবো।

আনসারুল করিম বলেন, ‘দলীয় মনোনয়ন তিনি পাবেন জেনেই মাঠে নেমেছেন। ওচমান গণিন আশা, তৃণমূল তার পাশে। তাই মনোনয়ন তিনিই পাবেন।

মহাজোট থেকে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন জাতীয় পার্টির দুই নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ ও মেজর (অব.) শাহেদ সরওয়ার। মুহিবুল্লাহ বলেন, ‘মহাজোটের শরিক হিসেবে আসনটি জাপা পেলে তিনিই মনোনয়ন পাবেন।

তিন বছর আগে সেনাবাহিনী থেকে অবসর নেওয়া এই নেতা জানান, তার সঙ্গে এরশাদের সম্পর্ক ভালো। মনোনয়ন তিনিই পাবেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।