বাড়ির থালা-বাসন মাজেন বেজস-গেটস

রিডার::যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৪৮:৪২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
শীর্ষ ধনী ব্যক্তি আমাজন

টানা তিন বছর বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি আমাজন প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজোস। তাঁর পরেই অবস্থান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস।

আধুনিকযুগের এই দুই মহারথী বা রাজা-বাদশাহ রোজ ঘরের এঁটো বাসন-কোসন মেজে পরিস্কার করেন। রাতের খাবারের পর নিজের প্লেট-গ্লাসই শুধুই নয়।পরিবারের সকলের রেখে যাওয়া ঝুটা ঘটিবাটিও সাফ করে ঝকঝকে তকতকে করে রাখেন তাঁরা।

বিজনেস ইনসাইডারে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথাই বলেছেন আমাজন প্রধান নির্বাহী বেজোস।

তিনি বলেছেন –আমি রোজকার থালাবাসন ধুয়ে মুছে পরিস্কার করে তুলে রাখি। আমি বিশ্বাস করি, আমার করা কাজগুলোর মধ্যে এটিই সবচেয়ে আনন্দদায়ক।

আর বিল গেটসের কাছে ‘রেডিট আস্ক মি অ্যানিথিং’ নামের প্রশ্ন উত্তর পর্বে জানতে চাওয়া হয়েছিল – বাকীরা আপনার কাছ থেকে আশা করে না এমন কী আছে যা আপনি উপভোগ করেন?

গেটসের সোজা সাপ্টা উত্তর – কেন, রোজ রাতে আমি তো থালা বাসন মেজে পরিস্কার করি।অনেকেই অন্যদের সাহায্য নেওয়া পছন্দ করে হয়তো। আমি নিজেই নিজেরটা করতে ভালবাসি।

বিশ্বের মোটা দাগের এই দুই ধনকুবের তাঁদের ঘরে বসে যে কারণেই থালাবাসন মাজুন না কেন, বিজ্ঞান কিন্তু বলছে, এতে করে সৃজনশীলতার বিকাশ হয়।মানসিক প্রশান্ত আসে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি একটি গবেষণা করেছিল। তাতে দেখা গেছে, শিক্ষার্থীরা থালাবাসন মাজার পর নিজেদের ফুরফুরে মেজাজে আবিষ্কার করে। এ ধরনের কাজের সময় শিক্ষার্থীরা শ্বাস–প্রশ্বাস, স্পর্শ, ঘ্রাণে মনোযোগ দেয় বেশি। এর ফলেই মানসিক চাপ যায় কমে।

নতুন কোনো কাজের অনুপ্রেরণাও খুঁজে পায়। হালকা গরম পানি স্পর্শ করার অনুভূতি অথবা সাবানের ঘ্রাণ মস্তিষ্ককে উদ্দীপিত করে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, স্যান্টা বারবারার আরেক গবেষণায় জানা গেছে, এলেবেলে কাজের সময় সৃজনশীল সমস্যা সমাধানে তৎপর হয়ে ওঠে আমাদের মস্তিষ্ক। অতএব এরপর যখনই নোংরা থালাবাসন দেখবেন, ঝাঁপিয়ে পড়ুন সেগুলোর ওপর।

তবে এতে করে আমরা মানে আমজনতা যে বাসন মেজেই বিল গেটস বা জেফ বেজোস বনে যাবো তার ভাবার কোন কারণ নেই। তবে মনে গহিনে যে এতোটুকু শান্তির প্রয়াস যে দোলা দেবে তা নিয়ে কোন সন্দেহ নেই।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।