বাড়িতেই তৈরি করুন মিনারেল ওয়াটার!

শনিবার, ২৩ জুন, ২০১৮ ০৫:১০:৪১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::স্বাস্থ্য
কলের পানির তুলনায় মিনারেল ওয়াটার স্বাস্থ্যের জন্য ভালো- এই কথা তো সকলেরই জানা। কারণ, এতে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাসিয়াম এবং ক্যালশিয়ামের মতো উপাদান।

তবে প্রতিদিন দামি মিনারেল ওয়াটারের বোতল কেনা তো সকলের পক্ষে সম্ভব না-ও হতে পারে। তাহলে উপায়? উপায় আছে। নামমাত্র খরচে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মিনারেল ওয়াটার। চলুন, কিভাবে তা জেনে নিই।

মিনারেল ওয়াটার তৈরি করার জন্য কী কী উপাদন প্রয়োজন? এটি তৈরিতে লাগবে ফিল্টার করা পানি ১ লিটার, বেকিং সোডা চা-চামচের ১/৮, ইপসম সল্ট চা-চামচের ১/৮ এবং পটাসিয়াম বাইকর্বোনেট চা-চামচের ১/৮। তবে পানির পরিমান বাড়িয়ে নিলে উপাদানের পরিমাণ বাড়িয়ে এক চা-চামচ করে নিন।

প্রথমে একটি ওয়াটার পিউরিফায়ার দিয়ে কলের পানি ফিল্টার করে নিন। এবার একটি খোলা পাত্রে তা রেখে দিন। তবে পানি রাখার আগে খেয়াল রাখবেন, পাত্রটি যেন পরিস্কার হয়।

এবার ওই ১ লিটার ফিল্টার করা পানিতে চা-চামচের ১/৮ বেকিং সোডা দিন। চিকিৎসকদের মতে, হজমের গোলমাল বা কোষ্ঠকাঠিন্য হলে মিনারেল ওয়াটার পান করা ভালো। বাতের সমস্যা থাকলেও এটি ভালো কাজে আসে।

এবার ওই মিশ্রণে ইপসম সল্ট বা ম্যাগনেশিয়াম সালফেট দিন। খুব ভালো করে মিশিয়ে নিন। ইপসম সল্ট ব্যাকটেরিয়াল অ্যাটাকের হাত থেকে দেহকে রক্ষা করে। ব্যস! তৈরে হয়ে গেল মিনারেল ওয়াটার। এবার বোতলে ভরে তা ফ্রিজে রেখে দিন।

মিনারেল ওয়াটার শুধুমাত্র বাতাসের সমস্যা বা হজমের গোলমাল মেটায়- এমনটা কিন্তু নয়। নিয়মিত মিনারেল ওয়াটার পান করলে দেহে ক্যালশিয়ামের অভাবও পূরণ হয়।

ফলে, অঙ্গুর নখ, দাঁত এবং হাড়ের শক্তি বৃদ্ধি করে। ম্যানেশিয়াম ও ক্যালশিয়াম থাকায় রক্তচাপের ওঠা-নামাতেও এটি খুবই কর্যকরী। সেই সঙ্গে এতে সালফেট থাকায় অ্যাসিডিটি কমাতেও সাহায্য করে।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।