বাড়তি ব্যয়ের বোঝা ঝাড়তে ভ্যাট বাড়াচ্ছে সৌদি

রিডার::সৌদি আরব

সোমবার, ১১ মে, ২০২০ ০১:৫৯:০৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সংযোজন করের (মূসক)

করোনা ভাইরাসের মহামারীর মধ্যেই বিশেষ ধরণের নাগরিকদের চলমান ভাতা স্থগিত করেছে সৌদি সরকার। একই সঙ্গে মূল্য সংযোজন করের (মূসক) হার বাড়িয়ে দেওয়া হয়েছে।

তেলের দাম দরপতনের মধ্যে রাষ্ট্রে বাড়তি ব্যয়ের বোঝা মেটাতে এমন সিদ্ধান্ত নিলো সৌদি।

রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি আজ সোমবার এমন তথ্য প্রকাশ করেছে।

সরকারি বিবৃতিতে বলা হয়, জুনের শুরু থেকে জীবনযাপন ব্যয় ভাতা স্থগিত হবে এবং জুলাইয়ের শুরু থেকে মূসকের হার ৫ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশ হবে।

তেলের দরপতনে ভুগতে থাকার মধ্যে বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশটিকে করোনাভাইরাস বিরুদ্ধে লড়তে হচ্ছে। এমন পরিস্থিতি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পরিচালিত অর্থনৈতিক সংস্কারের গতি রোধ করতে পারে।

আজ সোমবার যখন কৃচ্ছ্রতা সাধনের এই পদক্ষেপ ঘোষণা করা হলো, তখন আয়ের চেয়ে রাষ্ট্রীয় এতোটাই বেড়েছে যে প্রথমবারের মতো দেশটি প্রথম প্রান্তিকে ৯০০ কোটি ডলারের বাজেট ঘাটতিতে পড়েছে ।

অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান বিবৃতিতে বলেন, এমন পদক্ষেপ বেদনাদায়ক হলেও মাঝারি থেকে দীর্ঘ মেয়াদে আর্থিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে… এবং যথাসম্ভব স্বল্প ক্ষয়ক্ষতি নিয়ে অভূতপূর্ব করোনভাইরাস সঙ্কটকে কাটিয়ে উঠতে এটা অনিবার্য।

তিনি বলেন, লকডাউন ও অর্থনৈতিক কর্মকাণ্ড হ্রাস পাওয়ায় তেলবহির্ভূত রাজস্ব আদায় যেমন ক্ষতিগ্রস্ত হয়েছে, তেমনি স্বাস্থ্যসেবা খাতে অপরিকল্পিত চাপ মোকাবিলায় ও অর্থনীতি রক্ষায় নেওয়ার উদ্যোগের কারণে ব্যয় বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে, মার্চ মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অন্তত দুই দশকের মধ্যে সর্বোচ্চ গতিতে কমেছে; এবং তা ২০১১ সালের পরে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে।

বছরের প্রথম তিন মাসে দেশটির তেল বিক্রির আয় আগের একই সময়ের চেয়ে ২৪ শতাংশ কমে ৩ হাজার ৪০০ কোটি ডলারে নামায় মোট রাজস্ব আয় ২২ শতাংশ কমেছে।

কিছু সরকারি কর্মকাণ্ড বন্ধের কিছু সংস্থার বরাদ্দ বাতিল করে এবং ভিশন:২০৩০ সংস্কার কর্মসূচির কিছু উদ্যোগ ও মেগা প্রকল্প থেকে মোট ১০ হাজার কোটি রিয়াল (২ হাজার ৬৬০ কোটি ডলার) ব্যয় কমিয়েছে সৌদি আরব সরকার।

বিবৃতিতে বলা হয়, সরকারি খাতের কর্মচারী ও ঠিকাদারদের দেওয়া সকল আর্থিক সুবিধা পর্যালোচনা করে ৩০ দিনের মধ্যে সুপারিশ জমা দিতে একটি কমিটি গঠন করা হয়েছে।

গৃহস্থালি গ্যাসের দাম বৃদ্ধি ও মূসক চালুর কারণে বাড়তি ব্যয়ের বোঝা কমাতে সরকারি কর্মচারী, সামরিক বাহিনীর সদস্য, অবসরপ্রাপ্ত ও শিক্ষার্থীদের জন্য ২০১৮ সালের জানুয়ারিতে বিশেষ এই ভাতা চালু করেছিলেন সৌদি বাদশাহ সালমান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।