বাক্সবন্ধী জীবন-২

শনিবার, ২৫ আগস্ট, ২০১৮ ০১:২০:১০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ফাহাম আবুল কাশেম

তখন সবে নতুন পাঁচতারার হোটেল তৈরী হয়েছে সিলেটে।লন্ডনের এক ব্যবসায়ী তার সিলেটের পৈত্রিক জমির সঙ্গে আর কয়েক শতাংশ জমি কিনে পাঁচতারার হোটেল বানাবে।লন্ডনে তার সঙ্গে পরিচয় শিহাবের। তখন ঢাকার এক পাঁচতারা হোটেলে পাচক শিহাব। নামডাক জমেছে ইউরোপের কিছু সেভেন স্টার হোটেলে কাজ করাতে।বাবা-মায়ের একমাত্র ছেলে হওয়াতে দেশে ফিরতে হয়েছিল।

এবার স্ত্রী শেফা আইন পড়তে লন্ডনে এসেছে।পড়ার পাঠ প্রায় শেষ, দেশে দু-চার দিনের মধ্যে ফিরবে তারা।

দু বছরের শরীফ,  শিহাবে কাছেই ঢাকায় থাকে। বউয়ের পড়া শেষ হওয়ায় তাকে নিতে গেল শিহাব। শরীফের জন্মের পর পরই লন্ডনে এসেছিল মেয়েটা।গোছগাছ প্রায় শেষ ।

ব্রুকলেইনের একটি দোকানে বসে বই দেখছিল শিহাব।খাওয়ার পর তার এই একটাই শখ।

হেনরি ডেভিড থুরোর লেখা ‘ওয়ালডেন’ মনে ধরলো তার।বইটা সবে খুলছে, ওমনি পাশ থেকে হঠাৎ কেউ বলে উঠলো, ‘আপনি বইটা না চাইলে, আমাকে দিতে পারেন।ওদের কাছে আর কপি নেই।’

শিহাব তার ৩৩ বছরের জীবনে কখনও, ভুল করেও কাউকে বই দিবে না এবং দিতে পারে না বলেই মনে করে এসেছে।পাশ ফিরতেই হাতটা কিভাবে যেন হলুদ শিফনের শাড়িতে প্যাঁচানো মেয়েটার কাছে চলে গেল।

বড় বড় টানা টানা চোখ।সেই চোখে নিখুঁত কাজল আঁকা। পাতলা খাড়া নাকের মাঝে নীল রঙ্গের চকচকে পাথরের ফুল থেকে চোখ সরানো যাচ্ছে না।তার উপর কড়া বেলির গন্ধ।শিহাবের নাক থেকে কিভাবে কিভাবে যেন বুকের মাঝামাঝি চিতিয়ে গেল।

এমনটা হতেই পারে।

হঠাৎ নজর পড়লো মেয়েটার বা চোখের নীচে কালসীটে।মেয়েটা যেন সেই নজর পড়ে ফেললো।পরক্ষণে বলে উঠলো, ‘সিঁড়ি থেকে পড়ে গেছি।ব্যাথাটা আছে এখনও।’

মাথা নাড়লো শিহাব।সে কখন জিজ্ঞাসা করলো মেয়েটাকে।

‘আপনি কি বইটা নেবেন?’

মাথা নেড়ে জানালো শিহাব, ‘না।’

কৃতজ্ঞতার দৃষ্টিতে খানিকটা ভাব করতে চাইল যেন মেয়েটা।-আপনি অ্যালেক্স হ্যালি পড়েছেন।ওঁর বইগুলো কিন্তু অসাধারণ। চঞ্চল চোখ আশ-পাশ দেখে নিল মেয়েটা।

শিহাব দ্রুত দোকান থেকে বের হল।তার মনে হচ্ছে পা দুটো ভারি হয়ে আসছে। চলতে চাইছে না। সারাটা জীবন সে এই এক দোকানে দাঁড়িয়ে দাঁড়িয়ে কাটিয়ে দিতে পারবে।ওতেই আনন্দ।

হঠাৎ ফোন বেজে উঠতেই থেমে গেল সেই সুর, শেফার ফোন।

******

মাস তিনেক বাদের কথা।

তখন ঢাকার চাকরি ছেড়ে সিলেটে ঢেরা গেড়েছে শিহাব।তাও শেফার অনুরোধে।সপ্তাহে দু’দিন ছুটিতে ঢাকার থাকার চুক্তি নিয়ে সিলেটে এলো শিহাব।ঢাকার বাড়িতে ছোট্ট শরীফ,  বাবা আর মাকে নিয়ে শেফা নতুন সংসার শুরু করেছে।শুধু ওতে নেই শিহাব।

বউ ছাড়া কোথাও থাকা বড়ই অপছন্দ তার।সবখানে তার শেফাকে চাই।আর শেফার কোটায় শুধু একটা ব্যাপারই নেই। সময়।সারাটাদিন চরকির মতো ঘুরে বেড়ায় মেয়েটা।

সকালে কোর্টে বেরিয়ে পড়ে। ফিরতে ফিরতে মধ্যরাত।এরই মধ্যে ঘরের কাজ, এর-ওর চাহিদা মেটানো। ঘরেরর রান্না-শরীফের দেখ-ভাল সবই চলে।

তারপরেও নতুন একটা হোটেলের নতুন কিছু করা কিন্তু মন্দ না।এই যে স্টাটারের তালিকা থেকে শুরু করে, মেন কোর্সের সাধের তারতম্য।নতুন নতুন মেন্যু সংযোজনের খুব একটা সুযোগ নেই যদিও।সিলেটে এসে কে তার কাছে তাংড়ি কাবাব খেতে চাইবে?

এক রাতে হোটেল থেকে তার বাংলোতে যাচ্ছিল শিহাব।প্রচন্ড বৃষ্টি রাত ছিল সেদিন।হোটেলে পাশেই ষ্টাফদের বাংলো। হাঁটার পথ।ছাতা মাথায় দিয়ে যাচ্ছিল সে। হঠাৎ দেখলো বা পাশের শিমুল গাছের তলায় একটি মেয়ে মাথায় কাপড় জড়িয়ে দাঁড়িয়ে আছে।ভাবলো বৃষ্টিতে আটকা পড়েছে হয়তো।কাছে গিয়ে দাঁড়ালো সে।

শিহাব-শুনছেন, বলছি, রাত ১০টা বাজে। আপনি কোথা থেকে এসেছেন? (হাতের ছাতাটা বাড়িয়ে দিলো মেয়েটার দিকে।)

ছাতার দিকে হাত বাড়ালো না।বরং মুখ থেকে কাপড় সরালো।ভয়ার্ত তাকুনি নিয়ে।এই যে সেই নীল পাথরের মেয়েটা! রাস্তায় দাঁড়িয়ে কাঁদছে না বৃষ্টিতে ভিজেছে বুঝতে পারলো শিহাব।

শিহাব-আপনি এখানটায়!

-বেড়াতে এসেছি।বৃষ্টিতে আটকা পড়েছিতো।আপনি…..ওহ সেই লন্ডনে বইটা দিয়েছিলেন।

শিহাব-সেই।কোথায় উঠেছেন?

-এইতো সামনের ওই হোটেলে।আপনি এখানে….।

শিহাব-এইতো এই হোটেলের কামলা দিই আরকি।ছাতাটা নিয়ে যান।আপনাকে দেখে মনে হচ্ছে কোন কারণে ……(হঠাৎ খেয়াল করলো মেয়েটা চুল এলো মেলো।ঠান্ডায় না ভয়ে কাঁপছে বলা মুশকিল।বৃষ্টি হলেও সিলেটে ভ্যাপসা গরম।)

শিহাব-সঙ্গে আসবো?একা যেতে পারবেন?

-হ্যাঁ পারবো।বলেই এগোতে গেলো মেয়েটা।ভারসাম্য ঠিক রাখতে পারলো।কাদা-পানির রাস্তায় পড়ে যাচ্ছিল।ভাগ্যিস হাতটা ধরে ফেললো শিহাব।শিহাব-পায়ে চোট পেয়েছেন দেখছি।

-সিঁড়ি থেকে পড়ে গেছিলাম।(উত্তর যেন তৈরী।)

বাঙ্গালি মেয়েরা ঘরে বসে নির্যাতিত হতে যতোটা অপমান বোধ করে, তার থেকে বেশি অসম্মান যেন ঢোল পেটানো।

এ ঘটনার পর মেয়েটির সঙ্গে আর দেখা হয়নি শিহাবের।শিহাবে বাবা অসুস্থ হয়ে পড়ায় সে চাকরিটা ছেড়ে ঢাকায় চলে আসে শিহাব। একবছর বাদে একদিন ঘরে শেফা তার এক স্কুল বন্ধুকে বাড়িতে নিয়ে আসে।

সেদিন নিজের নতুন রেস্ট্ররেন্টে কাজ করছিল শিহাব।নতুন ব্যবসায় জোঁকের মতো লেগে থাকতে হয়। শিহাবকে ফোনেই সব আগের থেকে জানিয়েছিল শেফা।

মেয়েটার নাম মিতা।সেই স্কুল থেকে পরিচয়।মাঝে অনেক বছর যোগাযোগ ছিল না। মিতার বড় বোন জার্মানিতে থাকে।সেখান থেকে কোনভাবে শেফার ফোন নম্বর নিয়ে যোগাযোগ করে।মিতার জন্য।মিতাকে বাঁচাতে, স্বামীর অত্যাচারের হাত থেকে।রীতিমতো থানা-পুলিশ করে মিতাকে সে বাঁচিয়ে এনেছে।এখন বাসায় থাকুক। তারপরে অবস্থা বুঝে ব্যবস্থা।

মাকে নিয়ে চিন্তা হলেও শিহাব না করতে পারেনি।

বাড়ি ফিরতেই দেখা হল।শিহাব তো অবাক।এ যে সেই নীলপাথরের মেয়ে!এতো অবাক শিহাব আগে কোনদিন অবাক হয়নি।মিতা অবাক হয়ে তাকিয়ে রইল শিহাবের দিকে।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।