বহাল তবিয়তে বেঁচে আছেন কিম

রিডার::উত্তর কোরিয়া

বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০১:২০:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বলছেন তিনি গভীর

কিম জং উন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন পটল তুলেছেন এমন তথ্য গত কয়েকদিন ধরে বাতাসে ভাসছে। কেউ কেউ বলছেন তিনি গভীর কোমায় আছেন।

তবে তিনি কতোটা বহাল তবিয়তে আছেন সেইটি বোঝাতে আজ বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন তাঁর একটি ভিডিও প্রকাশ করেছেন।যেখানে তিনি সরকারি কর্মকর্তাদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করছেন বলে দেখা গেছে।

বার্তা সংস্থ্যা এএফপি বলছে, ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির একটি শীর্ষ কমিটির সঙ্গে বৈঠক করছিলেন কিম।

গেলো বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা বলছিলেন গুরুতর কিম কোমায় আছেন।তার আগেই গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয়ভার ছোট বোন ইয়ো জং উনের কাছে হস্তান্তর করেছেন ৩৭ বছরের এই রাষ্ট্রীয় নায়ক।

তবে এরই মধ্যে কিমের পক্ষ থেকে একটি বিবৃতিতে করোনা ভাইরাস মহামারী ও টাইফুনের পূর্বাভাস নিয়ে জনগণের প্রতি সতর্ক বার্তা দিয়েছেন কিম।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, বুধবার উত্তর কোরিয়ার শাসক দল কমিউনিস্ট পার্টির একটি বিশাল নীতিনির্ধারণী সভায় কিম করোনা এবং টাইফুন প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি বন্যা এবং সীমান্ত বন্ধ করে দেওয়ার পর অর্থনৈতিক চাপে রয়েছে উত্তর কোরিয়া। এমন পরিস্থিতির মধ্যেই দেশটির শাসক দল কমিউনিস্ট পার্টির এই বৈঠক অনুষ্ঠিত হলো। বৈঠকে করোনা মহামারি রোধে গৃহীত পদক্ষেপের কিছু ত্রুটি নিয়ে আলোচনা করা হয়।

উত্তর কোরিয়ায় আনুষ্ঠানিকভাবে এখনো কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়নি। কিন্তু গত মাসে উত্তর কোরিয়ায় এক ব্যক্তির দেহে করোনা উপসর্গ পাওয়া গেলে কঠোর লকডাউন জারি করা হয়।

দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর বর্ধিত একটি সভায় করোনাভাইরাস মহামারীর পাশাপাশি আগামী কয়েকদিনের মধ্যে দেশটিতে আঘাত হানাতে যাওয়া টাইফুন ‘বাভি’ নিয়েও আলোচনা হয়।

সম্প্রতি সীমান্ত বন্ধ থাকায় ও বন্যার ক্ষয়ক্ষতির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তর কোরিয়া, এরপর করোনাভাইরাস মহামারী দেশটির অর্থনীতির উপর বাড়তি চাপ তৈরি করছে বলে কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে।

এক বিবৃতিতে কেসিএনএ বলেছে — মহামারী প্রতিরোধে মারাত্মক ভাইসরাসটির প্রবেশ পথগুলো পরীক্ষা করার জন্য যে জরুরী ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে কিছু ত্রুটি পাওয়া গেছে বলে বৈঠকের মূল্যায়নে উঠে এসেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন করোনাভাইরাসের এ পর্যন্ত কোনো রোগী শনাক্ত হয়েছে বলে জানায়নি উত্তর কোরিয়ায়, কিন্তু গত মাসে কিম ভাইরাসটি দেশটিতে ‘প্রবেশ করে থাকতে পারে’ এমন মন্তব্য করে লকডাউন জারি করেছিলেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

যুক্তরাষ্ট্র যে নিজের খেয়াল খুশি মতো অন্য দেশগুলোর উপর নিজেদের আকাঙ্খা চাপিয়ে দেওয়ার নামে ‘নিষেধাজ্ঞা’... আরও পড়ুন

‘নিষেধাজ্ঞা’ নিয়ম জারি

লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণে জন্য প্রথম থেকে ফ্রান্সের দিকে আঙ্গুল তুলছিল যুক্তরাষ্ট্র। বলা হচ্ছিল,... আরও পড়ুন

ফ্রান্সের দিকে আঙ্গুল

নাটকের নাম ‘বাবু খাইছো?’ আর এক নাটকে ইউটিউব দেশের ট্রেন্ডিং লিস্টে সেরার জায়গা করে নিয়েছে।... আরও পড়ুন

‘বাবু খাইছো’

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুলাহ আজিজ আল সৌদ এবং তাঁর... আরও পড়ুন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে ভারতের রাজধানী দিল্লীর এক স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত... আরও পড়ুন

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে

ভারতের মুম্বাই শহরে ভিবান্ডি এলাকায় তিনতলা ভবন ধসে পড়ে অন্তত শিশুসহ দশজন নিহত হয়েছেন। ভবনটিতে... আরও পড়ুন

ভিবান্ডি এলাকায় তিনতলা

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।