বহাল তবিয়তে বেঁচে আছেন কিম

রিডার::উত্তর কোরিয়া

বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০১:২০:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বলছেন তিনি গভীর

কিম জং উন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন পটল তুলেছেন এমন তথ্য গত কয়েকদিন ধরে বাতাসে ভাসছে। কেউ কেউ বলছেন তিনি গভীর কোমায় আছেন।

তবে তিনি কতোটা বহাল তবিয়তে আছেন সেইটি বোঝাতে আজ বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন তাঁর একটি ভিডিও প্রকাশ করেছেন।যেখানে তিনি সরকারি কর্মকর্তাদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করছেন বলে দেখা গেছে।

বার্তা সংস্থ্যা এএফপি বলছে, ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির একটি শীর্ষ কমিটির সঙ্গে বৈঠক করছিলেন কিম।

গেলো বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা বলছিলেন গুরুতর কিম কোমায় আছেন।তার আগেই গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয়ভার ছোট বোন ইয়ো জং উনের কাছে হস্তান্তর করেছেন ৩৭ বছরের এই রাষ্ট্রীয় নায়ক।

তবে এরই মধ্যে কিমের পক্ষ থেকে একটি বিবৃতিতে করোনা ভাইরাস মহামারী ও টাইফুনের পূর্বাভাস নিয়ে জনগণের প্রতি সতর্ক বার্তা দিয়েছেন কিম।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, বুধবার উত্তর কোরিয়ার শাসক দল কমিউনিস্ট পার্টির একটি বিশাল নীতিনির্ধারণী সভায় কিম করোনা এবং টাইফুন প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি বন্যা এবং সীমান্ত বন্ধ করে দেওয়ার পর অর্থনৈতিক চাপে রয়েছে উত্তর কোরিয়া। এমন পরিস্থিতির মধ্যেই দেশটির শাসক দল কমিউনিস্ট পার্টির এই বৈঠক অনুষ্ঠিত হলো। বৈঠকে করোনা মহামারি রোধে গৃহীত পদক্ষেপের কিছু ত্রুটি নিয়ে আলোচনা করা হয়।

উত্তর কোরিয়ায় আনুষ্ঠানিকভাবে এখনো কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়নি। কিন্তু গত মাসে উত্তর কোরিয়ায় এক ব্যক্তির দেহে করোনা উপসর্গ পাওয়া গেলে কঠোর লকডাউন জারি করা হয়।

দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর বর্ধিত একটি সভায় করোনাভাইরাস মহামারীর পাশাপাশি আগামী কয়েকদিনের মধ্যে দেশটিতে আঘাত হানাতে যাওয়া টাইফুন ‘বাভি’ নিয়েও আলোচনা হয়।

সম্প্রতি সীমান্ত বন্ধ থাকায় ও বন্যার ক্ষয়ক্ষতির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তর কোরিয়া, এরপর করোনাভাইরাস মহামারী দেশটির অর্থনীতির উপর বাড়তি চাপ তৈরি করছে বলে কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে।

এক বিবৃতিতে কেসিএনএ বলেছে — মহামারী প্রতিরোধে মারাত্মক ভাইসরাসটির প্রবেশ পথগুলো পরীক্ষা করার জন্য যে জরুরী ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে কিছু ত্রুটি পাওয়া গেছে বলে বৈঠকের মূল্যায়নে উঠে এসেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন করোনাভাইরাসের এ পর্যন্ত কোনো রোগী শনাক্ত হয়েছে বলে জানায়নি উত্তর কোরিয়ায়, কিন্তু গত মাসে কিম ভাইরাসটি দেশটিতে ‘প্রবেশ করে থাকতে পারে’ এমন মন্তব্য করে লকডাউন জারি করেছিলেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।