বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু

রিডার::ঢাকা

রবিবার, ২১ জুন, ২০২০ ০১:৩৮:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
উপভোগ করার সুযোগ

এ বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু হয়েছে।এবার বাংলাদেশ থেকেও সূর্যগ্রহণ দেখা যাচ্ছে।তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় বিশেষ এই মূহুর্তটি উপভোগ করার সুযোগ ঢাকাবাসীর হচ্ছে না। আজ সকাল ১১ টা বেজে ২৩ মিনিটে রাজধানীতে সূর্য গ্রহণ শুরু হয়।

বলয়গ্রাস সূর্যগ্রহণ বলতে বোঝায় সূর্যের ওপর চাঁদের ছায়া পড়ে। কিন্তু সেটা সূর্যকে সম্পূর্ণরূপে ঢাকতে পারবে না। চারপাশে লাল আলোর রিং বা বলয় দেখা যায়।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ রোনাকী খোন্দকার জানিয়েছেন, সকাল ৯টা ৪৬ মিনিট ৬ সেকেন্ডে কঙ্গোর ইম্পফোল্ডো শহরে সূর্যগ্রহণ শুরু হয়েছে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হয়েছে কঙ্গোর বোমা শহরে সকাল ১০টা ৪৮ মিনিট ৩০ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ ভারতের যোশীমঠ শহরে দেখা গেছে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ ফিলিপিনের সামার শহরে দুপুর ২টা ৩১ মিনিট ৪২ সেকেন্ডে। আর সূর্যগ্রহণ শেষ ফিলিপিনের মিন্দানাও শহরে বিকেল ৩টা ৩৪ মিনিটে।

দেশে রাজশাহীর আকাশে সূর্যগ্রহণ প্রথম শুরু হয়েছে। আর সবশেষে গ্রহণ শেষ চট্টগ্রামের আকাশে।

ঢাকায় সূর্যগ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ১২ মিনিট ২৯ সেকেন্ডে। আর গ্রহণ শেষ ১৪টা ৫২ মিনিট ৩ সেকেন্ডে।

ময়মনসিংহে গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ২৩ মিনিট ২ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ১২ মিনিট ১৩ সেকেন্ডে ও গ্রহণ শেষ ১৪টা ৫১ মিনিট ২ সেকেন্ডে।

চট্টগ্রামে গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ২৮ মিনিট ১২ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ১৭ মিনিট ৩০ সেকেন্ডে ও গ্রহণ শেষ ২টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে।

সিলেটে গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ১৬ মিনিট ৫০ সেকেন্ডে ও গ্রহণ শেষ ২টা ৫৪ মিনিট ৫২ সেকেন্ডে।

খুলনায় গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ২০ মিনিট ১৯ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ৯ মিনিট ৪৫ সেকেন্ডে ও গ্রহণ শেষ ১৪টা ৫০ মিনিট ৯ সেকেন্ডে।

বরিশালে গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ২৩ মিনিট ৫ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ১২ মিনিটি ৩২ সেকেন্ডে ও গ্রহণ শেষ ২টা ৫২ মিনিট ১ সেকেন্ডে।

রাজশাহীতে গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ১৭ মিনিট ১৪ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ৬ মিনিটি ২৬ সেকেন্ডে ও গ্রহণ শেষ ২টা ৪৭ মিনিটি ৫৫ সেকেন্ডে।

রংপুরে গ্রহণ শুরু হয়েছে বেলা ১১টা ১৭ মিনিট ৫৯ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ দুপুর ১টা ৭ মিনিটি ২০ সেকেন্ডে ও গ্রহণ শেষ ২টা ৪৮ মিনিট ৩৩ সেকেন্ডে।

সর্বশেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। সেটাও বাংলাদেশ থেকে আংশিক দেখা গিয়েছিল।

সূর্যগ্রহণে কুসংস্কার

সূর্যগ্রহণ নিয়ে গ্রামে এখনো নানা কুসংস্কার রয়েছে। বলা হয়ে থাকে গর্ভবতী মায়েরা এসময় বাইরে বের হলে গর্ভপাত হবে। কিংবা গর্ভের সন্তান হবে বিকলাঙ্গ। আকাশের দিকে তাকালে চোখ অন্ধ হয়ে যাবে। গ্রহণের সময় ভাত খেলে মৃত্যু বা কঠিন অসুখ হবে। তবে এসবের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

সূর্যগ্রহণ যেভাবে দেখতে হয়

সূর্যগ্রহণ দেখার জন্যও নানা গ্রামীণ পদ্ধতির প্রচলন আছে। কাসার থালায় পানি নিয়ে তাতে সূর্য দেখার চেষ্টা করা হয় এখনো। এছাড়া এক্সরে ফিল্ম, কালো গগলসের ব্যবহারও করা হয়। তবে এসব কোনো কাজে লাগে না। এক্সে ফিল্ম বা সাধারণ গগলসে আরও চোখের ক্ষতির আশঙ্কা থেকে যায়।

সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকানো চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। কখনোই এমনটি করা উচিত নয়। সূর্যগ্রহণ দেখতে হয় টেলিস্কোপ বা সোলার ফিল্টার দিয়ে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সপ্তাহের ব্যবধানে বাজারে ইলিশের দাম কমেছে।একইসঙ্গে আকার ভেদে হাঁস-মুরগির দাম ১০ থেকে কুড়ি টাকা কমেছে।তবে... আরও পড়ুন

সব ধরণের মাছের দামেই

যুক্তরাষ্ট্র তাদের পররাষ্ট্র নীতিতে ‘নিষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত তার দেশের সঙ্গে নতুন বৈঠকের কোনো... আরও পড়ুন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ

অন্য যে কোনো সময়ের চেয়ে যুক্তরাষ্ট্রে সঙ্গে চীনের সম্পর্ক এখন অতি চ্যালেঞ্জের মুখে পড়েছে। কঠিন... আরও পড়ুন

কঠিন এই পরিস্থিতিতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বাজেটে অধিবেসনের শেষ দিনে বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কে... আরও পড়ুন

দুর্নীতি ও অনিয়মে

যুক্তরাষ্ট্রে শিক্ষারত বিদেশীয় ছাত্ররা অনলাইনে ক্লাস করতে পারবে না বলে দেশটির সরকার যে সিদ্ধান্ত নিয়েছে... আরও পড়ুন

হাভার্ড বিশ্ববিদ্যালয়

ইরানী জেনারেল ও আল কুসের প্রধান কাসেম সোলাইমানির হত্যাকান্ডকে আর্ন্তজাতিক আইন ও জাতিসংঘ ঘোষণার লঙ্ঘণ... আরও পড়ুন

কাসেম সোলাইমানির

চলমান মহামারীর মধ্যে পরীক্ষা না নেওয়ায় শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়া হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে... আরও পড়ুন

শিক্ষার্থীদের অটো প্রমোশন

করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে চিকিৎসার নামে প্রতারণার মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদের দেশত্যাগে নিষেধঅজ্ঞা... আরও পড়ুন

মো. সাহেদের দেশত্যাগে

বন্যপ্রাণী অভয়রণ্যকে ধ্বংসের দিকে পৌঁছে দেওয়া আজ গোটা বিশ্ব করোনা ভাইরাসের মতো মহামারীতে ধুকছে।বন্যপ্রাণীর সুরক্ষায়... আরও পড়ুন

বন্যপ্রাণীর সুরক্ষায় ও

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন... আরও পড়ুন

তো ঠিকই, আয়না সামনে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।