ফেইসবুকে পরিবারের ছবি পোস্ট

রিডার:: ঢাকা

শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ ০১:২৪:৩২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

অনেকেই না বুঝে হয়তো পরিবারের সদস্যদের ছবি ফেইসবুকে পোস্ট করছেন। কিন্তু ফেইসবুক এসব ছবি নিয়ে কী পরিকল্পনা করছে, তা জানেন কী?

ফেইসবুক সম্প্রতি একটি পেটেন্টের জন্য আবেদন করেছে, যাতে পরিবারের সদস্যের জন্য বিশেষ বিজ্ঞাপন দেখানো সহজ হবে। এ জন্য আপনার পোস্ট করা ছবিটি তারা বিশ্লেষণ করবে। এ বছরের ১০ মে ওই আবেদন করে ফেসবুক, যা ১৫ নভেম্বর প্রকাশিত হয়।

ওই আবেদনে বলা হয়, ফেইসবুকের তৈরি অ্যালগরিদম ছবিতে থাকা বিভিন্ন উপাদান শনাক্ত করতে পারবে। এর মধ্যে মুখ বা ছবির অন্যান্য তথ্য ঘেঁটে ব্যবহারকারীদের পরিবারের একটি পুরোপুরি প্রোফাইল তৈরি করবে ফেইসবুক।

বর্তমানে ফেইসবুক পরিবারের সদস্যদের শনাক্ত করতে নানা তথ্য বিশ্লেষণ করে। বাজার গবেষণা প্রতিষ্ঠান মার্কেটিং ল্যান্ডের তথ্য অনুযায়ী, ফেইসবুক প্রোফাইলে থাকা রিলেশনশিপের তালিকা যেমন দেখে, তেমনি নামের মিল, অবস্থান, একই ধরনের লাইফ ইভেন্ট শেয়ার, চেক ইন প্রভৃতি বিশ্লেষণ করে।

কিন্তু নতুন পদ্ধতিতে আরও উন্নত উপায়ে তথ্য সংগ্রহ করবে ফেইসবুক। ছবির ট্যাগ, বিবরণ, ছবি পোস্টকারীর আইপি ঠিাকানাসহ নানা তথ্য সংগ্রহ করবে। এতে পরিবারে কতজন সদস্য আছে তা ফেসবুকের জানা থাকবে।

ফেইসবুকের কাছে যত বেশি তথ্য থাকবে ততই বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করবে সুবিধা হবে। কারণ বয়স, লিঙ্গ ও আর্থাসামাজিক নানা তথ্য জেনে তবে বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন দেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ বলছে, একটি উদাহরণে দেখা যায়, একজন পুরুষের পোস্ট করা ছবিতে দুজন নারীকে প্রায়ই দেখা যায়। এমনকি ট্যাগকৃত ছবিতেও তাদের উপস্থিতি থাকে।

ফেইসবুক সিস্টেম তখন ধরে নেয় ওই ওই পুরুষের পরিবারে ৩জন সদস্য রয়েছে। ওই নারী দুজনের মধ্যে একজন স্ত্রী ও একজন কন্যা বলে শনাক্ত করবে পারে ফেইসবুক। তবে অনেক সময় সব অনুমান ঠিক হয়না ফেসবুকের। কিন্তু এ ধরনের তথ্য ব্যবহার করে বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করতে সুবিধা হয়।

বাজার বিশ্লেষকরা বলছেন, পরিবারের সদস্যদের কাছে আনতে ফেসবুক সম্প্রতি বেশ গুরুত্ব দিচ্ছে। তারা পোর্টাল নামে ভিডিও চ্যাটের জন্য বিশেষ ডিভাইসও উন্মুক্ত করেছে।

এতে যে স্মার্ট ক্যামেরা উন্মুক্ত আছে তাতে রয়েছে উন্নত ফেস ট্র্যাকিং। ফেইসবুক বলছে, ডিভাইস থেকে কল ও অ্যাপের মাধ্যমে যে তথ্য সংগ্রহ করা হবে তা অন্য প্ল্যাটফর্মেও বিজ্ঞাপন দেখাতে সাহায্য করবে ।

সাধারণত যেসব প্রযুক্তির পেটেন্ট বা পরীক্ষা ফেইসবুক চালায়, তা সব সময় ফেইসবুক উন্মুক্ত করে না। ছবি বিশ্লেষণ করে পরিবারের সদস্যদের শনাক্ত করার পদ্ধতিটি ফেসবুক সরাসরি চালু করবে কিনা তা সময় বলে দেবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আনিসুল হকের মরদেহ দুপুরে আসছে

ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আনিসুল হকের মরদেহ আজ শনিবার বেলা ১: ১০ মিনিটে ঢাকায় পৌঁছবে। বিমানবন্দর সূত্রে জানা গেছে, তাঁর মরদেহ বহনকারী বাংলাদেশ বিমানের বিজি-০০২ নম্বর ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরন করবে। মেয়রের একান্ত সচিব আবরাউল হাসান জানিয়েছেন,... আরও পড়ুন