ফের দাউ দাউ করে পুড়ছে আমাজন

রিডার::ব্রাজিল

সোমবার, ১৭ আগস্ট, ২০২০ ১০:০২:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
রক্ষায় যথাযথ পদক্ষেপ

করোনায় ক্ষত-বিক্ষত গোটা ব্রাজিল। দেশটির প্রেসিডেন্ট খোদ জাইর বোলসোনারোও পার পায়নি করোনার ছোবল থেকে। এই সময়ই   ব্রাজিলের প্রশাসন বলছে আমাজনের বিভিন্ন স্থানে আগুন জ্বলছে।

তবে দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো বলছেন, ট্রপিকেল রেইন ফরেস্টে আগুন ধরে না। তাই আমাজন জ্বলছে, এই কথাটা ঢাকা  মিথ্যা।

আমাজন অরণ্যে গাছ কাটা এবং নাশকতার উদ্দেশ্যে আগুন লাগানোর ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের রোষের মুখে পড়েছে ব্রাজিল সরকার।

গত নয় বছরের মধ্যে ২০১৯ সালের আগস্টে আমাজনে আগুনের ভয়াবহতা ছিল সবচেয়ে বেশি। তবে এ বছরের আগস্টে আগুনের যে অবস্থা তা গত বছরের ভয়াবহতাকে ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

দেশটির জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইনপে বলছে, আগস্টের প্রথম ১০ দিনে ১০ হাজার স্থানে আগুন জ্বলতে দেখা গেছে, এক বছর আগে এই সময়ে এর ১৭ শতাংশ স্থানে আগুন জ্বলেছিল।

বিশেষজ্ঞরা বলছেন, আগুনের প্রকৃতি দেখে বোঝা যাচ্ছে, এটা স্বাভাবিক আগুন নয়, অর্থাৎ প্রকৃতির সৃষ্ট নয়। অবৈধভাবে জমি দখল, কৃষিকাজ, জমি পরীষ্কারের জন্য অরণ্যে আগুন লাগিয়েছে মানুষ।

২০১৯ সালের মে থেকে অক্টোবর পর্যন্ত আমাজনে যে ভয়াবহ আগুন লেগেছিল, তার ধোঁয়া আমাজন থেকে হাজারো কিলোমিটার দূরের রাজধানী সাও পাওলো পর্যন্ত পৌঁছে গিয়েছিল।

জলবায়ু পরিবর্তনে আমাজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই এই অরণ্যে আগুন বিশ্বের জন্য বড় ধরনের হুমকি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, এ বছর শুষ্ক মৌসুম দীর্ঘ সময় অবস্থান করবে। ফলে গত বছরের চেয়েও আগুনের ভয়াবহতা বেশি হবে বলে পূর্বাভাস দিয়েছেন তারা।

বিশ্বের সবচেয়ে বড় রেইন ফরেস্ট রক্ষায় আন্তর্জাতিক মহলের চাপ বাড়ছে ব্রাজিল সরকারের ওপর। আমাজন বিশ্বের সবচেয়ে বেশি কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে। ফলে এই অরণ্যের ক্ষতি হলে বিশ্বে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ আশঙ্কাজনক হারে বেড়েই চলবে।

ব্রাজিল সরকার আমাজন রক্ষায় যথাযথ পদক্ষেপ না নিলে ব্রাজিলে শস্য, বাণিজ্য খাতসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে দুই ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ বন্ধের হুমকি দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

বেশ কিছুদিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে আসছেন, ডাক যোগে ভোট নিয়ে তিনি খুশি... আরও পড়ুন

নির্বাচন ফল বুঝে তিনি

আজ ২৮ সেপ্টম্বর ৭৪ বছর বয়সে পর্দাপণ করলেন শেখ হাসিনা। শুভ জন্মদিন প্রধানমন্ত্রী! ১৯৭৪ সালের... আরও পড়ুন

৭৪ বছর বয়সে পর্দাপণ

সীমান্ত এলাকা লাদাখ নিয়ে ভারত ও চীনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই গতকাল রবিবার রাতে আচমকা... আরও পড়ুন

কেঁপে উঠল হিমশীতল লাদাখ

আর্মেনিয়ার সঙ্গে সামরিক লড়াইয়ে আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। একইসঙ্গে বিতর্কিত এলাকা নাগার্নো-কারাবাখ নিয়ে... আরও পড়ুন

ঘোষণা দিয়েছে তুরস্ক

বিতর্কিত অংশ নাগোরনো-কারাবাখ এলাকা নিয়ে হঠাৎ করে যুদ্ধে জড়িয়ে পড়েছে আর্মেনিয়া ও আজারবাইজান । বৈশ্বয়িক... আরও পড়ুন

নাগোরনো-কারাবাখ এলাকা

মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একবার এবং পরের বছর মাত্র... আরও পড়ুন

৭৫০ ডলার করে আয়কর

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে বেড়াতে এসে গণধর্ষণের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সাইফুর... আরও পড়ুন

ছাত্রাবাসে বেড়াতে এসে

আফ্রিকার দেশ সুদান, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। দেশটির... আরও পড়ুন

আমেরিকার দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান

খ্রিষ্ট ধর্মের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি হয়ে গেছে বলে অভিযোগ... আরও পড়ুন

পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি

সিলেটের এম সি কলেজের ছাত্রাবাস এলাকায় স্বামীর সঙ্গে বেড়াতে এসে গণধর্ষণের ঘটনা নিয়ে বিএনপি মহাসচিব... আরও পড়ুন

গণধর্ষণের ঘটনা নিয়ে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।