ফিলিস্তিনি রাষ্ট্রের মূল্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক:সৌদি

শনিবার, ২২ আগস্ট, ২০২০ ০৩:০১:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
শুক্রবার এমন পথ বাতলে

ফিলিস্তিনকে রাষ্ট্র ও জেরুজালেমকে রাজধানী  হিসাবে প্রতিষ্ঠার মূল্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্কের পথ খুলবে সৌদি আরব। গতকাল শুক্রবার এমন পথ বাতলে দিয়েছেন সৌদি রাজপরিবারের ঊর্ধ্বতন সদস্য প্রিন্স তুর্কি আল-ফয়সল।

ফয়সল বলেছেন, ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়তে চাইলে যে কোন আরব রাষ্ট্রেরই চড়া মূল্য দাবি করা জায়েজ।

প্রিন্স তুর্কি আল-ফয়সাল সাবেক একজন গোয়েন্দা প্রধান এবং ওয়াশিংটনে কাজ করা সাবেক সৌদি রাষ্ট্রদূত।যদিও বর্তমানে তিনি সৌদি আরবের কোনও সরকারি দায়িত্বে নেই। তারপরও ‘কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইসলামিক স্টাডিজ’ এর চেয়ারম্যান হিসেবে তিনি যথেষ্ট প্রভাবশালী ব্যক্তিত্ব।

গত ১৩ অগাস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শান্তিচুক্তি করে সংযুক্ত আরব আমিরাত। এরপরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, আমিরাতের পথ সৌদি আরবও অনুসরণ করবে বলে তিনি আশা করেন।

ট্রাম্পের এমন প্রত্যাশার জবাবে সৌদি প্রিন্স তুর্কি আল-ফয়সাল ওই কথা বললেন।

সৌদি আশার্ক আল-আওসাত পত্রিকায় তিনি বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) পথ অনুসরণ করার কথা বিবেচনায় নিলে যে কোনও আরব রাষ্ট্রের উচিত এর বিনিময় মূল্য দাবি করা। আর সেই মূল্য হওয়া উচিত চড়া।

ইসরায়েল ও আরব দেশগুলোর মধ্যে চূড়ান্ত শান্তি প্রতিষ্ঠার একটি মূল্য নির্ধারণ করেছে সৌদি আরব। আর তা হচ্ছে, প্রয়াত বাদশাহ আবদুল্লাহর উদ্যোগ অনুসরণে জেরুজালেমকে রাজধানী করে সার্বভৌম একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠন করা।

সাত দশকের বেশি সময়ের মধ্যে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) তৃতীয় আরব রাষ্ট্র হিসাবে ইসরায়েলের সঙ্গে পুরোপুরি সম্পর্ক স্থাপন করছে। যুক্তরাষ্ট্রের উদ্যোগে উভয়পক্ষে শান্তিচুক্তি হয়েছে।

এ চুক্তির আওতায়, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর নিজেদের দখলে নেওয়ার পরিকল্পনা স্থগিত রেখেছে।ফিলিস্তিন পশ্চিম তীরকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের অংশ বলেই মনে করে।

আমিরাত বলছে, ইসরায়েলের এ প্রতিশ্রুতি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রীক সমাধানের সম্ভাবনা জিইয়ে রেখেছে।

ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় আরব দেশগুলোর কোনও কূটনৈতিক সম্পর্ক ছিল না। তবে ইরানের আঞ্চলিক প্রভাব নিয়ে উদ্বেগ থাকার কারণে ইসরায়েলের সঙ্গে দেশগুলোর অনানুষ্ঠানিক যোগাযোগ ছিল। আর এর প্রেক্ষাপটেই ইউএই-ইসরায়েল সম্পর্ক সম্প্রতি কয়েক বছরে উষ্ণ হয়েছিল।

শেষমেশ ইসরায়েল-আমিরাত চুক্তি হওয়ায় যুক্তরাষ্ট্র-সমর্থিত উপসাগরীয় আরও আরব রাষ্ট্র ইউএই’র পথ অনুসরণ করতে পারে বলে জল্পনা বেড়েছে। তবে সৌদি প্রিন্স তুর্কি বলছেন, এক্ষেত্রে সৌদি আরব ইসরায়েলের কাছ থেকে চড়া বিনিময় মূল্যই আশা করে।

আর ইউএই’র ইসরায়েলের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি সম্পর্কে তিনি বলেন, এর মধ্য দিয়ে রিয়াদের ঘনিষ্ঠ মিত্র আমিরাত অন্তত একটি গুরুত্বপূর্ণ শর্ত নিশ্চিত করতে পেরেছে, তা হল- ইসরায়েলের দখলদারিত্বের পরিকল্পনা স্থগিত করা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।