ফিফা বিশ্বকাপ ২০১৮ ভেন্যু

শনিবার, ২ জুন, ২০১৮ ০৩:২৭:২৯ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ডেস্ক
ফিফা বিশ্বকাপ ফুটবল-২০১৮ এর আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে রাশিয়ায়। ২১তম এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে লাড়াই করবে ৩২টি দল। ১১টি শহরের ১২টি ভেন্যুতে সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। রাশিয়ায় যে দৃষ্টিনন্দন স্টেডিয়ামগলোতে খেলা হবে, সেগুলো সম্পর্কে কিছুটা জেনে নেয়া যাক।

 

লুঝনিকি স্টেডিয়াম

 

রাশিয়ার রাজধানী মস্কোর সবচেয়ে বড় এবং অধিক ধারণ ক্ষমতা সম্পন্ন স্টেডিয়াম লুঝনিকি। এই স্টেডিয়ামটিতে ফিফা বিশ্বকাপ উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

২০১৮ এর ফিফা বিশ্বকাপ আসরের সবচেয়ে বড় এই ভেন্যুতে ৮১ হাজার দর্শক সংকুলানের ব্যবস্থা রয়েছে। ১৯৫৬ সালে নির্মিত এই স্টেডিয়ামের শুরুতে নাম ছিল সেন্ট্রাল লেনিন স্টেডিয়াম।

১৯৯২ সালে নাম পরিবর্তন করে লুঝনিকি স্টেডিয়াম করা হয়। ১৯৯৬ সালের আগ পর্যন্ত ছাদহীন এই স্টেডিয়ামের ধারণ ক্ষমতা ছিল লক্ষাধিক। ছাদ নির্মানের পর আসন কমিয়ে ফেলা হয়। স্টেডিয়ামটি বিশ^কাপকে সামনে রেখে রঙিন রূপে সেজেছে।

 

ফিস্ট অলিম্পিক স্টেডিয়াম

 

ফিস্ট অলিম্পিক নামক এই আউটডোর স্টেডিয়ামটি রাশিয়ার সোচিতে অবস্থিত। এটি শীতকালীন অলিম্পিকের জন্য ২০১৪ সালে নির্মান করা হয়। অলিম্পিক শেষে ২০১৬ সালে কিছু অতিরিক্ত কাজ ও এর আসন সংখ্যা বাড়িয়ে বিশ^কাপের উপযোগী করা হয়। এর ধারণ ক্ষমতা ৪৭ হাজার দর্শক। বিশ্বকাপের প্রথম রাউন্ডে ৪টি খেলা, দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনালে একটি করে খেলা এখানে অনুষ্ঠিত হবে।

 

সেইন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম

এই স্টেডিয়ামটি সেইন্ট পিটার্সবার্গ ছাড়াও ক্রেস্তভস্কি কিংবা জেনিট এরিনা স্টেডিয়াম নামেও অনেকের নিকট পরিচিত। স্টেডিয়ামটি বিশ্বের অন্যতম ব্যয়বহুল স্টেডিয়াম। প্রাক্তন কিরোভ স্টেডিয়ামের স্থানে ১ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি ব্যয়ে নির্মিত এই স্টেডিয়াম। স্টেডিয়ামটির ডিজাইন করেছে জাপানি স্থাপত্য প্রতিষ্ঠান কিশো কুরোকাওয়া।

এটি দেখতে গোলাকার মহাকাশযানের মতো। আকৃতিগত দিক থেকে এর সাথে জাপানের টয়োটা স্টেডিয়ামের কিছুটা সাদৃশ্য আছে। দুইটার নকশা এক জনেরই তৈরি করা। বিশ্বকাপের জন্য প্রস্তুত এই স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৬৮ হাজার।

 

সামারা স্টেডিয়াম

সামারা অ্যারিনা ও কসমস নামেও এই স্টেডিয়ামটির পরিচিতি রয়েছে। রাশিয়ার সামারা শহরের স্থানীয় ক্রাইলিয়া সোভেতভ ফুটবল ক্লাবের জন্য পরিকল্পনা অনুযায়ী নির্মিত এই স্টেডিয়ামটির নির্মাণ কাজ শেষ হয় ২০১৪ সালে। স্টেডিয়ামটি এখন ফিফা বিশ^কাপের জন্যও প্রস্তুত। দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার।

 

ভোলগ্রোগ্রাদ অ্যারিনা

 

ভোলগ্রোগ্রাদ অ্যারিনা স্টেডিয়ামটি রাশিয়ার দক্ষিণের ভোলগ্রোগ্রাদ শহরে অবস্থিত। এর বিশেষ বৈশিষ্ট হলো,তারের সাহায্যে ঝুলন্ত ছাদ আর বাইরের জালিকা বিশিষ্ট আবরণ। আসন সংখ্যা ৪৫ হাজার। স্টেডিয়ামটি ফিফা বিশ্বকাপ ২০১৮ এর জন্য বাহারি রঙে সেজেছে।

 

কালিনিনগ্রাদ স্টেডিয়াম

 

অ্যারিনা বাল্টিকা নামেও এটি পরিচিত। স্টেডিয়ামটি রাশিয়ার প্রেগোলিয়া নদীর ওপর থাকা ওক্টিয়াব্রিস্কি দ্বীপের কালিনিনগ্রাদ শহরে অবস্থিত। এর দর্শক ধারণ ক্ষমতা ৩৫ হাজার।

বিশ্বকাপ শেষ হওয়ার পর স্টেডিয়ামটি স্থানীয় এফসি বাল্টিকার নিজস্ব স্টেডিয়াম হিসেবে ব্যবহৃত হবে। তবে আপাতত ফিফা বিশ্বকাপের জন্য সম্পূর্ণ প্রস্তুত এটি।

 

মর্ডোভিয়া অ্যারিনা

 

মর্ডোভিয়া অ্যারিনার আরেক নাম সারানস্ক স্টেডিয়াম। এটিও ২০১০ সালে প্রস্তাবিত ও সাম্প্রতিক নির্মিত স্টেডিয়াম। ৪৫ হাজার আসন বিশিষ্ট এই স্টেডিয়ামটি বিশ্বকাপের জন্য নতুনরূপে সজ্জিত।

রোস্তভ অ্যারিনা

 

এটি রাশিয়ার রোস্তভ-অন-ডন শহরের একটি স্টেডিয়াম। দীর্ঘদিন ধরেই এফসি রোস্তভ ফুটবল ক্লাবের জন্য একটি স্টেডিয়াম তৈরি পরিকল্পনা চলছিল। ২০১৩ সালে নির্মান কাজ শুরু করা হয়। ফিফা বিশ্বকাপকে সামনে রেখে সম্প্রতি নির্মিত এই স্ট্রেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার।

 

স্পার্টাক স্টেডিয়াম

স্পার্টাক স্টেডিয়ামের আরেক নাম অতক্রিটিয়ে অ্যারিনা স্টেডিয়াম। ২০১৪ সালে নির্মিত মস্কোর দ্বিতীয় ও স্পার্টা মস্কো ফুটবল ক্লাবের দ্বিতীয় স্টেডিয়াম এটি। ৪২ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামটি বিশ্বকাপের জন্য দৃষ্টিনন্দন সাজে সজ্জিত।

 

কাজান অ্যারিনা স্টেডিয়াম

 

এটি রাশিয়ার কাজানে অবস্থিত। ২০১৩ সালের জুলাই মাসে এই স্টেডিয়ামটির সম্পূর্ণ কাজ শেষ হয়। এটি ইউরোপের সর্ববৃহৎ বহিঃপর্দা বিশিষ্ট স্টেডিয়াম। ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামটি কেন্দ্রীয় স্টেডিয়াম হিসেবে পুনঃস্থাপিত হবে। আপাতত বিশ্বকাপের জন্য তৈরি।

 

ইয়েকাতেরিনবুর্গ অ্যারিনা

মধ্য রাশিয়ার একটি শহরের নামে এটির নামকরণ। স্টেডিয়ামটি ইসেত নদীর তীরে অবস্থিত। ৩৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামটি বিশ্বকাপের জন্য অপেক্ষমান।

সারানস্ক স্টেডিয়াম


এই স্টেডিয়ামটিতে বিশ্বকাপের চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর দর্শক ধারণ ক্ষমতা প্রায় ৪৫ হাজার। সারানস্ক স্টেডিয়ামটি বিশ্বকাপের জন্য নব সাজে সেজেছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।