ফিফা দ্যা বেস্ট হলেন মেসি

রিডার::মিলান

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২৮:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বর্ষসেরা হওয়ার লড়াইয়ে

ফিফা দ্যা বেস্ট এর সেরা খেলোয়াড় নির্বাচত হয়েছেন আরজেন্টিনার বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি। এবারের বর্ষসেরা হওয়ার লড়াইয়ে মেসি পেছনে ফেলেছেন সবসময়ের প্রতিদ্বন্দ্বী পর্তুগালের জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও লিভারপুলের ডাচ তারকা ভার্জিল ভ্যান ডাইক কে।

বিশ্বব্যাপী কোচ ও অধিনায়ক দের ভোটে নির্বাচিত হন বর্ষসেরা এই খেলোয়াড়। যেখানে এবার সবার ওপরে আছেন মেসি।

গত মৌসুমে বার্সেলোনার লা লিগা জেতার পথে দারুণ অবদান‌ রেখেছেন মেসি। তবে দলকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েও সেরা হতে পারেন নি ভ্যান ডাইক।

অন্যদিকে রোনালদো জিতেছেন তিনটি শিরোপা। তবে মেসি গোল করেছেন সবচেয়ে বেশি। লা লিগায় ৩৬ গোলসহ সবমিলিয়ে মেসি করেছেন ৫৪ গোল।

ব্যক্তিগত নৈপুণ্য দেখানোর ক্ষেত্রে মেসি ছিলেন মূলত অপ্রতিরোধ্য। তার আশেপাশেও ছিলেন না কেউ‌। মিলানের রাতটি তাই মেসির নামে যেন‌‌ বরাদ্দ ছিল। যেখানে অন্যদের তার পেছনে থাকতে হয়েছে।

যার ফলে ছয়বারের মতো ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন মেসি। ফলে পাঁচ বার জেতা রোনালদোকে ছাড়িয়ে গেছেন তিনি। এখন‌ এককভাবে শীর্ষে উঠেছেন তিনি।

এর আগে গত বছর এই পুরস্কার জিতেছেন লুকা মদ্রিচ। অবশ্য এর আগে দীর্ঘ সময় ধরে ফুটবল পুরস্কারের ক্ষেত্রে আধিপত্য বিস্তার করেছিলেন মেসি ও রোনালদো।

সেই ধারা ভেঙেছিলেন মদ্রিচ। এদিকে বর্ষসেরা গোলকিপারের পুরস্কার পেলেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলকিপার এলিসন বেকার। আর বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জেতা কোচ জার্গেন ক্লপ। এর আগে উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন ভ্যান‌ ডাইক।

এর আগে সমান পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের বাইরে আর কেউই পুরস্কারটি জিততে পারেননি। তাদের সেই আধিপত্য ভেঙে গতবার সেরা হন রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ। উয়েফা বর্ষসেরা, ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা- তিনটি পুরস্কারই ঘরে তুলেছিলেন ক্রোয়াট মিডফিল্ডার মদ্রিচ।

২০০৯ সালে প্রথম বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন মেসি। ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কার শুরুতে আলাদাভাবে দেওয়া হতো। সেবছর দুটিই জিতেছিলেন তিনি।

 

 

২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছয় বছর দুটি পুরস্কার একীভূত হয়ে নাম হয় ফিফা ব্যালন ডি’অর। পরপর তিন বছর ওই পুরস্কার জিতেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এর পরের দুই বছর রোনালদো জেতার পর ২০১৫ সালে আবারও পুরস্কারটি জিতে নেন মেসি, জিতেন রেকর্ড পঞ্চমবারের মতো।

পরে ২০১৬ সাল থেকে আবার আলাদাভাবে দেওয়া হচ্ছে পুরস্কার দুটি। ২০১৬ ও ২০১৭ সালে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর জিতেন রোনালদো। আর পরের বছর সবকটি পুরস্কার জিতেন লুকা মদ্রিচ।

পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। তা থেকে গত ২ সেপ্টেম্বর তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

বার্সার নতুন কোচ

গোলাপি আভায় বার্সার নয়া জার্সিতে মেসি

অনেক জল্পনা-কল্পনা শেষে বার্সেলোনায় থেকে যাওয়ার জন্য রাজি হয়েছেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। বার্সার নতুন কোচ রোনাল্ড কোম্যানের প্রশিক্ষণে প্রথমবার অনুশীলনে হাজিরও হলেন মেসি। আগামী একটি মৌসুম অনিচ্ছা সত্বেও... আরও পড়ুন

চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে

আর্জেন্টিনার স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়ালেন মেসি

আর্জেন্টিনায় করোনাযুদ্ধের সামনের সারির যোদ্ধা তথা স্বাস্থ্যকর্মী ও তাদের কর্মস্থল তথা হাসপাতালগুলোর জন্য চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে পাঁচ লাখ ইউরো দিয়েছেন লিওনেল মেসি। জিনহুয়া বলছে, দেশটির রাজধানী বুয়েনস এইরেসের 'ক্যাসা গারাহান'... আরও পড়ুন

নিয়ে তার বিবৃতি দেওয়া

মেসি তাহলে বার্সার ‘চে’!

একবার ফের ইউরোপের প্রায় সব বাঘা বাঘা সংবাদমাধ্যমের প্রচ্ছদে স্থান করে নিয়েছেন লিওনেল মেসি। বোর্ডের সঙ্গে বেতন কাটা নিয়ে তার বিবৃতি দেওয়া এবং এরপর ক্লাবের প্রতি ক্ষোভ প্রকাশ করার পর... আরও পড়ুন

জিদানের সঙ্গে খেলতে পারলে খুশি হতেন মদ্রিচ

চলতি মৌসুমে সম্ভাব্য সবকিছুই জিতেছেন লুকা মদ্রিচ। বিশ্বকাপে গোল্ডেন বলের পুরস্কার দিয়ে শুরু। এরপর একে একে জিতেছেন উয়েফা এবং ফিফা বর্ষসেরা পুরস্কার। ব্যালন ডি’অর জয়ের পথেও বেশ এগিয়ে আছেন তিনি। দলীয়ভাবেও ক্লাব ফুটবলে প্রায় সবকিছু জিতেছেন তিনি। স্প্যানিশ লা লিগা... আরও পড়ুন