ফিট থাকতে মনের সঙ্গে মনের খেলা

রিডার::স্বাস্থ্য কথা

শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৮ ০৮:৩৮:৪৮ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
একদম বাদ দেওয়া

ওজন কমাতে কী করছি আমরা, বলুনতো? কখনও জিম, কখনও সকাল-বিকেল নিয়ম করে হাঁটা।পছন্দের খাবারগুলো একদম বাদ দেওয়া।          এই -সেই।কতো না কী? কদিন একটু ক্যালোরি কমে হালকা-পাতলা মনে হলেও যেই খাওয়া শুরু হবে……………….আর যাবে কোথায়?

শরীরের ওজনটা নিয়ন্ত্রণে থাকেই না।

মাঝে মাঝেই কি মন অবাধ্য হয়ে ওঠে না? যতোই বলাবলি হোক না কেন, কথা আর রাখা হয়ে ওঠে না।

তাই মুটিয়ে যেতে না চাইলে  মনের সঙ্গে খেলতে হবে আসল খেলা।

*যখনই কোনও চকোলেট বা কুকি দেখে খেতে ইচ্ছা হবে নিজেকে প্রশ্ন করুন। এক পিস কুকি খেয়ে কি নিজেকে সন্তুষ্ট করতে পারবেন, নাকি পেট পুড়ে  স্বাস্থ্যকর খাবার খাবেন?

 

 

*ছোট থেকে আমাদের শেখানো হয় খাবার নষ্ট যাবে না । এর ফলে জোর করে ঠেসে ঠেসে খাওয়া অভ্যাস তো আছেই। খাবার প্লেটে খেকে গেলে কোনও সমস্যা নেই। ঢাকা দিয়ে রেখে দিন পরে খাবেন বলে।

 

 

*মাইন্ড গেম খেলুন। নিজের ক্যালোরি বার সেট করুন। ঠিক কী কী খেলে বা কতটা খেলে সেই ক্যালোরির মাত্রা বজায় রাখতে পারবেন হিসেব করুন। দেখুন প্রতি দিন কতটা এগোচ্ছেন, কতটা পারছেন না। এই ভাবে গেম খেললে নিজেকে উদ্বুদ্ধ করতে পারবেন।

*জানেন হয়তো চিজ বার্গার খেলে শরীরের ক্ষতি হবে। কিন্তু নিয়ন্ত্রণ করতে পারছেন না। এই অবস্থায় ইন্টারনেটে পড়াশোনা শুরু করুন সেই খাবার সম্পর্কে। কতটা ক্ষতিকারক, কী ভাবে অস্বাস্থ্যকর পদ্ধতিতে বানানো হয়, এগুলো পড়ুন। যাতে মন উঠে খাবারের থেকে।

 

 

*খাওয়ার সময় অন্য কোনও কাজ করবেন না। খেতে খেতে অন্য কাজে মন দিলে, যেমন কম্পিউটারে কাজ করলে বা টিভি দেখলে মন অন্য দিকে চলে যায়। ফলে বেশি খাওয়া হয়।

*ছোট প্লেটে খাবার খান। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আধুনিক স্ট্যান্ডার্ড সাইজের প্লেট ওজন কমানোর পথে সবচেয়ে বড় বাধা। ছোট প্লেটে অল্প খাবার নিলেই প্লেট ভরে যায়। মনে হয় পেট ভরে খাচ্ছেন। কিন্তু আসলে খাবার কম খাওয়া হয়।

 

 

*কম খাওয়ার জন্য নিজের মন প্রস্তুত করুন। খাওয়ার আগে নিজেকে বলুন সুস্বাদু খাবার খাচ্ছি আমি। খাবার উপভোগ করুন। এতে অল্প খেলেই পেট ভরে যাবে।

*টেবল ক্লথ ও ডিশ ম্যাচ করুন। মনোবিদরা বলেন টেবিল ক্লথ ও ডিশ একই রঙের ইলিউশন তৈরি হয়। যা খাবারের প্রতি আকর্ষণ কমিয়ে দেয়। খাওয়ার ইচ্ছা কমে যায়।

 

 

*কলকটেল বা মকটেলের মতো ক্যালোরিযুক্ত পানীয় খেতে হলে সব সময় লম্বা গ্লাসে খান। চওড়া গ্লাসের তুলনায় এই সব গ্লাসে কম পানীয় বড় ফর্ক বা কাঁটা দিয়ে খান। শুনতে অবাক লাগলেও আমরা মনে করি বড় ফর্কে খাবার বেশি ওঠে। তাই কম করে খাবার তুলি, খাইও অল্প অল্প করে। ছোট কাঁটার ক্ষেত্রে ঠিক উল্টোটা হয়। মনে হয় খাবার কম উঠবে তাই বেশি করে তুলি। খাইও বেশি করে।ধরে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।