ফাহিম হত্যাকান্ডে গ্রেপ্তারকৃত হাসপিল আদালতে

রিডার::যুক্তরাষ্ট্র

শনিবার, ১৮ জুলাই, ২০২০ ০১:৪৩:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
গ্রেপ্তারকৃত টেরেস ডেভোন হাসপিলকে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটন এলাকায় পাঠাও সহপ্রতিষ্ঠাতা ফাহিম সালেহ হত্যাকান্ডের ঘটনায় গ্রেপ্তারকৃত টেরেস ডেভোন হাসপিলকে স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতের মধে্যই আদালতে হাজির করা হয়েছে।

হাসপিলের বিরুদ্ধে সেকেন্ড ডিগ্রি মার্ডারে অভিযোগ আনা হয়েছে।

ফাহিম সালেহের ব্যক্তিগত সহকারী হিসাবে কাজ করতেন ২১ বছর বয়সী হাসপিল।

নিউ ইয়র্ক পুলিশ বলছে, ফাহিমের অন্তত এক লাখ ডলার টেরেস ডেভোন চুরি করেছেন। যদিও হত্যাকাণ্ডের জন্য এটাই একমাত্র কারণ কি না, তা তদন্তকারীদের পক্ষ থেকে জানানো হয়নি।

স্থানীয় পত্রিকাগুলো বলা হচ্ছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে হ্যাসপিলের কাছ থেকে কোনো সহযোগিতা পাওয়া যাচ্ছে না। গ্রেপ্তারের পর তাকে স্বাভাবিকভাবে পুলিশের সঙ্গে হেঁটে যেতে দেখা গেছে। তার পক্ষে আদালতে ভিডিও শুনানিতে একজন আইনজীবীর উপস্থিত থাকার কথা জানিয়েছে।

পুলিশ জানায়, গ্রেপ্তারকৃত হাসপিল ব্রুকলিনে বড় হয়েছেন। নিউইয়র্কের হাফস্ট্রা ইউনিভার্সিটিতে লেখাপড়া করেছেন। নিজেও প্রযুক্তি জগতের লোক। লং আইল্যান্ডের ভেলিস্ট্রিম হাইস্কুলে পড়ার সময়ই ওয়েব ডিজাইন–সংক্রান্ত একটি জাতীয় প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন। ১৬ বছর বয়স থেকেই ফাহিম সালেহর সঙ্গে তিনি কাজ করেছেন। তাঁর নিজেরও একটি প্রতিষ্ঠানও আছে। পুলিশ ফাহিম সালেহর ফোনের সূত্র ধরেই এসব জানতে পেরেছে।

সম্প্রতি ফাহিমের কোম্পানি থেকে অর্থ হাতিয়ে নিলেও ফাহিম সালেহ কিন্তু হাসপিলের নামে কোনো মামলা করেননি। পুলিশের কাছে অভিযোগ দেননি।বরং হাসপিলকে কিস্তিতে অর্থ পরিশোধের সুযোগ করে দিয়েছেন। এমন প্রমাণ পেয়েছে পুলিশ।

হত্যার সময় ঘাতক শুধু ‘নিনজা’ দামি স্যুট পরেছেন এমন নয়, বিলাশবহুল ‘লুইস ভুটন’ থেকে বেশ কিছু বাজার-সদাই করেছেন এমন প্রমাণ পাওয়া গেছে। ক্রেডিট কার্ডের লেনদেনের সূত্রে হাসপিলকে শনাক্ত করা পুলিশের জন্য সহজ হয়েছে।

ফাহিম সালেহ তার অ্যাপার্টমেন্টে একা থাকতেন। ম্যানহাটনের এমন অভিজাত এলাকায় তাঁর মতো মিলিয়নাররাই থাকেন। ৩৩ বছর বয়সে আকাশচুম্বী সাফল্য ছিল তাঁর। ১৬ বছর বয়স থেকে ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করা হাসপিল ফাহিম সালেহর দৈনন্দিন জীবন সম্পর্কে ভালো ওয়াকিবহল তো ছিলেনই। তবে তাঁরা কতটা ঘনিষ্ঠ ছিলেন, তা এখনই বলা যাচ্ছে না।

এদিকে পুলিশ বলছে, হাসপিল সম্প্রতি ম্যানহাটনের হাউস্টন স্ট্রিটের কাছেই আরেকটি অভিজাত অ্যাপার্টমেন্টে বসবাস শুরু করেন। ফাহিম সালেহর বসবাসের এলাকা থেকে মাত্র কয়েক ব্লক দূরেই এসব অ্যাপার্টমেন্টে মাসিক ভাড়া ১৫ হাজার ডলার।

হাসপিলকে গত ১৫ জুলাই সড়কে হাঁটতে দেখা গেছে। ফাহিম সালেহ হত্যার ঘটনাস্থল থেকে এক মাইলেরও কম দূরত্বের ক্রসবি স্ট্রিট। ওই স্ট্রিটের অ্যাপার্টমেন্ট থেকে ১৫ জুলাই দুপুর সাড়ে ১২টায় একজন নারীসহ তাঁকে বেরিয়ে যেতে দেখা গেছে বলে সিসি ক্যামেরার ভিডিও চিত্রে দেখা গেছে।

আর দু দিন বাদেই হাসপিলকে ওই অ্যাপার্টমেন্ট থেকেই গ্রেপ্তার করা হয়। হত্যাকাণ্ড ঘটেছে ১৩ জুলাই দুপুরের কিছু পরে। হত্যাকাণ্ডের পর ফাহিম সালেহর ক্রেডিট কার্ড ব্যবহার করে হোম ডিপোট নামের দোকানে বাজারপাতি করেছেন হাসপিল। সেখানেও সিসিই ক্যামেরায় তাঁকে দোকানে প্রবেশ ও বের হতে দেখা গেছে।

যাতায়াতের পরিবহন ব্যয়টাও ফাহিম সালেহর ক্রেডিট কার্ড থেকে দেওয়া হয়েছে। নিউইয়র্ক পুলিশের চিফ ডিটেকটিভ রোডনি হ্যারিসন সংবাদ সম্মেলনে এনওয়াইপিডির সেভেন্থ প্রিসিংক্টকে দ্রুত এ মামলায় জড়িত ব্যক্তিকে গ্রেপ্তারে সক্ষম হওয়ায় অভিবাদন জানিয়েছেন।

গোয়েন্দারা ধারণা করছেন, ফাহিম সালেহকে স্থানীয় সময় ১৩ জুলাই কোনো এক সময়ে হত্যা করা হয়েছে। খুনি ওই দিন চলে যাওয়ার পরদিন ফের ওই অ্যাপার্টমেন্টে ফিরে আসেন। এরপর ইলেকট্রিক করাত দিয়ে মরদেহ কয়েক টুকরা করে বড় আকারের ব্যাগে ভরে ফেলেন। হত্যার আলামত মুছে ফেলারও চেষ্টা করেন।

ফাহিম সালেহর জন্ম ১৯৮৬ সালে, সৌদি আরবে। বাবার চাকরি সূত্রে বড় হয়েছেন যুক্তরাষ্ট্রে। তিনি পড়াশোনাও করেছেন আমেরিকার বেন্টলি ইউনিভার্সিটিতে ইনফরমেশন সিস্টেম নিয়ে। তিনি বাংলাদেশের রাইড শেয়ারিং অ্যাপ পাঠাওয়ের অন্যতম উদ্যোক্তা।

২০১৪ সালে নিউইয়র্ক থেকে ঢাকায় এসে পাঠাও চালু করে নতুন প্রজন্মের উদ্যোক্তা হিসেবে খ্যাতি লাভ করেন তিনি। ফাহিম নাইজেরিয়া ও কলম্বিয়ায় এমন আরও দুটি রাইড শেয়ারিং অ্যাপ কোম্পানির মালিক।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

কর্মকর্তারা তাকেও

ফাহিম হত্যাকান্ড:সোমবার আদালতে হাসপিলের শুনানি

বাংলাদেশের রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও সহপ্রতিষ্ঠাতা ফাহিম সালেহ হত্যাকান্ডে গ্রেপ্তার হওয়া টেরাস হাসপিলকে শুনানির জন্য আগামীকাল সোমবার ম্যানহ্যাটন আদালতে হাজির করা হচ্ছে। করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সশরীরে সম্ভব না হলে... আরও পড়ুন

হাসপিলকে নিয়ে নতুন

ফাহিম সালেহ হত্যাকান্ড:হাসপিলের শৈশব স্থিতিশীল ছিল না

রাইড শেয়ারিং অ্যাপ পাঠাওয়ের সহপ্রতিষ্ঠাতা ফাহিম সালেহ হত্যাকান্ডের ঘটনায় গ্রেপ্তারকৃত টেরাস ডেঁভো হাসপিলকে নিয়ে নতুন তথ্য সামনে এসেছে। ফাহিমের ব্যক্তিগত সহকারী হাসপিলের শৈশব ও কৈশোর আত্মীয়দের বাড়ি ও আশ্রয়কেন্দ্রের মধ্যে... আরও পড়ুন

দুটি রাইড শেয়ারিং অ্যাপ

হত্যার পর ফাহিমের ক্রেডিট কার্ডেই উবারে ভাড়া মিটিয়েছিলেন হাসপিল

বাংলাদেশের রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও সহপ্রতিষ্ঠাতা ফাহিম সালেহকে হত্যার পর তারই ক্রেডিট কার্ড দিয়ে উবার পরিবহনের ভাড়া মিটিয়েছেন টেরেস ডেভোন হাসপিল।গতকাল শনিবার তদন্তকারী পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক পোষ্ট... আরও পড়ুন