ফাইনালে ফ্রান্স

বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০২:১৫:০৫ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::পিটার্সবার্গ
৯৮ সালের সুখস্মৃতি ফিরিয়ে আনার উপলক্ষ্য এখন ফ্রান্সের সামনে। বেলজিয়ামকে কান্নায় ভাসিয়ে ১২ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠল ফ্রান্স। ম্যাচে ফ্রান্সের জয় ১-০ গোলের ব্যবধানে। দলের হয়ে একমাত্র গোলটি করেন স্যামুয়েল উমতিতি।

ম্যাচে প্রথম থেকেই আক্রমণ-প্রতিআক্রমণে খেলা জমিয়ে তোলে দুদল।

তবে শুরুতে সুযোগ তৈরিতে এগিয়ে ছিল বেলজিয়ামই। বাঁ-প্রান্ত থেকে একের পর এক আক্রমণে প্রতিপক্ষ ডিফেন্সে আতঙ্ক সৃষ্টি করে হ্যাজার্ড-ডি ব্রুইনরা। তবে গোল আসছিল না কোনভাবেই।

১৬ মিনিটে দারুণ এক পাস থেকে হ্যাজার্ডকে বল দিয়েছিলেন ডি ব্রুইনা। তবে কাজে লাগাতে ব্যর্থ হন চেলসি মিডফিল্ডার। এরপর ঘুরে দাঁড়ানোর চেষ্টায় আক্রমণে যায় ফ্রান্সও।

 

 

দুই মিনিট পর এমবাপ্পেকে নিরাশ করেন কোর্তোয়া। এরপর ম্যাচ ছিল ফিফটি-ফিফটি। দুদলই সুযোগের পর সুযোগ তৈরি করতে থাকে। ৩১ ও ৩৩ মিনিটে দুবার গোলের কাছাকাছি পৌঁছে গিয়েছিল ফ্রান্স।

কিন্তু দুবারই শেষ পর্যন্ত গোল পাওয়া হয়নি তাদের। ৩৯ মিনিটে বেলজিয়ামকে বাঁচান গোল কিপার কোর্তোয়া। বিরতির ঠিক একটু আগে লুকাকুর ব্যর্থতায় এগিয়ে যাওয়া হয়নি বেলজিয়ামের।

বিরতির পরই ম্যাচে লিড নিয়ে নেয় ফ্রান্স। গ্রিজম্যানের কর্নারে হেডে গোল করে দলকে লিড এনে দেন স্যামুয়েল উমতিতি। এই গোলের পর আবারো আক্রমণ-প্রতিআক্রমণে জমে উঠে ম্যাচ।

 

 

৫৬ মিনিটে ব্যবধান বাড়াতে পারত ফ্রান্স। কিন্তু ফিনিশিংয়ের অভাবে সফল হয়নি তারা। ৬০ মিনিটে ড্রিস মের্টেন্সকে মুসা দেম্বেলের বদলে মাঠে নামিয়ে আক্রমণের ধার বাড়ায় বেলজিয়াম।

কিন্তু তাদের প্রতিটি আক্রমণ মুখ থুবড়ে পড়ছিল ফ্রান্সের ডি-বক্সে। এ সময় রক্ষণে বেশ দৃঢ়তার পরিচয় দেয় ফ্রান্স। গোলকিপার লরিসও ছিলেন অবিচল।

অন্যদিকে পাল্টা আক্রমণে বারবার বেলজিয়ামের জন্য বিপদ তৈরি করছিলেন এমবাপ্পেরাও। কিন্তু গোল পাচ্ছিল না তারাও। এরপর বাকি সময় আর কোন গোল না হলে জয় নিয়ে ফাইনালে উঠে ফ্রান্স।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।