ফরাসি প্রেসিক্রিপশনে লেবানিজ নয়া সরকার

রিডার::লেবানন

রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০২:১৩:১৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
দিক দিয়ে বিপর্যস্ত ছিল

বিধ্বস্ত বৈরুত সফরে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ- রিডার ফাইল ছবি

চলতি মাসের ১০ তারিখের জোড়া বিস্ফোরণে ধুঁকছিল লেবানন। তার আগেই রাজনৈতিক ও অর্থনৈতিক দিক দিয়ে বিপর্যস্ত ছিল দেশটি। দুর্নীতির চূড়ান্তে পৌঁছে গেছিল বৈরুত। বিস্ফোরণের সপ্তাহ না পেরোতেই জনতার বিক্ষোভের মুখে পতন হয় বৈরুত সরকারের।

আর নয়া সরকার কেমন হবে তার নিয়ম-পন্থা বাতলে দিয়েছে অতীতের ঔপনিবেশিক দেশ ফ্রান্স। ইউরোপের প্রভাবশালী এই দেশটি লেবাননের রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের দিকটা তুলে ধরেছে।

রয়র্টাস বলছে, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ লেবাননের নানা সংকট ও বিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধারে বৈদেশিক সহায়তার দ্বার উন্মুক্ত করার আগে দেশটির রাজনৈতিক সংস্কারে বারবার তাগিদ দিচ্ছেন।

এ ব্যাপারে রাষ্ট্রদূতের মাধ্যমে বৈরুতে একটি আউটলাইনও পাঠিয়েছেন ম্যাক্রোঁ। দুই পৃষ্ঠার সেই ‘ফরাসি প্রেসক্রিপশন’ এখন লেবানিজ নেতাদের হাতে। শুধু আউটলাইনই নয়, পুরো বিষয়টি একেবারে কাছ থেকে তদারক করতে চান মাক্রোঁ । এজন্য সরকার গঠনের সময় রাজধানী বৈরুতেই থাকবেন তিনি।

সরকার গঠন, নতুন প্রধানমন্ত্রী বাছাই ও প্রয়োজনীয় সংস্কারের লক্ষ্যে আগামীকাল সোমবারই পার্লামেন্টের জরুরি অধিবেশনে বসছে লেবানন। বৈরুত বিস্ফোরণের জেরে প্রায় তিন সপ্তাহ আগে পদত্যাগ করে দেশটির সরকার।

চলতি মাসের শুরুর দিকে রাজধানী বৈরুতের সমুদ্রবন্দরে ভয়াবহ রাসায়নিক বিস্ফেরণের পর থেকেই লেবানন নিয়ে অতি তৎপর প্রেসিডেন্ট মাক্রোঁ। বিস্ফোরণের দু’দিন পরই বিশ্বের প্রথম কোনো রাষ্ট্রপ্রধান হিসেবে লেবানন সফর করেন এবং অর্থনৈতিক সহায়তার প্রতিশ্রুতি দেন। তবে শর্ত দেন, লেবাননকে অবশ্যই সরকার, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অবশ্যই সংস্কার আনতে হবে।

এরপর সহায়তার অর্থ সংগ্রহে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের উদ্যোগে একটি দাতা সম্মেলনও করেন তিনি।

রয়টার্স জানিয়েছে, সরকার গঠন ও অন্যান্য সংস্কারের লক্ষ্যে বৈরুতে ফরাসি রাষ্ট্রদূতের মাধ্যমে দুই পৃষ্ঠার একটি ‘কনসেপ্ট পেপার’ পাঠিয়েছেন মাক্রোঁ। লেবাননের একটি সূত্রও বিষয়টি স্বীকার করেছে।

প্যারিসে ফরাসি প্রেসিডেন্টের অফিসের একটি সূত্র বলেছে, লেবাননের প্রেসিডেন্টে মিশেল আউন ও দেশটির পার্লামেন্ট স্পিকার নবিহ বেরির কাছে একটি নথি হস্তান্তর করা হয়েছে। তবে ওই নথিটিকে ‘অনানুষ্ঠানিক’ এবং ‘রোডম্যাপ’ টাইপের কিছু নয় বলে দাবি করেছে এলিসি প্রাসাদ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।