প্রয়োজনে ইরানের ৫২টি স্থাপনা গুড়িয়ে দেবো:ট্রাম্প

রিডার::যুক্তরাষ্ট্র

রবিবার, ৫ জানুয়ারী, ২০২০ ০২:৪৩:৪৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী এলিট কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানিকে ড্রোন হামলায় হত্যার পর এবার দেশটির ৫২টি গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্যবস্তু করে রেখেছে যুক্তরাষ্ট্র।মার্কিনীদের সম্পদের আঘাত হানলে সেগুলো গুড়িয়ে দেওয়ার হুশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শনিবার এক টুইটে তিনি ইরানের উদ্দেশে নয়া আতঙ্ক ছড়িয়েছেন।

ট্রাম্প বলেছেন—তেহরান তাঁদের এক জেনারেলের হত্যার জেরে বেশ জোড়েশোরেই আমাদের উপর হামলার কথা বলেছে না।তো জেনে রাখুন আমরাও আপনাদের ৫২টি স্থাপনা চিহ্নি করে রেখেছি। যেগুলো অত্যন্ত উচ্চ পর্যায়য়ের তো বটেই।ইরানের জন্য গুরুত্বপূর্ণ। যদিও তেহরান আক্রমণ করে তাহলে ওইসব স্থাপনা এবং ইরান নিজেও অত্যন্ত দ্রুত ও কঠিন আঘাতের শিকার হবে।যুক্তরাষ্ট্র তাদের হুমকিকে পরোয়া করেনা।

১৯৭৯ সালের দিকে ৫২ জন মার্কিন নাগরিককে প্রায় একবছর জিম্মি করে রাখার প্রতীক হিসেবে ইরানের ৫২টি স্থাপনা চিহ্নিত করা হয়েছে বলেও জানান ডোনাল্ড ট্রাম্প।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের এ টুইটের কিছুক্ষণ পরেই যুক্তরাষ্ট্র সরকারের ওয়েবসাইট হ্যাক করে ‘ইরান সাইবার সিকিউরিটি গ্রুপ হ্যাকার্স’। এটিকে ইরানের পক্ষ থেকে সতর্কবার্তা বলে উল্লেখ করেছে তারা।

একইদিন ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাস ও সালাহউদ্দিন প্রদেশের মার্কিন বিমানঘাঁটিতে একযোগে পাঁচটি রকেট হামলা চালানো হয়েছে। এ ঘটনায় অন্তত পাঁচজন আহত হয়েছেন। তবে কেউ নিহত হননি বলে ধারণা করা হচ্ছে।

 

তবে কে বা কারা এসব হামলা চালিয়েছে এ ব্যাপারে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। তবে রকেট হামলার কয়েক ঘণ্টা পরই ইরানের কম প্রদেশের পবিত্র মসজিদ জামকারানের সর্ব্বোচ্চ গম্বুজে রক্তলাল পতাকা ওড়ানো হয়।

শিয়া সংস্কৃতিতে লাল পতাকা হচ্ছে অন্যায় রক্তপাতের বদলা নেওয়ার প্রতীক। একারণে এই পতাকা ওড়ানোকে সোলেমানি হত্যার দায়ে আমেরিকার ওপর ইরানের বদলা নেওয়ার অঙ্গীকার এবং সম্ভাব্য যুদ্ধের হুঁশিয়ারি হিসেবে দেখা হচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।