প্রিন্স সালমানের বিরুদ্ধে মার্কিন আদালতের সমন জারি

রিডার::যুক্তরাষ্ট্র

সোমবার, ১০ আগস্ট, ২০২০ ১০:০১:৩১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সাদ আল-জাবরিকে

সৌদি বংশোদ্ভুত মার্কিন প্রবাসী সাংবাদিক জামাল খাসৌগির মতো সৌদির সাবেক গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরিকে হত্যার জন্য প্রিন্স সালমান বিশেষ স্কোয়াড কানাডায় পাঠিয়েছিলেন। এবং এখনও তাকে হত্যার ফন্দি-ফিকির করা হচ্ছে বলে যুক্তরাষ্ট্রের আদালতে চলতি সপ্তাহে মামলা ঠুকেছিলেন জাবরি।

তাই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সাবেক গোয়েন্দা কর্মকর্তার করা হত্যা চেষ্টা মামলায় সমন জারি করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

আল-জাজিরা বলছে, সৌদির সাবেক এই শীর্ষ পর্যায়ের গোয়েন্দার করা মামলায় প্রিন্স সালমানের বিরুদ্ধে গত শুক্রবার দেশটির ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার আদালত এ সমন জারি করে।

সৌদি আরবের সাবেক গোয়েন্দা সাদ আল-জাবরি মামলার অভিযোগে বলেছেন, তাকে বেশ কয়েকবার গুপ্তহত্যার চেষ্টা করা হয়েছে। যদিও সেসবের একটিও সফল হয়নি।

সৌদি যুবরাজের বিরুদ্ধে মার্কিন আদালতে এমন এক সময় সমন জারি করা হলো, যার একদিন আগে কানাডায় হিট স্কোয়াড টিম পাঠিয়ে সাদ আল-জাবরিকে হত্যাচেষ্টা করা হয়েছিল উল্লেখ করে একটি মামলা হয়।

এই মামলায়ও হিট স্কোয়াড (হত্যাকারী দল) পাঠানোর অভিযোগ আনা হয় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে।

যে কারণে গতকাল রবিবার থেকৈ সাদ আল-জাবরির নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়েছে কানাডা সরকার। সৌদির প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভয়েই এই নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ডেইলি গ্লোব অ্যান্ড মেইলের খবরে বলা হয়েছে, গোয়েন্দা তথ্য ছিল যে সৌদি রাজপরিবার আল-জাবরিকে হত্যার জন্য নতুন করে চেষ্টা চালাচ্ছে। এর পরই এ নিরাপত্তা জোরদার করা হলো। তবে সৌদি আরব তাকে হত্যায় নতুন কী ধরনের চেষ্টা চালাচ্ছে তা খবরে উল্লেখ করা হয়নি।

সাদ আল-জাবরির বাসভবনের আশপাশে নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়েছে কানাডা সরকার। মোতায়েন করা হয়েছে বিশেষ বাহিনীর সদস্যদের। দেহরক্ষীর সংখ্যা ও নিরাপত্তা সরঞ্জামের পরিমাণও বাড়ানো হয়েছে। গোপন রাখা হচ্ছে আল-জাবরির অবস্থানস্থল।

সৌদি আরবের সাবেক এই গোয়েন্দা কর্মকর্তা ২০১৭ সাল থেকে কানাডায় নির্বাসিত রয়েছেন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং পশ্চিমা বিশ্বের অনেক দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে সৌদি আরবের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতেন তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।