প্রাচ্যের অক্সফোর্ড -৪

রিডার::ফাহাম আবদুস সালাম

বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০ ০৪:৫৫:৪৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঢাকা বিশ্ববিদ্যালয়ের

আপনারা দেখেছেন সম্ভবত – বিল গেটস বাংলাদেশের সমীর সাহা ও তার মেয়েকে তাঁর ‘হিরো’ বলে একটা লেখা লিখেছেন। সমীর সাহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টে শিক্ষক হতে চেয়েছিলেন এবং এই ডিপার্টমেন্ট যে তাকে নিয়োগ দেয় নাই – এজন্যে উনি আমার কাছে ক্ষোভ প্রকাশ করেছিলেন।

অনার্সের থিসিস করার সময় আমার মতো লাড্ডাগুড্ডাকে আমাদের মহান শিক্ষকরা কেউ নিতে চায় নাই। আমাকে ডোনাল্ড স্যার বললেন যে তুমি আনারস ফার্মেন্ট করে এলকোহল বানানোর একটা প্রজেক্ট করতে পারো। যে কোনো ফলে শুগার কন্টেন্ট বেশী হলে এনারোবিক ফার্মেন্টেশান করলে ঈস্ট, শুগার ভেঙে এলকোহল তৈরী করবে। এটার মধ্যে বাহাদুরি কী আছে?

মানুষ এই কাজ সাত-আট হাজার বছর ধরে করছে। এই ধরনের টিপিকাল গাণ্ডু প্রজেক্টে আমার কোনো আগ্রহ নাই এবং সেটা ডোনাল্ড স্যারকে জানালাম। তিনিও ঠিক এইটাই শুনতে চাচ্ছিলেন। বললেন তাহলে তুমি ডিপার্টমেন্টের বাইরে যাও (আপদ বিদায় হোলো)। তিনিই আমাকে সমীর সাহার খোঁজ দিলেন।

সমীর সাহার মতো ব্যস্ত মানুষ তখন পর্যন্ত আমি জীবনে দেখি নি। সকালে তিনি শিশু হাসপাতালের মাইক্রোবায়োলোজির প্রোফেসর, রাতে তিনি পপুলার ডায়াগনস্টিক সেন্টারের মাইক্রোবায়োলজি ল্যাবের প্রধান। সেই ২০০৩-০৪ সালেই তার অফিস ছিলো তার তোশিবা ল্যাপটপ। তিনিই আমাকে আইডিয়া দিলেন (মাঝখানে কিছু একটা হয়েছিলো, ভুলে গেছি)। পান্থপথে সে সময়ে বাংলাদেশের একমাত্র ডেডিকেটেড বার্ন হসপিটাল ছিলো। ওখানে ভ্যানকোমাইসিন-রেসিস্ট্যান্ট ব্যাকটেরিয়া জোগাড় করলাম।

এবং দেখালাম যে এইসব মাল্টি-ড্রাগ রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়াকে খুব হাই কন্টেন্ট মধুর কন্ট্যাক্টে আনতে পারলে ব্যাকটেরিয়া মারা যায় – তবে পেট্রি ডিশে (পেট্রি ডিশে অনেক সমস্যা সমাধান করা যায় – যেমন করা যায় ফেইসবুকে)

 

 

আমার থিসিস হলো ভালোই – তবে ভগিজগি রিসার্চ। আপনার শরীরের ৩০% পুড়ে গেছে। এখন এই সারফেসে আপনি ১০০% মধু কন্টেইন করবেন কীভাবে? ব্যাকটেরিয়া মরবে ভালো কথা, আপনার সেলও তো মরবে অসমোটিক গ্রেডিয়েন্ট এ পানি ছেড়ে দিবে বলে। যাই হোক – ওই বয়সে অত শত বুঝতাম না। আশার কথা হোলো – আমাদের ডিপার্টমেন্টের শিক্ষকরাও অত শত বুঝতেন না, হে হে।

সমীর সাহা ব্যস্ত মানুষ – তার পক্ষে প্রথাগত সুপারভাইজ করা সম্ভব না। কিন্তু তিনি গল্প করতে ভালোবাসতেন – তবে তিনি আমার রিসার্চের মেটেরিয়াল তদারকিটুকু করেছিলেন – এজন্যে আমি তার কাছে কৃতজ্ঞ।

তিনি আমাকে আক্ষেপ করেছিলেন ইন্ডিয়া থেকে পিএইচডি করার কারণে তাকে তার নিজের ডিপার্টমেন্ট তাকে গোনায় ধরতো না, অথচ তার পাবলিকেশান রেকর্ড ঢাকা য়ুনিভার্সিটির যেকোনো শিক্ষকের চাইতে ভালো। সে সময়েই তার ৩০+ পেপার ছিলো।

সমীর সাহা ১০০% সেলফ-মেইড ম্যান। আমি এই মানুষটাকে খুবই পছন্দ করতাম। দম ছিলো লোকটার। তিনি জন্স-হপ্কিন্সের গ্র্যান্ট এপ্লিকেশানে ঠিক ততো টাকা দাবি করতেন যতোটা একটা সাদা চামড়ার প্রোফেসরকে তারা দিবে। যদি তারা এক টাকা কম দেয়ার চিন্তা করে তাহলে তিনি বিনা পয়সায় কাজ করে দিবেন – কিন্তু টাকা দিলে ঠিক একই টাকা দিতে হবে। এই লাভড ইট। অমানুষিক পরিশ্রম করতেন লোকটা – এবং হাসিমুখে।

তো আমাদের মহান ডিপার্টমেন্টে থিসিস ডিফেন্ড করলাম। এইসব কাজ আমি মোটামুটি ভালোই করি। থিসিস ডিফেন্স ভালোই হোলো।

আমার বক্তৃতা শেষে প্রশ্নের আহবান করলাম। আমাদের মহান ও মহত্তম প্রোফেসর মাহফুজ স্যার আমাকে একটাই প্রশ্ন করলেন এবং অন্য কোনো শিক্ষক একটাও প্রশ্ন করলেন না। তো কী ছিলো তার প্রশ্ন?

এই কিড য়ু নট – তিনি আমাকে জিজ্ঞেস করলেন, তুমি কেন লিখিত থিসিসে এবং থিসিস ডিফেন্সে সবার আগে সমীর সাহাকে কৃতজ্ঞতা প্রকাশ করেছো? তিনি কি এই ডিপার্টমেন্টের শিক্ষক – তিনি রেগে গেলেন। আমি তব্দা খেয়ে গেলাম। এই প্রশ্নের কি কোনো উত্তর হয়?

এই হোলো ঢাকা য়ুনিভার্সিটির একজন প্রোফেসরের অনুসন্ধিৎসা।

আল্লাহর রহমত যে সমীর সাহা ঢাকা য়ুনিভার্সিটির শিক্ষক হতে পারেন নাই।

এই মুহুর্তে পড়া হচ্ছে

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

করোনা টিকার গবেষণা

করোনার টিকা আগামী বছরে আসবে:গেটস

এ বছরের শেষেই করোনা টিকার গবেষণা এবং উৎপাদনের ক্ষেত্রে সাফল্যের আশা করছেন বিল গেটস।সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি এমন আশার কথা শুনিয়েছেন। গেটস বলেছেন, করোনা টিকা সংক্রান্ত গবেষণায় ছ’টি সংস্থা অগ্রণী... আরও পড়ুন

করোনাভাইরাসের বেশিরভাগ করোনা

যুক্তরাষ্ট্রে করোনা টেস্ট ব্যয়বহুল ও সময় সাপেক্ষ: গেটস

যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস পরীক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন ধনকুবের বিল গেটস। মাইসফটের প্রতিষ্ঠাতা দেশটির করোনাভাইরাসের বেশিরভাগ করোনা পরীক্ষাকে পুরোপুরি জঞ্জাল মনে করেছেন। সম্প্রতি ডেইলি মেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, দেশটির... আরও পড়ুন

লোকসানের ঝুঁকি নিয়েও

করোনা প্রতিষেধক আবিস্কারে কাড়ি কাড়ি ডলার ঠালছেন বিল গেটস

নভেল করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা তৈরির উদ্দেশে সাতটি কারখানা নির্মাণের কাজ শুরু করেছেন বিল গেটস।কোটি কোটি ডলার লোকসানের ঝুঁকি নিয়েও এসব কারখানা গড়ছেন তিনি। গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেলে ‘দ্য... আরও পড়ুন