প্রচারে আগে বিধিভঙ্গের অভিযোগ: কমিশনার ও রিটার্নিং অফিসারের ভিন্ন মত

রিডার::ঢাকা

সোমবার, ৬ জানুয়ারী, ২০২০ ০৪:১৮:১২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

নির্বাচনী আইনানুযায়ী প্রতীক বরাদ্দের আগে কোন ধরণের প্রচারণা চালাতে পারবেন না প্রার্থীরা। কিন্তু ঢাকার দুই সিটির নির্বাচনী প্রচারণা শুরুর আগেই আচরণ বিধিভঙ্গের অভিযোগ উঠেছে। আচরণ বিধি প্রতিপালনে মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হলেও তাদের দৃশ্যমান ভূমিকা নেই।

কোথাও যেন আচরণ বিধি লংঘন না হয়, সেদিকে কঠোর দৃষ্টি রাখতে দুই সিটির দায়িত্বরত ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছেন দুই রিটার্নিং অফিসার।

এদিকে, আগামী ১০ জানুয়ারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করবেন দুই রিটার্নিং অফিসার। এর আগেই কোন ধরণের প্রচারণা চালানোর সুযোগ না থাকলেও উত্তর সিটির আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আতিকুল ইসলামের বিরুদ্ধে প্রচারণা চালানোর লিখিত অভিযোগ করেছেন বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। আচরণ বিধি প্রতিপালন নিয়ে দুই ধরণের মত দিয়েছেন নির্বাচন কমিশনার ও রিটার্নিং অফিসার।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আসায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দেয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি যদি কেউ লঙ্ঘন করে, প্রার্থী যেই হোক না কেন যেন ব্যবস্থা নেয়া হয়।

তিনি রিটার্নিং কর্মকর্তাকে বলেছেন যেন অভিযুক্তকে কারণ দর্শানের নোটিশ দেয়া হয়। কেন এ ধরনের ঘটনা ঘটেছে, তা যেন জানতে চাওয়া হয়।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম ইত্তেফাককে বলেন, তিনি এ ধরণের কোন নির্দেশনা পাননি।

তবে তিনি আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে বিএনপির প্রার্থীর অভিযোগ পেয়েছেন। সংশ্লিষ্ট নির্বাহী হাকিমকে বিষয়টি দুই কার্যদিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

‘শোকজের নির্দেশনা পাননি রিটার্নিং অফিসার’-রবিবার রাতে এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ইত্তেফাককে বলেন, নির্বাচনের সব ক্ষমতা রিটার্নিং অফিসারকে দেয়া হয়েছে। বলা হয়েছে, আচরণ বিধি লংঘন হলে তদন্ত করে তিনি শোকজ করবেন। তবে নতুন করে নির্দেশনা দেয়া হয়নি। বিধি লংঘন হলে রিটার্নিং অফিসার নিয়মানুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন।

গত শনিবার বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেন, আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম ঢাকা উত্তরের গুলশান-১ এলাকার গুলশান পার্কে দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে একটি নির্বাচনী মঞ্চ করেন।

এ সময় মাইক ও সাউন্ড সিস্টেম ব্যবহার করে নিজের পক্ষে ভোট চান ও ভোটারদের কাছে যাওয়ার জন্য কর্মীদের দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন। যা সিটি করপোরেশন নির্বাচনের আচরণ বিধিমালার লঙ্ঘন।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, তিনি রিটার্নিং কর্মকর্তাকে বলেছেন যেন অভিযুক্তকে কারণ দর্শানের নোটিশ দেওয়া হয়। কেন এ ধরনের ঘটনা ঘটেছে, তা যেন জানতে চাওয়া হয়। নির্বাচনী আচরণবিধি যদি কেউ লঙ্ঘন করে প্রার্থী যেই হোক না কেন যেন ব্যবস্থা নেয়া হয়।

তবে এখন পর্যন্ত প্রার্থী কেউ হয়নি। প্রার্থী হবে যেদিন প্রতীক বরাদ্দ হবে।

উত্তরা ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী ক্যাম্প উদ্বোধন, মোটরসাইকেল র‌্যালি, নেতাকর্মীদের স্লোগান এবং সংসদ সদস্য (এমপি) ক্যাম্প উদ্বোধন করতে পারে কিনা, আইন কী বলে-এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, সংসদ সদস্যরা স্থানীয় সরকার নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারেন না।

এখানে কিন্তু আইনের একটা ফাঁক আছে। প্রচারণায় অংশ নিতে পারে না, কিন্তু ক্যাম্প উদ্বোধন প্রচারের মধ্যে পড়বে কি না, তা দেখতে হবে। আমরা তাকে বিরত থাকার জন্য বলবো। যদি বিরত না থাকে আমরা শোকজ করবো।

প্রচারের আগে ক্যাম্প নিয়ে রিটার্নিং অফিসারের দুই মত :উত্তর ও দক্ষিণ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী ক্যাম্প উদ্বোধনকে কেন্দ্র করে দুই রিটার্নিং কর্মকর্তা দুই রকমের বক্তব্য পাওয়া গেছে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আচরণবিধি অনুযায়ী, প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য রাজনৈতিক দল বা অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। এছাড়া সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সংসদ সদস্যরাও নির্বাচনী প্রচার কাজে অংশ নিতে পারেন না।

ঢাকার দুই সিটি ভোটে প্রার্থীরা প্রতীক পাবেন আগামী ১০ জানুয়ারি। আর সেদিন থেকেই তারা প্রচারকাজ চালাতে পারবেন।

ডিএনসিসি’র মেয়র প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী প্রচার কাজের একটা ক্যাম্প উদ্বোধন করা হয়েছে উত্তরায়। আর সেটি উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন। ক্যাম্প স্থাপনের বিষয়ে ডিএনসিসি’র রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, ‘এই বিষয়ে আমি এখনো কিছুই জানি না। তবে একজন প্রার্থী হবেন নির্বাচনী প্রতীক পাওয়ার পরে। এখনও কেউই কিন্তু প্রার্থী না।

কারণ ৯ জানুয়ারি পর্যন্ত তারা প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। প্রচার-প্রচারণা চালাতে পারবেন ১০ জানুয়ারি থেকে। তারা তো ক্যাম্প করছে, প্রচার করছে কিনা তা জানি না।

ডিএসসিসি’র রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন বলেন, নির্বাচনী ক্যাম্প স্থাপন করতে পারে। কেননা, এটার জন্য তো সময় লাগবে। তবে উদ্বোধন করতে পারবে না। উদ্বোধন প্রচার হিসেবে গণ্য হবে। এতে আচরণবিধি লঙ্ঘন তো অবশ্যই হবে।

কারণ এখন তো করতে পারার কথা না। কোনো প্রার্থী যদি আমার দক্ষিণে এমন কাজ করে, তাহলে বলবেন। আমি সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো।

আচরণবিধি নিয়ে দুই রিটার্নিং অফিসারের বৈঠক : নির্বাচনে আচরণবিধি বিষয়ে ২৫টি সংরক্ষিত ওয়ার্ডে ২৩ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। কোথাও যেন কোনো আচরণবিধি লঙ্ঘন না হয়, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছেন দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন।

তিনি বলেন, আমরা নির্বাহী ম্যাজিষ্ট্রেট, সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করেছি। কোনোভাবেই যেন আচরণবিধি লঙ্ঘন না হয় সে বিষয়ে আলোচনা হয়েছে। অন্যদিকে আচরণ বিধি কঠোরভাবে প্রতিপালনের জন্য রবিবার সন্ধ্যায় উত্তর সিটিতে দায়িত্বরত ম্যাজিস্ট্রেটদের নিয়ে বৈঠক করেন রিটার্নিং অফিসার।

উপস্থিত ছিলেন সহকারী রিটার্নিং অফিসাররা। সেখান থেকে ম্যাজিস্ট্রেটদের আইনানুযায়ী আচরণ বিধি প্রতিপালনের জন্য নির্দেশনা দেয়া হয়।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমানে আপিল কার্যক্রম চলছে। তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

জনগণের ভোটে নির্বাচিত হব::আতিকুল

ঢাকা উত্তরের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বলেন, আমরা অবশ্যই জনগণের ভোটে নির্বাচিত হব। সন্ত্রাসী কারচুপিতে বিশ্বাস করিনা। বাংলাদেশ আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল গণতান্ত্রিক দল। আজ মঙ্গলবার ঢাকার দুই সিটি কপোরেশনের রিটানিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়ে আওয়ামী লীগের মেয়র... আরও পড়ুন

এডিস মশা

এডিস মশা দমনে সোমবার থেকে চিরুনি অভিযানে ডিএনসিসি

এডিস মশা নিধনে আগামী সোমবার থেকে চিরুনি অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানের নির্ধারিত সময়ের পর কারো বাসায় বা আশপাশে লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হবে বলে জানিয়েছেন ডিএনসিসিরি মেয়র আতিকুল ইসলাম। আজ শনিবার রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি... আরও পড়ুন

মনোনয়নপত্র দাখিল

ডিএনসিসির মেয়র পদে ৬ জনের মনোনয়ন জমা

ঢাকা উত্তর সিটি করপারেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামসহ ৬জন মনোনয়নপত্র দাখিল করেছেন। আজ বুধবার উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনেই ৫জন মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দেয়া ৫ জন হলেন, জাতীয় পার্টি-জাপা থেকে লাঙ্গল... আরও পড়ুন

আওয়ামী লীগের প্রার্থী

উত্তরের মেয়র পদে মনোনয়ন নিলেন আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে নির্বাচন করতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।আজ রবিবার তার নির্বাচন সমন্বয়কারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর আগে ২০১৮ সালে ঘোষিত তফসিলে মেয়র পদে ১৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।... আরও পড়ুন