প্রকৃত বাংলাদেশি পরিচয়ে ভোটার হচ্ছেন রোহিঙ্গারা

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:৩১:০৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নানা কৌশলে

নানা কৌশলে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হচ্ছেন রোহিঙ্গারা। এক শ্রেনীর অসাধু কর্মকর্তা-কর্মচারী এবং প্রভাবশালী জনপ্রতিনিধিদের যোগসাজশে ভোটার হচ্ছেন তারা।

রোহিঙ্গাদের আত্মীয় পরিচয়ে স্থানীয়রা শনাক্ত করছেন। জমা দিচ্ছেন স্থানীয় চেয়ারম্যান সার্টিফিকেট। জনপ্রতিনিধি কর্তৃক প্রকৃত নাগরিকের স্বীকৃতি দেয়ার কারণে অনেক ক্ষেত্রে রোহিঙ্গাদের চিহ্নিত করা কঠিন হয়ে পড়ছে ভোটার কার্যক্রম সংশ্লিষ্টদের।

ইতিমধ্যে এ ধরণের ৪৬জন রোহিঙ্গা ভোটার সনাক্ত করেছে ইসি। এমতাবস্থায় ছড়িয়ে পড়া রোহিঙ্গারা যাতে ভোটার হালনাগাদ কার্যক্রমে অন্তর্ভূক্ত না হতে পারে-সে জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, রোহিঙ্গা অধ্যূষিত বিশেষ কমিটি, সারাদেশের আ লিক, জেলা ও উপজেলা/ থানা নির্বাচন অফিসে সর্তকতা জারি করেছে ইসি।

উদ্বিগ্ন ইসি জরুরি বৈঠক করে সংশ্লিষ্টদের পাঠানো চিঠিতে ভোটার নিবন্ধন কার্যক্রমে রোহিঙ্গারা ভোটার হিসেবে যাতে নিবন্ধিত হতে না পারে সেবিষয়ে সংশ্লিষ্ট সকলকে সর্বোচ্চ সতর্ক দৃষ্টি রাখতে নির্দেশ দিয়েছে।

ইসি সচিব মো : আলমগীর স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, সারাদেশে নির্বাচন কমিশন ঘোষিত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০ নভেম্বর শেষ হবে।

নিবন্ধন কার্যক্রমে রোহিঙ্গা অধ্যূষিত এলাকাসমূহে রোহিঙ্গারা যাতে ভোটার হিসাবে নিবন্ধিত হতে না পারে সে বিষয়ে নির্বাচন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে।

হালনাগাদ কার্যক্রম সফল করতে কক্সবাজার, চট্টগ্রাম, বান্দরবান ও রাঙ্গামাটি জেলার ৩২টি উপজেলাকে ‘বিশেষ এলাকা’ ঘোষণা করা হয়েছে।

এসব এলাকায় উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে ১৫ সদস্য বিশিষ্ট বিশেষ কমিটি গঠন করা হয়েছে। তবুও রোহিঙ্গারা বিভিন্ন কৌশলে ভোটার হওয়ার জন্য নানা রকম অপচেষ্টা অব্যাহত রেখেছে।

তাদের এই অপচেষ্টা নিবৃত করার জন্য কমিশন সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছে। গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে এ চিঠি পাঠান ইসি সচিব।

অনুরুপভাবে ইসির উপ-সচিব মো : আব্দুল হালিম খান স্বাক্ষরিত এক চিঠিতে বিশেষ কমিটির উদ্দেশ্যে বলা হয়েছে, রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়ে কারো কোনরুপ সংশ্লিষ্টতা পাওয়া গেলে এবং তদন্তে তা প্রমানিত হলে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা এবং আইনানুগ ফৌজদারী মামলা দায়েরের ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও রোহিঙ্গাদের ভোটার করার বিষয়ে যদি কোন ব্যক্তি/ ব্যক্তিবর্গ তাদের স্বপক্ষে সহযোগিতা অথবা মিথ্যা তথ্য প্রদান অথবা মিথ্যা কাগজপত্র সরবরাহ করেন সেক্ষেত্রে তাদের বিরুদ্ধেও ফৌজদারি মামলা দায়ের করা হবে।

২০০৯ সাল থেকে রোহিঙ্গা বসবাসকারী এলাকাগুলোকে বিশেষ এলাকা হিসেবে চিহ্নিত করে, বিশেষ ফরম ও কমিটির মাধ্যমে ভোটার করে আসছে ইসি।

বিশেষ কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

উপজেলার সহকারি কমিশনার (ভুমি) গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিনিধিরা, পুলিশের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি এ কমিটির সদস্য।

রোহিঙ্গারা যাতে ভোটার না হতে পারে তার জন্য বিশেষ এলাকা হিসেবে চিহ্নিত ৩২টি উপজেলায় ভোটার অন্তর্ভূক্তিতে বিশেষ ফরম ব্যবহার করা হয়।

এই ফরমে ভোটার হতে আবদনকারীর বাবা-মা, ভাই-বোন, চাচা, ফুপু, পূর্বপুরষ, বসবাসের প্রমান হিসেবে জমির কাগজ-পত্রের তথ্যও সংযুক্ত থাকে।

বিশেষ কমিটির অনুমোদন না করলে ওইসব এলাকায় কাউকে ভোটার করা হয় না। তারপরেও প্রতিবারই রোহিঙ্গাদের ভোটার হিসেবে অন্তর্ভুক্তির অভিযোগ পাওয়া যাচ্ছে।

তাদের ভোটার করতে মূলত স্থানীয় জনপ্রতিনিধিরাই সহযোগিতা করছেন। প্রথম হালনাগাদে সীমান্তবর্তী বিভিন্ন উপজেলার ৫০ হাজার রোহিঙ্গা ভোটারকে শনাক্ত করা হয়।

পরবর্তীতে উপযুক্ত তথ্য প্রমাণের পর ৪২ হাজার রোহিঙ্গা ভোটারের নিবন্ধন বাতিল করা হয়। ২০১২ সালে কয়েকটি এলাকায় রোহিঙ্গা ও অবৈধ নাগরিকের অভিযোগ ১৭ হাজার রোহিঙ্গাকে ভোটার তালিকা থেকে বাদ দেয় কমিশন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইসির ঘোষিত বর্তমান ৩২টি বিশেষ উপজেলার বাইরে গিয়ে ভোটার হচ্ছেন রোহিঙ্গারা। এক্ষেত্রে তাদের সনাক্ত করা কঠিন হয়ে যাচ্ছে। কেননা এক্ষেত্রে রোহিঙ্গারা প্রকৃত বাংলাদেশী পরিচয় দিয়ে ভোটার হচ্ছেন।

প্রকৃত নাগরিকের মতো স্থানীয় ইউপি চেয়ারম্যান থেকে নাগরিক সনদ ও জš§ সনদ সংগ্রহ করছেন তারা। এই জš§সনদ দিয়ে পাসপোর্টও তৈরি করছে রোহিঙ্গারা।

যদিও বাংলাদেশে অবস্থিত সাড়ে ১১লাখ রোহিঙ্গার ফিঙ্গার প্রিন্ট সম্বলিত ডাটা বেইজ তৈরি করা হয়েছে। তবে এই ডাটা বেইজের বাইরে ছড়িয়ে থাকা রোহিঙ্গাদের সনাক্ত করা কষ্টসাধ্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) আবদুল বাতেন ইত্তেফাককে বলেন, রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে-সে বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। আমরা এখন রোহিঙ্গা সনাক্ত করতে দু’টি ডাটা বেইজ ব্যবহার করছি।

প্রথমত নতুন করে যারাই ভোটার হচ্ছেন তারা রোহিঙ্গা কি-না তা সনাক্ত করতে সাড়ে ১১লাখ রোহিঙ্গাদের ডাটা বেইজ চেক করা হচ্ছে।

সেখানে রোহিঙ্গা হিসাবে নো ম্যাচিং আসলে পরবর্তীতে ইসির সাড়ে ১০ লাখ ডাটা বেইজ চেক করে নো ম্যাচিং আসলেই কেবল ভোটার হিসাবে কেন্দ্রীয় সার্ভারে অন্তর্ভূক্ত করা হচ্ছে।

এদিকে, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছেন-এমন ৪৬ জন রোহিঙ্গাকে চিহ্নিত করা হয়েছে। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারে ব্লক করেছে ইসি।

ভোটার তালিকায় রোহিঙ্গা ঠেকাতে তাৎক্ষনিকভাবে ৫১৮টি থানা ও উপজেলা অফিসের সার্ভারের পাসওয়ার্ড ও কোড নম্বর পরিবর্তন করা হয়েছে।

পাশাপাশি নতুন করে আরও রোহিঙ্গাদের নাম ঢুকতে পারে-এমন আশঙ্কায় ৩ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত সার্ভারে নতুন ভোটারদের তথ্য আপলোড করার কার্যক্রম পুরোপুরি বন্ধ রাখা হয়।

সম্প্রতি রোহিঙ্গা নারী লাকী আটকের পর নড়েচড়ে বসে ইসি। চট্টগ্রামের একটি থানা নির্বাচন অফিসের তদন্তে এক এলাকার ফরমে অন্তত ১৪টি থানায় রোহিঙ্গাদের ভোটার হওয়ার তথ্য বেরিয়ে এসেছে।

ওই ঘটনায় ইসির একজন উপসচিবের নেতৃত্বে তদন্ত কমিটি করা হয়েছে। নিয়মবহির্ভূতভাবে একই এলাকার একটি ভোটার বইয়ের ৭৪টি নিবন্ধন ফরমের মাধ্যমে অন্তত ৬ জেলার ১৪টি থানা নির্বাচন অফিস থেকে তাদের ভোটার করা হয়েছে।

একই নম্বরে একাধিক ব্যক্তি ভোটার হন। প্রতিটি ফরমের বইতে একশ’টি ফরম থাকে। সাধারণত পুরো বই একটি থানা নির্বাচন অফিসে পাঠানো হয়।

তদন্ত কমিটির অনুসন্ধানে বেরিয়ে এসেছে, ৪১৮৬৬৩০১ থেকে ৪১৮৬৬৪০০ নম্বরের ফরমগুলোর মধ্যে ৭৪টি ফরম অন্তত ১৪টি থানার ঠিকানায় পূরণ করে ওই থানার পাসওয়ার্ড ও কোর্ড নম্বর ব্যবহার করে ভোটার সার্ভারে আপলোড করা হয়েছে।

অথচ একটি থানায় এসব ফরম ব্যবহারের কথা ছিল। যেসব থানায় এসব ফরম ব্যবহার করা হয়েছে সেগুলো হচ্ছে-চট্টগ্রামের কোতোয়ালি, ডবলমুরিং, পাঁচলাইশ, চান্দগাঁও, পাহাড়তলী, সাতকানিয়া, চন্দনাইশ ও রাঙ্গুনিয়া। নোয়াখালীর সেনবাগ, কক্সবাজার সদর ও টেকনাফ, রাঙ্গামাটির লংঘদু, বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি এবং লক্ষ্মীপুরের কমলনগর।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

সাগরে ভাসমান শ’পাঁচেক

সাগরে রোহিঙ্গাদের যুক্তরাজ্যে আশ্রয় দিন:পররাষ্ট্রমন্ত্রী

সাগরে ভাসমান শ’পাঁচেক রোহিঙ্গাবাহী দুটি নৌকাকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়ার বিষয়ে যুক্তরাজ্যের অনুরোধ ফিরিয়ে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। একই সঙ্গে তিনি দেশটিকে রোহিঙ্গাদের উদ্ধার করার জন্য রাজকীয় জাহাজ পাঠিয়ে দেওয়ার... আরও পড়ুন

১২০জন যাত্রী ছিলেন।

সেন্টমার্টিনে ট্রলারডুবিতে নিহত ১৫

কক্সবাজারের সেন্ট মার্টিনের বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। জীবিত ৬৭জনকে উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আজ... আরও পড়ুন

মিয়ানমার সেনাবাহিনীর

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান শেখ হাসিনার

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদেরকে তাদের দেশে ফিরিয়ে দিতে দেশটির উপর চাপ সৃষ্টি করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার প্রধানমন্ত্রী কাউন্সিল অব ফরেন... আরও পড়ুন