পেটের মেদ যেভাবে ঝরাবেন

রিডার::আবির মিত্র

মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০১:৩৩:২৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
তো ঠিকই, আয়না সামনে

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন তো ঠিকই, আয়না সামনে নিজেকে দেখুন তো।পাকা কুমড়োর মতো দলা পাকানো ভুড়ি বেরিয়ে এসেছে? আপনাকেই বলছি………..।

আর আপনি, সেলোয়ার কামিজ পড়তে গিয়ে মোটা পেট ঢাকতে না পেরে শেষে ওড়নার প্যাঁচে ঠাকলেন পেটের টায়ার?কী যন্ত্রণা!

দিনের শুরু

এক গ্লাস গরম জলে অর্ধেকটা লেবু চিপে নাও, এতে এক চিমটে নুন মিশিয়ে নাও। চিনি দেবে না। প্রতিদিন সকালে নিয়ম করে খাও। এটি তোমার শরীরের বাড়তি মেদ ও চর্বি কমানোর সব চেয়ে ভাল উপায়।

রসুন খাচ্ছেন তো?

প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নাও, এর ঠিক পর-পরই খাও লেবুর রস। এটা তোমার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তা ছাড়া দেহের রক্ত চলাচলকে আরও বেশি সহজ করবে এটি।

মুখের লোভ, মনের লোভ

ওজন কমাতে সবার আগে জিহ্বার লোভ সামাল দিন। কার্বোহাইড্রেড খাবারে অরুচি তৈরী করুন। নিয়ম মতো পর্যাপ্ত পানি পান, বাড়তি শাক-সবজি, পরিমিত দেশীয় ফল-মূল, অল্প বাদাম, দুধ বা দই জাতীয় খাবারে স্বল্পাহারে মনোযোগ দিন।

যোগ ব্যায়ামের অভ্যাস

পেটের মেদ কমানোর জন্য প্রথম কাজ হচ্ছে যোগ-ব্যায়াম। শুধু পেটের ব্যায়ামই নয়, করতে হবে পুরো শরীরের ব্যায়াম। পুশ-আপ, পুল-আপ করতে হবে। স্কিপিং করতে পারলে সবচেয়ে ভাল। এক সপ্তাহে পেটের মেদ কমাতে চাইলে প্রতিদিনের ব্যায়ামে তোমাকে ৫০০ থেকে ৬০০ ক্যালরির মতো ক্ষয় করতে হবে।

 

 

চিনিকে ‘না’ বলুন

চিনিযুক্ত খাবার খাবে না। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকো। কারণ এ জাতীয় খাবারগুলো তোমার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেটে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খাও।

মশলা

মশলা খাও। রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নায় ব্যবহার করো দারচিনি, আদা ও গোলমরিচ। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

ঘুম

পরিমিত খাবারের সঙ্গে পর্যাপ্ত ঘুমটাও অনেক জরুরি। ঘুম ভাল হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরাতে সাহায্য করে।

পর্যাপ্ত পানি পান

ওজন ও উচ্চতার অনুযায়ী দৈনিক পানি পান জরুরি। যা শরী মেটাবলিজ়ম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান বের করে দেয়। মেটাবলিজ়ম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।

অলসতায় বিমূখ

দৈনন্দিন কাজে সক্রিয় হওয়াটাও জরুরি। শরীর ও মন দুই ক্ষেত্রেই সেটি জরুরি। স্কুল-কলেজ-অফিসের কাজ আজকাল বসে-বসে হয়, সেখানে শরীরের সচল হওয়ার খুব একটা সুযোগ নেই। তাই চেষ্টা করো একটি আগের বাসস্টপে নেমে হেঁটে বাকি রাস্তা যেতে, সিঁড়ি দিয়ে উঠতে। এর ফলে শরীর অনেকটা সক্রিয় হয়। মেদ জমার সুযোগই পাবে না।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।