পেটের মেদ যেভাবে ঝরাবেন

রিডার::আবির মিত্র

মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০১:৩৩:২৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
তো ঠিকই, আয়না সামনে

সাত সকালে অফিসে যাওয়ার জন্য তৈরী হচ্ছেন।অনেক দিন পছন্দের টি-শার্টটা গায়ে চাপানো হয় না। পড়েছেন তো ঠিকই, আয়না সামনে নিজেকে দেখুন তো।পাকা কুমড়োর মতো দলা পাকানো ভুড়ি বেরিয়ে এসেছে? আপনাকেই বলছি………..।

আর আপনি, সেলোয়ার কামিজ পড়তে গিয়ে মোটা পেট ঢাকতে না পেরে শেষে ওড়নার প্যাঁচে ঠাকলেন পেটের টায়ার?কী যন্ত্রণা!

দিনের শুরু

এক গ্লাস গরম জলে অর্ধেকটা লেবু চিপে নাও, এতে এক চিমটে নুন মিশিয়ে নাও। চিনি দেবে না। প্রতিদিন সকালে নিয়ম করে খাও। এটি তোমার শরীরের বাড়তি মেদ ও চর্বি কমানোর সব চেয়ে ভাল উপায়।

রসুন খাচ্ছেন তো?

প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নাও, এর ঠিক পর-পরই খাও লেবুর রস। এটা তোমার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তা ছাড়া দেহের রক্ত চলাচলকে আরও বেশি সহজ করবে এটি।

মুখের লোভ, মনের লোভ

ওজন কমাতে সবার আগে জিহ্বার লোভ সামাল দিন। কার্বোহাইড্রেড খাবারে অরুচি তৈরী করুন। নিয়ম মতো পর্যাপ্ত পানি পান, বাড়তি শাক-সবজি, পরিমিত দেশীয় ফল-মূল, অল্প বাদাম, দুধ বা দই জাতীয় খাবারে স্বল্পাহারে মনোযোগ দিন।

যোগ ব্যায়ামের অভ্যাস

পেটের মেদ কমানোর জন্য প্রথম কাজ হচ্ছে যোগ-ব্যায়াম। শুধু পেটের ব্যায়ামই নয়, করতে হবে পুরো শরীরের ব্যায়াম। পুশ-আপ, পুল-আপ করতে হবে। স্কিপিং করতে পারলে সবচেয়ে ভাল। এক সপ্তাহে পেটের মেদ কমাতে চাইলে প্রতিদিনের ব্যায়ামে তোমাকে ৫০০ থেকে ৬০০ ক্যালরির মতো ক্ষয় করতে হবে।

 

 

চিনিকে ‘না’ বলুন

চিনিযুক্ত খাবার খাবে না। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকো। কারণ এ জাতীয় খাবারগুলো তোমার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেটে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খাও।

মশলা

মশলা খাও। রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নায় ব্যবহার করো দারচিনি, আদা ও গোলমরিচ। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

ঘুম

পরিমিত খাবারের সঙ্গে পর্যাপ্ত ঘুমটাও অনেক জরুরি। ঘুম ভাল হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরাতে সাহায্য করে।

পর্যাপ্ত পানি পান

ওজন ও উচ্চতার অনুযায়ী দৈনিক পানি পান জরুরি। যা শরী মেটাবলিজ়ম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান বের করে দেয়। মেটাবলিজ়ম বাড়ার ফলে শরীরে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।

অলসতায় বিমূখ

দৈনন্দিন কাজে সক্রিয় হওয়াটাও জরুরি। শরীর ও মন দুই ক্ষেত্রেই সেটি জরুরি। স্কুল-কলেজ-অফিসের কাজ আজকাল বসে-বসে হয়, সেখানে শরীরের সচল হওয়ার খুব একটা সুযোগ নেই। তাই চেষ্টা করো একটি আগের বাসস্টপে নেমে হেঁটে বাকি রাস্তা যেতে, সিঁড়ি দিয়ে উঠতে। এর ফলে শরীর অনেকটা সক্রিয় হয়। মেদ জমার সুযোগই পাবে না।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।