নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে সিইসি

পুলিশ ইসির নিয়ন্ত্রণেই আছে পুলিশ

রিডার:: ঢাকা

শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮ ১১:২০:১৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আছে বলে দাবি করে প্রধান

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ সুষ্ঠু আছে বলে দাবি করে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, ‘কমিশনের নিয়ন্ত্রণে আছে পুলিশ, আমাদের কথা মানছে। কমিশনের নির্দেশনার বাইরে বিনা কারনে পুলিশ কাউকে গ্রেফতার-হয়রানি করছে না।

আজ শনিবার কয়েকটি জেলার নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের নির্বাচনে করণীয় বিষয়ে ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন সিইসি।

এছাড়াও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ না করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিয়েছেন সিইসি।

বৈঠকে নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের উদ্দেশে সিইসি বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার কাজে আপনারা প্রিজাইডিং কর্মকর্তাকে সহযোগিতা করবেন। কিন্তু প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে প্রবেশ করবেন না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি প্রতি পালনে কাজ করবেন এসব ম্যাজিস্ট্রেটরা। আজ থেকে তিনদিনব্যাপি তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে। সাধারণত: প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রবেশাধিকার থাকে।

কিন্তু আজ ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এর ব্যতিক্রম ঘটে। সাংবাদিকদের অনুস্থানস্থল ত্যাগ করতে ইসির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

প্রশিক্ষণে অংশ নেয়া কয়েকজন ম্যাজিস্ট্রেট জানান, দিনব্যাপি প্রশিক্ষণে সিইসিসহ পাঁচ কমিশনার ও ইসি সচিব বক্তব্য রাখেন। তারা আচরণ বিধি প্রতি পালনে নানান করণীয় দিক তুলে ধরেন।

ওই প্রশিক্ষণে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচনে সবার জন্য সমান আইনের প্রয়োগ করতে হবে। মোঃ রফিকুল ইসলাম বলেন, রিটার্নিং কর্মকর্তাদের কাজে সহযোগিতা করবেন।

আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষা করে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করবেন। কবিতা খানম বলেন, আপনাদের কাছে প্রার্থীর পরিচয় শুধুই একজন প্রার্থী। প্রতিটি ভোট কেন্দ্র আপনাদের রক্ষা করতে হবে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আচরণ বিধিমালা অনুযায়ি পোষ্টারে দলের প্রধানদের ছবি থাকবে। কিন্তু যেহেতু বিএনপির দলীয় প্রধান খালেদা জিয়া ও তারেক রহমান দন্ডিত, পোষ্টারে তাদের ছবি থাকতে পারবে কী না সে বিষয়ে পরে আপনাদের জানানো হবে।

নির্বাচনে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট অভিযোগ করে আসছে, পুলিশ বিরোধী নেতা-কর্মীদের গ্রেপ্তার-হয়রানি থামায়নি, ফলে নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত হচ্ছে না।

এ অভিযোগের বিষয়ে প্রশিক্ষণ থেকে বেরিয়ে সিইসি সাংবাদিকদের বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড রয়েছে এবং আইনমতোই এগিয়ে যাচ্ছেন তারা।

তিনি বলেন, প্রশাসন ও পুলিশ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। একটি বিশেষ সভা করে পুলিশকে নির্দেশনা দিয়েছি। তারা আমাদের কথা দিয়েছে এবং সে অনুযায়ী তারা কাজ করছে। এখানে সরকারের কোনো নির্দেশ নেই।

নির্বাচন সংক্রান্ত বিষয়ে আমাদের নির্দেশ মাঠে যায় এবং সেটাই প্রতিফলিত হয়। সিইসি বলেন, নির্বাচনী বিধিমালা ও আইন অনুযায়ী যেভাবে এগোনোর কথা সবকিছু ঠিকভাবেই এগোচ্ছে।

কিছুদিন আগেও আমরা পুুলিশকে নির্দেশনা দিয়েছি। নির্দেশনা ছাড়া পুলিশ কাজ করবে না, এমন কথাই দিয়েছে। সে কথা মতো তারা এখনও আমাদের নির্দেশে কাজ করছে।

কমিশনের নির্দেশনা মানলেও সরকারের নির্দেশ পুলিশ পালন করছে কি না জানতে চাইলে সিইসি বলেন, সরকারের দিক থেকে কোন নির্দেশনা নেই। নির্বাচনের বিষয়ে কমিশনের নির্দেশই মাঠে যায়, পুলিশ সে অনুযায়ীই কাজ করে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব। এ নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসারদের জেলা-উপজেলা ও নির্বাচনী এলাকা অনুযায়ী দায়িত্ব দেয়া হয়ে থাকে।

রিটার্নিং অফিসাররা সহকারী রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের মাঠ পর্যায়ে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিবেন। নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা ফিল্ড লেভেলে কর্মকর্তাদের সহযোগিতা করবেন। এরকম নানা বিষয় ও আইনের বিভিন্ন বিধিবিধান সম্পর্কে তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

একাদশ জাতীয়

একাদশ জাতীয় নির্বাচন: ৯ শতাধিক কেন্দ্রে কেউই ভোট দেয়নি বিএনপিকে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নয় শতাধিক ভোটকেন্দ্রে বিএনপির প্রার্থীদের কেউই ভোট পাননি। এছাড়াও সহস্রাধিক ভোটকেন্দ্রে এক বা দুইটি করে ভোট পেয়েছে বিএনপির ধানের শীষ প্রতীক। ফলাফল বিশ্লেষণে দেখা গেছে ৯২৯টি... আরও পড়ুন

ওয়েবসাইটে নির্বাচন

একাদশ সংসদ নির্বাচন শতভাগ ভোট ২১৩ কেন্দ্রে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতভাগ ভোট পড়েছে ২১৩টি কেন্দ্রে। নির্বাচনে ১১টি কেন্দ্রে ১০ শতাংশের কম ভোট পড়েছে। সম্প্রতি ওয়েবসাইটে নির্বাচন কমিশন প্রকাশিত কেন্দ্রভত্তিক ফলাফল বিশ্লেষণে এতথ্য পাওয়া গেছে। এবারের নির্বাচনে... আরও পড়ুন

নির্বাচনী ব্যয়ের হিসাব

একাদশ সংসদ নির্বাচনে সরকারি দলের ব্যয় দেড় লাখ টাকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগ দেড় কোটি টাকা টাকা ব্যয় হয়েছে। নির্বাচন কমিশনের কাছে নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দেওয়ার পর এ তথ্য উঠে এসেছে। আজ রবিবার প্রধান নির্বাচন কমিশনার... আরও পড়ুন