পাশ্চাত্য ধাঁচে সৌদি নারী

রিডার:: সৌদি আরব

শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:৪১:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সৌদি আরবের

সৌদি আরবের রাজধানী রিয়াদে কয়েকজন নারী সম্প্রতি পোশাক পরিচ্ছদের ওপর থাকা নিষেধাজ্ঞা অমান্য করে বিপণিবিতানগুলোতে চলাফেরা করে একদম পশ্চাত্য ধাঁচে। রিয়াদের রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় সবাই তাদের প্রতি হা করে তাকিয়ে আছে। এ যেন তাদের কাছে স্বপ্নের মতো মনে হয়। কিন্তু এটাই সত্যি।

পায়ে উঁচু জুতা, গায়ে পাশ্চাত্য ধাঁচের দৃষ্টিনন্দন পোশাক। চুলগুলো খোলা। চকচকে মোজাইকের উপর দিয়ে হাঁটছেন কিছু নারী। আর এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ ঝড় তুলেছে।

এদিকে দেশটির গণমাধ্যমগুলো বলছে, সাদা টপের উপরে কমলা জ্যাকেট, সাদা ট্রাউজার আর হাই হিলে রিয়াদের শপিং মলে মাশায়েল আল জালৌদ কিংবা জিন্স পরা মানাহেল আল ওতাইবি হচ্ছে বিদ্রোহী নারী।

সংবাদ মাধ্যমগুলো আরও জানায়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমন নারীর ক্ষমতায়নে যেসব পদক্ষেপ নিয়েছেন, তাই বোরকা ছাড়া বের হতে সাহসী করেছে মাশায়েল ও মানাহেলদের।

ব্রিটিশ সংবাদ মাধ্যম মেট্রো বলছে, মাশায়েল পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় এক নারী তো প্রশ্ন করে বসেন, আপনি কি তারকা? আপনি কি মডেল? হেসে উত্তর দেন মাশায়েল, না, আমি তারকা নই। আমি একজন সাধারণ সৌদি নারী।

মাশায়েল বলেন, এখানে কোনো নির্দিষ্ট আইন নেই, নীতি নেই। আমার ক্ষতি হতে পারে। আবায়া ছাড়া বাইরে বের হওয়ার কারণে আমি ধর্মীয় উগ্রবাদীদের হাতে আক্রমণের শিকার হতে পারি।

এদিকে মানাহেল আল ওতাইবি বলেন, চার মাস ধরে আমি রিয়াদে বোরকা ছাড়া চলাফেরা করছি। আমি স্বাধীনভাবে, নিষেধাজ্ঞা ছাড়া চলাফেরা করতে চাই। কারণ, এটা আমি চাই। আমি যা পরতে চাই না, সেটা আমাকে কেউ পরাতে পারবে না।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।