পাকিস্তানের নয়া মানচিত্রের ওয়েবসাইটে ভারত ব্লক

রিডার::ভারত

রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০১:৪২:৪৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রকাশ করেছে তারা।

গেলো সপ্তাহে ভারতের একাধিক অংশ নিজেদের মনে করে মানচিত্রে যুক্ত করেছে পাকিস্তান। বিতর্কিত সেই মানচিত্র প্রকাশ করেছে তারা। যদিও ১৯৪৭ সালে দেশবিভাগের পর থেকে অধিকৃত কাশ্মীরের অংশকে আনুষ্ঠানিকভাবে নিজেদের অংশ বলে দাবি করত না পাকিস্তান।

গিলগিট-বালতিস্তানকে নিজেদের বলে উল্লেখ করলেও বাকি অংশকে পাকিস্তান ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ করত।

পাকিস্তানের নতুন মানচিত্রে আচানক কাশ্মীরকে নিজেদের অংশ বলে দেখিয়ে পাকিস্তানের পররাষ্টমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, এই প্রথমবার পাকিস্তান গোটা বিশ্বের সামনে নিজেদের অবস্থানস্পষ্ট করল।

তার দাবি করেন, কাশ্মীরের বিতর্কিত অংশের সমস্যা যেন মেটানো সম্ভব হয় জাতিসংঘের সাহায্যে।

এই ঘটনার কড়া সমালোচনা করে ভারত। গোটা পদক্ষেপকে অবাস্তব ও অযৌক্তিক বলে উড়িয়ে দিয়ে নয়াদিল্লী বলছে, এই মানচিত্রের  কোনও ভিত্তিই নেই। এরপর পাকিস্তান নতুন নকশা শুরু করলো।

কূটনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, কিছু তথ্য গোপন করতে চাইছে পাকিস্তান। কারণ দ্যা সার্ভে অব পাকিস্তান সাইট নামে একটি জাতীয় সার্ভে ও ম্যাপিং সংস্থার কোনও তথ্য বা পরিসংখ্যান ভারতে পাওয়া যাচ্ছে না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ঘটনা তখনই ঘটতে পারে, যখন ভারতকে ওই ওয়েবসাইটে ব্লক করা হবে। অর্থাৎ যে নতুন বিতর্কিত ম্যাপ ওই ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল, তা যাতে ভারত দেখতে না পায়, সেই ব্যবস্থা করেছে পাকিস্তান। বিশেষজ্ঞদের মতে অত্যন্ত হাস্যকর এই পদক্ষেপ।

ভারত থেকে দেখা না গেলেও বিশ্বের অন্যান্য প্রান্ত থেকে ওই সাইটের তথ্য ভারত পেতে পারে। তাই ভারতকে ব্লক করে কোনও লাভ পাবে না ইসলামাবাদ। এই নতুন ম্যাপে কাশ্মীরের বেশিরভাগ অংশ পাকিস্তান নিজেদের এলাকাভুক্ত বলে দেখিয়েছে।

সিয়াচেন হিমবাহের ২৬৭ একর জমি ভারতের সীমানাভুক্ত। এটা আন্তর্জাতিক সীমানা বলেই পরিচিত। পাকিস্তানের এখানে কোনও অংশ নেই। তবে নতুন ম্যাপ জানাচ্ছে এনজে-৯৮৪২ এলাকা থেকে কারাকোরাম পাস পর্যন্ত পুরোটাই পাকিস্তানের অন্তর্ভুক্ত।

বাস্তবে এন জে ৯৮৪২ হল নিয়ন্ত্রণরেখার উত্তর প্রান্তের নির্দিষ্ট বা নির্ধারিত করা ভারতীয় সীমানা। এখান থেকে উত্তর পশ্চিমে ইন্দিরা কল পর্যন্ত ভারতের সীমানার অন্তর্ভুক্ত।

১৯৮৪ সালে অপারেশন মেঘদূতের মাধ্যমে সিয়াচেন গ্লেসিয়ারের অধিকার দখল করে ভারত। ইন্দিরা কল সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮,৯১১ ফুট উচ্চতায় ভারতের সর্বাধিক উত্তরের সীমানা চিহ্নিত করে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।