পাকিস্তানের কারাগার থেকে ছাড়া পেলেন আসিয়া বিবি

রিডার:: পাকিস্তান

বৃহস্পতিবার, ৮ নভেম্বর, ২০১৮ ০২:৫০:৪৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ইসলাম ধর্ম অবমাননার

ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদন্ডের রায় মাথায় নিয়ে আট বছর ধরে জেলে থাকা আসিয়া বিবি কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

বিবিসি জানিয়েছে, মুলতানের কারাগার থেকে পাঁচ সন্তানের এ জননীকে ছেড়ে দেওয়া হয়েছে বলে তার আইনজীবী সাইফ মুলুক জানিয়েছে।

স্থানীয় বেশ কিছু গণমাধ্যম বলছে, ছাড়া পাওয়ার পরপরই আসিয়াকে একটি বিমানে তুলে দেওয়া হয়েছে বলে জানালেও বিমানটির গন্তব্য কোথায়, তা বলতে পারেনি।

গত মাসের শেষ দিকে খ্রিস্টান এ নারীর মৃত্যুদন্ডের রায় বদলে তাকে খালাস দিয়েছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট, যা নিয়ে দেশটির কট্টরপন্থি মুসলিম দলগুলো তুমুল বিক্ষোভ শুরু করেছিল।

সহিংসতা ও বিক্ষোভ থামাতে পরে আসিয়ার দেশত্যাগে বাধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সমঝোতা করে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।

এরপরই প্রাণভয়ে দেশ ছেড়ে পালান আসিয়ার আইনজীবী সাইফ মুলুক। নিরাপত্তা নিয়ে শঙ্কায় আসিয়ায় স্বামী আশিক মসিহ নিজের ও পরিবারের সদস্যদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্র ও কানাডার সরকারের প্রতি অনুরোধ জানান।

বেশ কয়েকটি দেশ অবশ্য আগে থেকেই আসিয়াকে আশ্রয় দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল।

খ্রিস্টান এ নারীর কারাগার থেকে মুক্তিলাভের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে কট্টরপন্থি দল তেহরিক-ই-লাবাইক (টিএলপি)। দলটির এক মুখপাত্র বলেছেন, আসিয়ার মুক্তি সরকারের সঙ্গে তাদের চুক্তির সুস্পষ্ট লংঘন।

বার্তা সংস্থা রয়টার্সকে টিএলপির এজাজ আশরাফি বলেন, ‘ শাসকরা তাদের অসততা দেখিয়েছে।’

 

প্রতিবেশীদের সঙ্গে কথা কাটাকাটির এক পর্যায়ে মুসলমানদের নবী মোহাম্মদকে (সাঃ) কুটুক্তি করার অভিযোগে ২০১০ সালে খ্রিস্টান নারী আসিয়া নুরিন দোষী সাব্যস্ত হয়েছিলেন। তখন থেকেই কারাগারে ছিলেন তিনি।

শুরু থেকেই নির্দোষ দাবি করে এলেও নিম্ন আদলতের রায়ে ৫ সন্তানের এ জননীর মৃত্যুদন্ড হয়; হাইকোর্টও পরে একই সাজা বহাল রাখে।

আন্তর্জাতিক অঙ্গনে আসিয়া বিবির মৃত্যুদন্ডাদেশ নিয়েও তুমুল সমালোচনা হয়। এক মানবাধিকার লঙ্ঘনের চরম নিদর্শনও বলেছে অনেকে।

পাকিস্তানের রাষ্ট্রধর্ম ইসলাম হওয়ায় বিভিন্ন আইনেও এর প্রভাব বিদ্যমান। দেশটিতে ব্লাসফেমী আইনের পক্ষে শক্ত জনসমর্থন আছে। নিজেদের অবস্থান শক্তিশালী করতে কট্টরপন্থী রাজনীতিবিদরাও প্রায়ই ব্লাসফেমী আইনে চরম শাস্তির পক্ষে সমর্থন দিয়ে থাকেন।

সালোচকদের মতে,পাকিস্তানের এ ব্লাসফেমী আইনটি প্রায়ই ব্যক্তিগত রেষারেষির প্রতিশোধ নেয়ার ক্ষেত্রে ব্যবহৃত হয়, দন্ড দেওয়া হয় দুর্বল সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে।

আসিয়ার বিরুদ্ধে আনা অভিযোগও ‘অসঙ্গতিতে ভরপুর’ ছিল বলে মন্তব্য করেছিলেন তার আইনজীবীরা।

৮ বছর পর রায় বদলে আসিয়াকে খালাস দেন সুপ্রিম কোর্ট।

সর্বোচ্চ আদালতের এ রায়ের প্রতিবাদ জানিয়ে সড়ক আটকে টানা বিক্ষোভ করে কট্টরপন্থি মুসলিম দলগুলো। ব্লাসফেমী আইনের সমর্থক এ দলগুলো আসিয়া বিবিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করারও আহ্বান জানায়।

কট্টরপন্থি এক ধর্মীয় নেতা যে ৩ বিচারক আসিয়াকে খালাস দিয়েছেন ‘তারা হত্যার শিকার হওয়ার উপযুক্ত’ বলে মন্তব্যও করেন।

আসিয়ার দেশত্যাগ আটকাতে সরকার ব্যবস্থা নেবে এবং সুপ্রিম কোর্টের রায় পর্যালোচনার আবেদনে বাধা দেওয়া হবে না এমন শর্তে সমঝোতা হলে বিক্ষোভকারীরা শান্ত হয়।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

রাজনীতিক বনে যাওয়া

পাকিস্তানে ইমরানের জনপ্রিয়তায় ‘ভাটা’

পাকিস্তানের অতীত রাজনৈতিক ইতিহাসের পথে এগুচ্ছেন ইমরান খানের সরকার। অর্থাৎ ইসলামাবাদের তখতে বসার বছর খানের মধ্যেই ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরানের উপর থেকে সেনাবাহিনীর আর্শীবাদে ভাটা পড়তে শুরু হয়েছে।... আরও পড়ুন

দেশের সেনাবাহিনীর

‘তখত’ কী তবে শিগগিরই ছাড়তে হবে, ইমরান?

পাকিস্তানের ক্রিকেটার থেকে বনে যাওয়া প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে নাকি আজকাল সে দেশের সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক ভাল যাচ্ছে না। তার উপর ইমরান সরকার অর্থনৈতিক অবস্থাকে আগের সরকারগুলোর থেকে শুধু খারাপই... আরও পড়ুন

নিজের ঘর সামলান:ইমরানকে ওয়াইসি

ভারতে পুলিশের অত্যাচারের প্রমাণ জানান দিতে ঢাকা ২০১৩ সালে শাপলা চত্বরের ঘটনার বিকৃত ভিডিও ফুটেজ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই ভুয়া ভিডিওর সমালোচনায় নেমেছেন অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিনের... আরও পড়ুন

আসিয়া বিবিকে আশ্রয় দিতে চান ট্রুডো

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত হয়ে মৃত্যুদন্ডের শাস্তি নিয়ে আট বছর পর কারাগার থেকে মুক্তি পাওয়া খ্রিস্টান নারী আসিয়া বিবিকে আশ্রয় দিতে চায় কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ কথা জানিয়েছেন। পাকিস্তানের সুপ্রিম কোর্ট আসিয়া বিবিকে মুক্তির আদেশ দেওয়ার আগে... আরও পড়ুন

পাকিস্তানে ধর্ম অবমাননার

পাকিস্তানে কট্টরপন্থিদের বিক্ষোভ থেমেছে

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া খ্রিস্টান নারী আসিয়া বিবিকে খালাস দিয়ে সুপ্রিম কোর্টের দেওয়া রায়ের প্রতিবাদে চলা কয়েকদিনের বিক্ষোভ সরকারের সঙ্গে এক চুক্তির মাধ্যমে থেমেছে। কট্টরপন্থি মুসলিম দল তেহরিক-ই-লাবাইকের (টিএলপি) সঙ্গে ইমরান খান সরকারের চুক্তির পর আন্দোলনকারীরা... আরও পড়ুন