পশ্চিমাদের উপর আল কায়েদার হামলার হুমকি

রিডার::আফগানিস্তান

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২৩:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঘটনার ১৮ বছরে বাদে

১১ সেপ্টেম্বর, ২০১১।যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ট্রেড সেন্টারের এক সন্ত্রাসী হামলায় পাল্টে গেছিল গোটা বিশ্বের অবস্থান। এ ঘটনার ১৮ বছরে বাদে যুক্তরাষ্ট্র তো বটেই ইউরোপ, ইসরায়েল ও রাশিয়ার বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালানো আহ্বান জানিয়েছে আল কায়েদা।

গেল সপ্তাহে জঙ্গি সংগঠনটির বর্তমান প্রধান আয়মান আল-জাওয়াহিরি মুসলিম বিশ্বের উদ্দেশে এমন আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রভিত্তিক চরমপন্থী পর্যবেক্ষক সংস্থা এসআইটিই ইনটেলিজেন্স গ্রুপ একটি প্রতিবেদনে জানায়, টুইন টাওয়ার হামলার ১৮ বছর পূর্তি উপলক্ষে একটি ভিডিওবার্তা প্রকাশ করেছে আল কায়েদা।

৩৩ মিনিট ২৮ সেকেন্ডের ভিডিওটি তৈরি করেছে সংগঠনটির মিডিয়া ফাউন্ডেশন আস-সাহাব।

ভিডিওতে ৬৮ বছর বয়সী জাওয়াহিরি জিহাদের পথ থেকে সরে যাওয়া জিহাদিদের সমালোচনা করেন। সাবেক জিহাদিদের অনেকেই ৯/১১ এর হামলায় নির্দোষ মানুষজন হতাহতের ব্যাপারটিকে অগ্রহণযোগ্য মনে করেন।

আয়মান আল-জাওয়াহিরি

তাদের উদ্দেশে আল কায়েদা প্রধান বলেন, আপনারা যদি চান, জিহাদ কেবলমাত্র সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করুক। সেক্ষেত্রে পূর্ব থেকে পশ্চিম সারা বিশ্বে আমেরিকান সেনারা আছে। আপনাদের দেশ আমেরিকান ঘাঁটি, ধর্মহীন আর তাদের ছড়ানো দুর্নীতির জঞ্জালে বোঝাই।

চলতি বছরের ২৫ মার্চ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার দখল করা গোলান হাইটস উপত্যকাকে ইসরায়েলের ভূমি হিসেবে স্বীকৃতি দেন। জাওয়াহিরির বক্তব্যে এর সমালোচনা করা হয়। এতে ভিডিওটি কোন সময়ে ধারণ করা, তা প্রায় স্পষ্ট।

এসময় জাওয়াহিরি ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে আত্মঘাতী হামলা চালিয়ে ফিলিস্তিনিদের শহীদের পথ বেছে নেওয়ারও আহ্বান জানান।

২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন সামরিক অভিযানে আল কায়েদার তৎকালীন প্রধান নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর থেকে মিশরীয় আল-জাওয়াহিরিই সংগঠনটির প্রধান নেতা।

তিনি বর্তমানে আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত অঞ্চলের কোথাও আত্মগোপন করে আছেন বলে মনে করা হয়। গত জুলাইয়ে জাতিসংঘের একটি প্রতিবেদনে জানানো হয়, বর্তমানে তার শারীরিক অবস্থা খুব একটা ভালো নয়।

২০০১ সালে নাইন-ইলেভেন হামলায় ৭৮টি দেশের মোট দুই হাজার ৯৯৬ জন নিহত হন। শুধুমাত্র ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চালানো দুটি বিমান হামলায় প্রাণ হারান দুই হাজার ৭৬৩ জন।

এছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর পেন্টাগনে হামলায় নিহত হন উড়োজাহাজের ৬৪ আরোহীসহ ১৮৯ জন। তা বাদেও ৪৪ আরোহীসহ পশ্চিম পেনসিলভানিয়ার একটি ফাঁকা জায়গায় বিধ্বস্ত হয় ছিনতাই করা চতুর্থ উড়োজাহাজটি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আল-কায়েদার

কাশ্মিরে জিহাদের হুমকি দিল আল-কায়েদার জাওয়াহিরি

আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি এক ভিডিও বার্তায় ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সরকার এবং দেশটির সেনাবাহিনীর ওপর নির্মম আঘাত হানতে কাশ্মীর মুজাহেদিনদের প্রতি আহ্বান জানিয়েছেন। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।... আরও পড়ুন