পরিচ্ছন্ন কর্মীদের স্বাস্থ্যবিধি নিয়ে উদাসীনতা

রিডার::ঢাকা

শুক্রবার, ২৯ মে, ২০২০ ০১:৫৩:১২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
৬৬দিনের টানা

করোনাভাইরাসের প্রকোপের সবচেয়ে বাজে সময়টা অতিক্রম করছে দেশ।বিশ্বের অন্যান্য দেশের মতো এক মহামারীতেই বিধ্বস্ত দেশ।

৬৬দিনের টানা ছুটিতে গোটা দেশ স্থবির হয়ে পড়লেও নির্দিষ্ট পেশাজীবীদের কাজ চালিয়ে নিতে হয়েছিল। পরিচ্ছন্ন কর্মীরা তাদেরই একজন।

এই ভাইরাস প্রতিরোধের লড়াইয়ে তারাও সামনের সারির যোদ্ধা। তাই স্বাস্থ্য ঝুঁকি তাদেরও কম নয়।

কিন্তু ঢাকা দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের মধ্যে স্বাস্থ্যবিধির মানতে দেখা যায়নি। এক্ষেত্রে সিটি করপোরেশন ও কর্মীদের পাল্টাপাল্টি অভিযোগ তো আছেই, আছে উদাসীনতাও।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় নিয়মিত স্কেলভুক্ত সতেরো’শ ও দৈনিক মজুরি ভিত্তিতে ৫ হাজার ৩শ’-সহ মোট ৮ হাজার পরিচ্ছন্নতাকর্মী রয়েছেন।

উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) আছেন নিয়মিত স্কেলভুক্ত ২ হাজার ৭শ’ এবং প্রাইভেট কোম্পানির ১ হাজার ৩শ’ কর্মী কাজ করছেন। সব মিলিয়ে দুই সিটিতে প্রায় ১২ হাজারের মতো পরিচ্ছন্নতাকর্মী।

অথচ বেশিরভাগ সময়ই দায়িত্ব পালনকালে এ কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে দেখা যাচ্ছে না। স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীও ব্যবহার করেন না অনেকেই।

এ ব্যাপারে পরিচ্ছন্নতা কর্মীরা জানাচ্ছেন, কর্তৃপক্ষের কাছ থেকে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী না পাওয়ার কথা। অন্যদিকে সিটি করপোরেশন বলছে, বারবার বলা সত্ত্বেও স্বাস্থ্যবিধি মানছেন না অনেক পরিচ্ছন্নতাকর্মীই, যদিও তাদের পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী দেওয়া হচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মিরপুর ১২ নম্বর সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে (এসটিএস) কর্মরত কয়েকজন পরিচ্ছন্নতা কর্মীকে দেখা যায় মাস্ক, গ্লাভস ছাড়াই কাজ করতে। পরিচয় গোপন রাখার শর্তে এক কর্মী বলেন, আমাদের তো (সুরক্ষা সামগ্রী) কিছুই দেয় নাই। আমরা কিছু বানাইয়া নিছি। কিন্তু এই কাজ করতে গিয়া সেগুলো পরা যায় না। সেগুলাও যদি এই কাজে ময়লা হইয়া নষ্ট হয় তাইলে পরবো কী?

আরেক কর্মী বলেন, আমাদের কথা কে ভাবে? শুনছি কোনো কোনো জায়গায় কেউ কেউ কিছু জিনিস পাইছে। কিন্তু সেগুলা পইরা নাকি কাজ করতে অসুবিধা হয়। আবার কিছুদিন পর পর নাকি নষ্ট হইয়া যায়। যাগোর নষ্ট হইছে তারা নতুন আর পায় নাই। তাই যেমন আছি, সেইভাবেই কাজ করতেছি। আমগোর কিছু হইলে কারও কিছু যায়-আসে না।

কিন্তু আপনাদের থেকে অন্যদের মাঝে করোনা ভাইরাস ছড়াতে পারে, এমন প্রশ্নের জবাবে এ কর্মী বলেন, কেমনে ছড়াইবো? আমগোর কাছে তো মানুষজন আসে না। আর আমগোর মধ্যে যদি হয় তাইলে কারও কিছু যাইবে-আইবে না।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হাসনাত বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের পর্যাপ্ত পরিমাণে সুরক্ষা সামগ্রী দেওয়া হচ্ছে। ইউএস এইড-এর সৌজন্যে খুবই উন্নত মানের ১ হাজার সেট সুরক্ষা সামগ্রী দেওয়া হয়েছে।

কিন্তু অনেক সময়ই অসচেতনতার কারণে তারা এগুলো ব্যবহার করছেন না। এর জন্য তাদের মাঝে সচেতনতা বৃদ্ধিতেও আমরা ক্যাম্পেইন করছি। তাদের জন্য কমপক্ষে তিনটি জিনিস- মাস্ক, গ্লাভস ও জুতা (বুট) ব্যবহার বাধ্যতামূলক করছি।

‘তাদের হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হচ্ছে। প্রতিটি ওয়ার্ড অফিসে হ্যান্ড ওয়াশার রাখা আছে। এগুলো আমরা তাদের বলছি। মাঠপর্যায়ে গিয়ে বলছি। আবার বাসা বাড়ি থেকে যারা আবর্জনা সংগ্রহ করেন তাদেরকে বলছি, যেন তারা রিসাইকেল পণ্যগুলো বের না করেন কারণ সেসব জিনিসও ঝুঁকিপূর্ণ।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য কর্মকর্তা এয়ার কমোডর মো. বদরুল আমিন বলেন, আমাদের নিজস্ব কর্মীদের মাঝে ধাপে ধাপে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণ করা হচ্ছে। মাস্ক, গ্লাভস, বুট, স্যানিটাইজার এবং কোথাও কোথাও পিপিই।

পরিচ্ছন্নতা কর্মীদের পাশাপাশি আমাদের পরিদর্শক আছেন, গাড়ির চালক আছেন এবং পুরো প্রক্রিয়ার সঙ্গে জড়িত আরও অনেকেই আছেন। তাদের সবার জন্যই এসব দেওয়া হচ্ছে।

তবে অনেক পরিচ্ছন্নতা কর্মীই এসব পরে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না বলে আমরা জানতে পেরেছি। এর জন্য আমরা তাদের সচেতনতা বৃদ্ধিতে নিয়মিত কাজ করে যাচ্ছি। কিন্তু সমস্যা হচ্ছে, আমরা নিজেরাই তো সচেতন না, তাই তাদের পুরোপুরি সচেতন করাটা খুব চ্যালেঞ্জিং।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

সংসদ নির্বাচনকে সামনে

পুলিশের শীর্ষ অর্ধশতাধিক কর্মকর্তার প্রত্যাহার চায় ঐক্যফ্রন্ট

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পুলিশের ঊর্ধ্বতন ৬০ জনের অধিক কর্মকর্তাকে নির্বাচনী দায়িত্ব থেকে প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচন ভবনে নির্বাচন কমিশন(ইসি) সচিবের কাছে ওই কর্মকর্তাদের তালিকা... আরও পড়ুন

প্রধান নির্বাচন কমিশনার

ইভিএম থেকে পেছানো সুযোগ নেই : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, প্রযুক্তির ব্যবহার প্রত্যেকটা জায়গায় চলে গেছে। নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার থেকে পেছানোর কোনো সুযোগ নেই। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জানিক সম্মেলনকেন্দ্রে ইভিএম... আরও পড়ুন

ছোটখাটো ভুলের জন্য

মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

  একাদশ সংসদ নির্বাচনের আচরণ বিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনায় প্রতিটি উপজেলায় একজন, সিটি করপোরেশন এলাকায় ভৌগোলিকভাবে... আরও পড়ুন