পম্পেওকে পোপের ‘না’

রিডার::ভ্যাটিকান সিটি

বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ০২:৫১:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পম্পেওকে ফিরিয়ে দিয়েছেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

কোন দেশের নির্বাচনের আগে সে দেশের রাজনীতিকদের সঙ্গে দেখা করেন না পোপ। সেই নিয়ম মেনেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ফিরিয়ে দিয়েছেন ভ্যাটিকান সিটি।

ভ্যাটিকান বলছে, নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন মুল্লুকে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতেই পম্পেও পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করতে চাইছেন হয়তো।

সিএনএন বলছে,  ভ্যাটিকানের এই পদক্ষেপ চীন ও ক্যাথলিক গির্জার বিষয়ে পম্পেওর মন্তব্যের পর সৃষ্ট কূটনৈতিক বিতর্কে আরেকটি মাত্রা যোগ করেছে।

গত মাসের প্রথমদিকে এক নিবন্ধে পম্পেও বলেছিলেন, বিশপ নিয়োগের বিষয়ে চীনের সঙ্গে চুক্তি নবায়ন করার মাধ্যমে ক্যাথলিক গির্জা তার ‘নৈতিক কর্তৃত্বকে’ ঝুঁকিতে ফেলছে।

রক্ষণশীল ক্যাথলিক ভোটারসহ যুক্তরাষ্ট্রের রক্ষণশীল ধর্মীয় গোষ্ঠীগুলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করছে। এদের অনেকে পোপ ফ্রান্সিসকে অতিরিক্ত উদার বলে মনে করেন।

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, চীনে অনেক ক্যাথলিক নির্যাতনের শিকার হচ্ছেন এবং চীনের সরকারি ক্যাথলিক সমিতির পরিবর্তে পোপের প্রতি আনুগত্যের জন্য আত্মগোপনে যেতে বাধ্য হচ্ছেন।

 

পোপ ফ্রান্সিস

 

এসব সত্ত্বেও চীনা বিশপদের নিয়োগের ক্ষেত্রে কিছু মতামত রাখার জন্য ২০১৮ সালে চীনের সঙ্গে চুক্তি করেছিল ভ্যাটিকান।পোপ ফ্রান্সিস বলেছিলেন, তিনি আশা করছেন এই চুক্তি ‘অতীতের ক্ষতগুলি সারিয়ে তুলবে’ এবং চীনে ক্যাথলিকদের পুরোপুরি একতাবদ্ধ করবে।

কিছু ক্যাথলিকের (যাদের মধ্যে যুক্তরাষ্ট্রের ক্যাথলিকরাও রয়েছেন) বিরোধিতা সত্ত্বেও আগামী মাসে ওই চুক্তি নবায়ন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল বুধবার রোমে এক ভাষণে পম্পেও চীনে ধর্মীয় স্বাধীনতা রক্ষার জন্য ভ্যাটিকানের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন — ধর্মীয় স্বাধীনতার ওপর আক্রমণ চীনেই সবচেয়ে বেশি।

ভ্যাটিকানের শীর্ষ দুই কূটনীতিক রাষ্ট্র সচিব কার্ডিনাল পিয়েত্রো পারোলিন এবং পররাষ্ট্রমন্ত্রী আর্চবিশপ পল গ্যালাগার বলেছেন, পোপ ফ্রান্সিস পম্পেওর সঙ্গে সাক্ষাৎ করবেন না।

কার্ডিনাল পারোলিন বলেছেন –ইতিমধ্যেই পোপ পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, নির্বাচনের সময় রাজনৈতিক নেতাদের তিনি গ্রহণ করবেন না। এটাই কারণ।

পম্পেওর প্রকাশ্যে পোপের সমালোচনা করাকে তারা ‘আশ্চর্যজনক’ বলে বর্ণনা করেছেন এবং আলোচনার ইস্যুগুলো ‘ব্যক্তিগতভাবে’ মধ্যস্থতা করে নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন আর্চবিশপ গ্যালগার ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও জানিয়েছেন মার্কিন কোনো গোয়েন্দা সংস্থার মূল্যায়নেই সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডের সঙ্গে সৌদি প্রিন্সের সর

খাসোগি হত্যায় প্রিন্স সালমানের ‘সরাসরি’ মদদের প্রমাণ পায়নি গোয়েন্দারা

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও জানিয়েছেন মার্কিন কোনো গোয়েন্দা সংস্থার মূল্যায়নেই সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডের সঙ্গে সৌদি প্রিন্সের সরাসরি সংযোগের প্রমাণ পাওয়া যায়নি। গতকাল শনিবার আর্জেন্টিনায় শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের সাইডলাইনে... আরও পড়ুন