নেতাদের নিষ্ক্রিয়তা পৃথিবীকে ধ্বংসের মুখে নিয়ে যাচ্ছে:শেখ হাসিনা

রিডার::স্পেন

সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯ ০৭:১৫:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হলে ভবিষ্যত প্রজন্ম

রিডার ছবি:পিআইডি

 

জলবায়ু পরিবর্তন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন—নিরাপদ আগামীকে নিশ্চিত করতে বিশ্ব নেতারা ব্যর্থ হলে ভবিষ্যত প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।

আজ সোমবার স্পেনের ফেরিয়া দা মাদ্রিদে অ্যাকশন ফর সারফাইভাল: ভারনারেবল নেশনস কপ-২৫ লিডার্স সামিল (আইএফইএমএ) এর উদ্বোধনীর তিনি আহবান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নতুন প্রজন্মের জন্য নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে ব্যর্থ হলে আমাদের শিশুরা ক্ষমা করবে না। আমাদের (বিশ্ব নেতাদের) প্রতি মুহূর্তের নিষ্ক্রিয়তা পৃথিবীর প্রত্যেকটি মানুষের জীবিত মানুষকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। কাজ করার এখনই সময়।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বিশ্বের জন্য এক নির্মম বাস্তবতা। এটি এখন মানবজীবন ও পরিবেশ, বাস্তুতন্ত্র এবং প্রাকৃতিক সম্পদের অপূরণীয় ক্ষতির কারণ।

 

 

প্রধানমন্ত্রী বলেন, মানব ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে আছি আমরা, সম্ভবত আমাদের সময়টা জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ সময়।

তিনি বলেন, জলবায়ুর পরিবর্তন প্রতিটি দেশের অস্তিত্বের ওপর হুমকিতে পরিণত হয়েছে। বিশেষ করে বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তন প্রভাব আক্রান্ত দেশগুলো।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে অভিবাসী সংকট মোকাবিলায় একটি যথাযথ কাঠামো তৈরি করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কার্যকর অভিযোজন কৌশল অনুযায়ী অভিবাসীদের মাইগ্রেশন হলে আমরা অবশ্যই এর প্রশংসা করবো। আক্রান্ত জনগোষ্ঠীর অভিযোজন ক্ষমতা বাড়ানোর ওপর জোর দিতে হবে।

শেখ হাসিনা বলেন, বাস্তুচ্যুত ব্যক্তিদের স্থানান্তর ও সুরক্ষা নিশ্চিতে বিশ্ব সম্প্রদায়কে মনোযোগ দেওয়া দরকার। জলবায়ু পরিবর্তনে বাস্তুচ্যুত মানুষের প্রয়োজনে আমাদের একটি উপযুক্ত কাঠামো তৈরি নিয়ে আলোচনা শুরু করা দরকার।

প্রধানমন্ত্রী বলেন, এটা সর্বজনস্বীকৃত যে জলবায়ু পরিবর্তনের গুরুতর প্রভাব মানব অভিবাসনের ওপর পড়ছে। সহিংস সংঘাতের চেয়েও চরম আবহাওয়ার বেশি মানুষকে স্থানচ্যুত করছে।

ধীরে ধীরে সমুদ্র-স্তরের উচ্চতা বৃদ্ধি ও মরুকরণের মতো ঘটনার দিকে বিশ্বের মনোযোগ কম উল্লেখ করে তিনি বলেন, এই ভারসাম্যহীনতা সংশোধনে আমাদের অবশ্যই একত্রে কাজ করতে হবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

শেষ কবে প্রযোজককে ক্ষতির হিসাব দিয়েছেন অক্ষয় কুমার নিজেই হয়তো বলতে পারবেন না। টানা পাঁচ... আরও পড়ুন

উপহার দিয়ে আসছেন

বিশ্বের সর্বচেয়ে বড় বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজান প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের... আরও পড়ুন

সিটি নির্বাচনে রাজধানীর গাবতলীতে গণসংযোগের সময়ে হামলার অভিযোগ করে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়ে নির্বাচন কমিশন... আরও পড়ুন

দিয়ে নির্বাচন কমিশন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে সশস্ত্রবাহিনীকে মাঠে নামাবে না নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার... আরও পড়ুন

বৈঠক শেষে নির্বাচন

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচন অংশগ্রহনমূলক, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হবে... আরও পড়ুন

প্রকাশ করেছেন মার্কিন

চট্টগ্রাম-৮ আসনে ইভিএমের পরিবর্তে ব্যালটা পুনর্র্নিবাচনের দাবি জানিয়েছেন বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ... আরও পড়ুন

আমীর খসরু

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করে... আরও পড়ুন

ব্যবহার না করে ব্যালট পেপারে ভোটগ্রহনের

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচনের দিন ১ ফেব্রুয়ারি নির্বাচনি এলাকার শিল্প কারখানা... আরও পড়ুন

নির্বাচন কমিশন (ইসি)

বিভিন্ন সংগঠনের দাবির মুখে অবশেষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি পরিবর্তে... আরও পড়ুন

আগামী ১ ফেব্রয়ারি

সরস্বতী পূজা এবং ভোট নিয়ে যাতে কোন ধরণের সাংঘর্ষিক পরিস্থিতি তৈরি না হয়-সেটি বিবেচনায় নিয়ে... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী

  শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শ্রদ্ধা জানিয়েছেন। আজ শনিবার ১৪ ডিসেম্বর সকাল ৭টা ১ মিনিটে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের... আরও পড়ুন

পেঁয়াজের সংকট

কাল-পরশু বিমানযেগে পেঁয়াজ আসবে

পেঁয়াজের সংকট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন পেঁয়াজ নিয়ে একটা সমস্যা চলছে। এই সমস্যা যাতে না থাকে সেজন্য কার্গো ভাড়া করে আমরা এখন পেঁয়াজ আনা শুরু করেছি। ‘আগামীকাল-পরশুর মধ্যে বিমানে পেঁয়াজ আসা শুরু হবে। এখন পেঁয়াজ বিমানেও উঠে গেছে,... আরও পড়ুন

পর পর দুটি

‘রেল দুর্ঘটনা চক্রান্ত খতিয়ে দেখা হবে’

পর পর দুটি রেল দুর্ঘটনা ঘটলো। এই রেল দুর্ঘটনার বিষয়ে অন্য কোনো রকম চক্রান্ত আছে কি না তা তদন্ত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সংসদ ভবনে জাতীয় সংসদের ৫ম অধিবেশনে এই কথা জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন,... আরও পড়ুন

এ অভিযান অব্যাহত

‘অভিযান অব্যাহত থাকবে’

রাজধানীতে ক্যাসিনো বন্ধের মধ্যে দিয়ে যে শুদ্ধি অভিযান শুরু হয়েছে তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এ অভিযান অব্যাহত থাকবে। আজ বুধবার সংসদ ভবনে সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে এই কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী... আরও পড়ুন