নিষেধাজ্ঞা ভেঙ্গে মোহাম্মদপুর সড়কে তাজিয়া মিছিল

রিডার::ঢাকা

রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০৪:২৩:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হাজার মানুষের অংশগ্রহণে চলে এই

ইমামবাড়ায় তাজিয়া মিছিল

করোনা ভাইরাসের প্রকোপের কারণে এ বছর পুরান ঢাকাস্থ ইমামবাড়া প্রাঙ্গণেই থাকছে তাজিয়া মিছিল।প্রতিবছর হাজার হাজার মানুষের অংশগ্রহণে চলে এই ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল।শিয়া মুসলিম সম্প্র্রদায়ের মানুষ এই দিনকে শোকের দিন হিসেবে পালন করেন।

তবে পুলিশী বাধা মানেনি মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পের বাসিন্দারা। এবছর মহামারীর সংক্রমণ রুখতে উন্মুক্ত সড়কে আশুরার তাজিয়া মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছিল পুলিশ।সেই নিষেধাজ্ঞা ভেঙ্গে সড়কে সড়েকে তারা তাজিয়া মিছিল করছে।

আজ রবিবার রাজধানীর দুই এলাকায় ভিন্ন ভিন্ন চিত্র দেখা গেছে।

আজ রবিবার মহররমের দিনে ইমামবাড়ার সামনে তাজিয়া মিছিল বড় আকারে না হওয়ায় অনেকেই আক্ষেপ প্রকাশ করেছেন। ৬০ বছর বয়সী মহসিন নাওয়াজ বলেন — ছোটবেলার বাবার সঙ্গে আসতাম। কখনো এতোটা ছোট আয়োজন দেখিনি। মহররমের তাজিয়া মিছিল ছাড়া ভাবাই যায় না।

তিনি আরও বলেন, কারবালার ময়দানে ন্যায় ও সত্য প্রতিষ্ঠা করতে গিয়ে ইমাম হোসাইন (রা.) জীবন দিয়ে যে দৃষ্টান্ত রেখে গেছেন, তারই শোক প্রকাশে এমন আয়োজন হয় প্রতিবছর। এখানে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টধর্মের অনুসারীরাও আসে। করোনার কারণে আজ মানুষও কম এসেছে।

মহররমের এই আয়োজনের মূল উদ্যোক্তা শিয়ারা, তবে সুন্নিরাও এতে অংশ নেন। এমনকি মহররমের দিন হোসেনি দালান ইমামবাড়ায় আসেন পুরান ঢাকার সনাতন ধর্মাবলম্বী এবং অন্য সম্প্রদায়ের মানুষও।

তেমনই একজন বংশালের শাখারিপট্টির মন্দিরা। স্বামী ও দুই ছেলে-মেয়ে সঙ্গে করে ইমামবাড়ায় এসেছেন। তারা ইমামবাড়া প্রাঙ্গণে দাঁড়িয়ে তাজিয়া মিছিল দেখছিলেন।

বাংলা রিডাকে তিনি বলেন — পুরান ঢাকার মানুষ এই দিনে এখানে আসেন। আমার ঠাকুরমা মানত করছিলেন, সেই টান থেকেই আসা। আমার দাদারাও আসত।

প্রতিবছর ঢাকায় আশুরার প্রধান তাজিয়া মিছিলটি বের হয় পুরান ঢাকার হোসেনী দালানের ইমামবাড়া থেকে। রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে ধানমণ্ডিতে প্রতীকী ‘কারবালা’ প্রাঙ্গণে তা শেষ হয়।

আজ বেলা আড়াইটার দিকে করোনা চিত্রও পাল্টে দিয়েছে যেন জেনেভা ক্যাম্প। কয়েকশ লোক তাজিয়া মিছিল নিয়ে গজনবী রোড দিয়ে পশ্চিম দিকে অগ্রসর হতে চাইলে পুলিশ সেখানে বাধা দেয়। তাতে ক্ষুব্ধ হয়ে এলাকাবাসী বিক্ষোভ শুরু করে।

ঢাকা মহানগর পুলিশের মোহাম্মদপুর বিভাগের অতিরিক্ত উপ কমিশনার মৃত্যুঞ্জয় দে সজল বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ প্রথমে গজনবী রোডে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। অতিরিক্ত পুলিশ মোতায়েনের পরও সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় গজনবী রোডের পূর্ব দিক থেকে মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের পাশ দিয়ে পশ্চিম দিক পর্যন্ত তাজিয়া মিছিল করার অনুমতি দেওয়া হয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।