নির্বাচন ভবনে আগুন তদন্ত কমিটির সুপারিশ বাস্তবায়নে ইসির আলাদা কমিটি গঠন

রিডার:: ফাহাদ আব্দুল কালাম:: ঢাকা

মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ১১:৪৫:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
গতকাল বুধবার ইসির

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়নের জন্য কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল বুধবার ইসির উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে ইসির যুগ্ম-সচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ্বাসকে আহ্বায়ক ও সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলামকে সদস্য সচিব করে গঠিত পাঁচ সদস্যবিশিষ্ট ওই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম এবং গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম।

কমিটিকে যে সুপারিশগুলো বাস্তবায়ন করতে বলা হয়েছে, সেগুলো হলো- নির্বাচন ভবনে ইভিএম কাস্টমাইজ কক্ষের মতো অন্যান্য হাইটেক কক্ষগুলোতে সার্বক্ষণিক সয়ংক্রিয় অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখা এবং অতিরিক্ত পোর্টেবল ফায়ার ইস্টিংগুইসার স্থাপন করা, কাস্টমাইজসহ অন্যান্য হাইটেক কক্ষসমূহ সম্পূর্ণরুপে সার্বক্ষণিক সিসিটিভির আওতায় আনা, বিদ্যমান ফোর্স ভেন্টিশন ব্যবস্থার কার্যকারিতা এবং ব্যবহার নিশ্চিত করা।

এছাড়া নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে নির্বাচন ভবনের যেকোন পূর্ত এবং ইএম (বিদ্যুৎ) কাজ গণপূর্ত অধিদপ্তরের সঙ্গে অধিকতর সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়ন করা, ইভিএম কাস্টমাইজেশন কক্ষটির অভ্যন্তরীণ বৈদ্যুৎতিক কাজের ক্ষেত্রে উন্নত তার ব্যবহার করা, উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টিপ্লাগ, তার, সুইচ, সকেট ব্যবহার নিশ্চিত করা, নতুন বৈদ্যুৎতিক সংযোগ ও প্রাত্যহিক ব্যবহার ক্যালকুলেশন করে ঠিক করার কথাও বলা হয়েছে তদন্ত কমিটির সুপারিশে।

অন্যদিকে প্রতি ছয় মাস পর পর বাংলাদেশ নির্বাচন কমিশন (বিইসি), গণপূর্ত অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধির সমন্বয় গঠিত কমিটি দ্বারা বৈদ্যুৎতিক লাইন ও ফায়ার সিস্টেম পরীক্ষা করা, নির্বাচন ভবনে অত্যাধুনিক ইন্টেগ্রেটেড বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের ব্যবস্থা করা ও তা সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা নিশ্চিতকরণ করতে হবে ওই কমিটিকে।

গত ৮ সেপ্টেম্বর নির্বাচন ভবনের বেজমেন্টে আকস্মিক আগুন লেগে সাড়ে তিন কোটি টাকার ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ মোট ৪ কোটি টাকার মতো ক্ষতি হয়।

এরপর ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমানকে প্রধান করে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি আগুন লাগার কারণ হিসেবে বৈদ্যতিক গোলযোগ খুঁজে পায়।

একইসঙ্গে ওই কমিটি বেশ কিছু সুপারিশ করে। যেগুলো বাস্তবায়নের জন্যই নতুন কমিটি গঠন করল ইসি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।