নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে : ইলেকশন মনিটরিং ফোরাম

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

শুক্রবার, ১ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:০১:৫১ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
বৃহস্পতিবার (৩১

একাদশ জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হয়েছে বলে জানিয়েছে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ইলেকশন মনিটরিং ফোরাম।

আজ বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর্যবেক্ষণ প্রতিবেদন প্রকাশ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

তবে কিছু সংসদীয় আসনের প্রার্থী মামলার অজুহাতে প্রশাসন কর্তৃক হয়রানির শিকার হলেও নির্বাচন কমিশন এসব বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচনি তফসিল ঘোষণার পর থেকে, ১০ জানুয়ারি ২০১৯ পর্যন্ত নির্বাচন পূর্ববর্তী বিভিন্ন ঘটনাপ্রবাহ বিশ্লেষণ, নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দল ও প্রার্থীগণের আচরণ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও নির্বাচন পরবর্তী ৩০ দিন পর্যন্ত তথ্য ও ঘটনাপ্রবাহের বিশ্লেষণ ও পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে রিপোর্টটি তৈরি করা হয়েছে।

একাদশ নির্বাচনে সারাদেশে সর্বমোট ২২টি ভোটকেন্দ্রে নির্বাচন কমিশন সহিংসতার ঘটনায় ভোটগ্রহণ স্থগিত করে। সহিংসতায় আটজন আওয়ামী লীগ কর্মী ও চারজন বিএনপি কর্মীসহ মোট ১৮ জনের প্রাণহানি হয়। আহত হন শতাধিক।

নির্বাচনের সময় সারাদেশে সর্বমোট ৬ লাখ ৮ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রত্যেক কেন্দ্রে দুইজন পুলিশ ও ১২ জন আনসার বাহিনী সক্রিয় ছিলেন।

বিভিন্ন জেলায় শতাধিক সংঘাতের ঘটনার বিপরীতে প্রায় ৭০০ জনকে গ্রেফতার করা হয়েছে। পূর্ববর্তী যেকোনো সাধারণ নির্বাচনের তুলনায় এবারের নিরাপত্তা পরিস্থিতি অনেক ভাল ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নির্বাচনের পর বিভিন্ন প্রার্থী ও দল নিজ নিজ অভিযোগ নিয়মতান্ত্রিকভাবে নির্বাচন কমিশনে প্রেরণ করে। বর্তমানে তদন্ত ও নিষ্পত্তির ব্যাপারটি প্রক্রিয়াধীন আছে।

নির্বাচনে সংশ্লিষ্ট ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসারসহ নির্বাচন কাজে নিয়োজিত প্রশাসনিক কর্মকর্তাগণ সার্বিকভাবে কেন্দ্র পর্যবেক্ষণ কার্যক্রমে সহযোগিতা করেছেন এবং পর্যবেক্ষণের ক্ষেত্রে কোন প্রকার বাধা সৃষ্টি হয়নি।

প্রতিবেদনে ইলেকশন মনিটরিং ফোরাম কর্তৃক বেশ কিছু সুপারিশও জানানো হয়।

এগুলো হলো, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন ও আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে আরও শক্তিশালী ও আন্তরিক হওয়া, নির্বাচন পর্যবেক্ষকদের নির্বাচন কমিশন হতে সম্মানি ভাতা প্রদান, নির্বাচনকালীন সময়ে প্রার্থীরা যেনো হয়রানির শিকার না হয় তা নিশ্চিতকরা ও বিদেশি পর্যবেক্ষক নির্ভরশীলতা থেকে দূরে রাখতে দেশের বিভিন্ন পেশার স্বনামধন্য ব্যক্তিবর্গকে নির্বাচন পর্যবেক্ষণে উৎসাহিত করার মতো পদক্ষেপ গ্রহণ করা।

ইলেকশন মনিটরিং ফোরাম বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত ৩১ টি এনজিও এবং ২৬টি সুপ্রতিষ্ঠিত এনজিওসহ মোট ৫৬টি স্থানীয় ও জাতীয় পর্যায়ের এনজিও সংস্থার সমন্বয়ে গঠিত পর্যবেক্ষক কমিটি। সারাদেশে ৪০ হাজার ১৮৩ টি কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে, ফোরামের ৩১ টি সদস্য সংস্থার ৫,৮১১ জন পর্যবেক্ষক ২৩৯ টি আসনের মোট ১৭,১৬৫ টি কেন্দ্রে ৮০ শতাংশ আসন ও ৪২.৭% কেন্দ্র পর্যবেক্ষণ করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় পরিচালক ড মোহাম্মদ মাসুম চৌধুরী, আইনি সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো শামসুল হক, ইএমএম এর সমন্বয়কারী মো মনির হোসেন, মানবাধিকার কর্মী মো শহিদুল ইসলাম, খন্দকার ফারুক আহমেদ ও মোসাম্মৎ রুপা আক্তার।

এই মুহুর্তে পড়া হচ্ছে

বিশ্ববিদ্যালয় শিক্ষা জিনিসটা কী এটা বুঝতে আমার বেশ কয়েক বছর নষ্ট হয়েছিলো। বরাবরই আমি খারাপ... আরও পড়ুন

নিয়মিত ফেল করতাম।

নয়া সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে বাস, ট্রাক কভার্ডভ্যান চলাচল বন্ধ রয়েছে।... আরও পড়ুন

শ্রমিকদের স্বেচ্ছা কর্মবিরতিতে

নতুন সড়ক আইন জনস্বার্থে করা হয়েছে। এটি শাস্তির জন্য নয়, সড়কে শৃঙ্খলা ফেরাতে এই আইন... আরও পড়ুন

নতুন সড়ক আইন

মিয়ানমার সেনাবাহিনীকর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অমানবিক নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছি গাম্বিয়া। সেই... আরও পড়ুন

মিয়ানমার সেনাবাহিনীকর্তৃক

নিত্যপ্রয়োজনী দ্রব্য পেঁয়াজের মতো লবণের দাম বৃদ্ধি পেয়েছে বলে গুজব ছড়ানো ও বেশি দামে লবণ... আরও পড়ুন

নিত্যপ্রয়োজনী দ্রব্য

এক ছবি পার হতে না হতেই আরেক সিনেমা নিয়ে দর্শক মাতান বিটাউনের জনপ্রিয় সুপারস্টার অক্ষয়... আরও পড়ুন

এক ছবি

গত মাসের শুরু থেকেই পেঁয়াজের মূল্য বৃদ্ধির মাধ্যমে পেঁয়াজের বাজারে যে সংকট সৃষ্টি হয়েছে, তা... আরও পড়ুন

গত মাসের

গাইবান্ধার সুন্দরগঞ্জে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যার ঘটনা... আরও পড়ুন

গাইবান্ধার সুন্দরগঞ্জে

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের নেতা নয় বরং অন্যান্য দেশের মতোই একটি দেশ।... আরও পড়ুন

ইরানের প্রেসিডেন্ট

আদালত অস্ট্রিয়া প্রবাসী সিফাত উল্লাহ সেফুদার সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন। ফেইসবুক লাইভে পবিত্র কোরআন অবমাননার... আরও পড়ুন

আদালত অস্ট্রিয়া

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

৯৪টি আসন রাখা হয়েছে

বিএনপির চূড়ান্ত ২০৬ প্রার্থী

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপি ৩শ আসনের মধ্যে ২০৬টি আসনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। বাকি ৯৪টি আসন রাখা হয়েছে আপিল শুনানি না হওয়া বিএনপি নেতা এবং দলটির... আরও পড়ুন

সুব্রত চৌধুরী বলেছেন, ড.

নির্বাচনে অংশ নিচ্ছেন না ড. কামাল হোসেন

ঢাকা-৯ আসনে মনোনয়নপত্র জমা দিতে এসে গণফোরামের সভাপতি নির্বাহী সভাপতি ও ঐক্যফ্রন্টের নেতা সুব্রত চৌধুরী বলেছেন, ড. কামাল হোসেন একাদশ জাতীয় নির্বাচনে প্রার্থী হচ্ছে না। আজ বুধবার বেলা দেড়টার দিকে... আরও পড়ুন

শেষ হয়েছে।আজ

‘গায়েবি’ মামলা নিয়ে রিটের বিষয়ে আদেশ রবিবার

বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মীর বিরুদ্ধে দায়েরকৃত ‘কাল্পিত’ (ফিকটিশাস) মামলা তদন্তের দাবিতে করা রিটের ওপর শুনানি শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের একক বেঞ্চ শুনানি গ্রহণ শেষে... আরও পড়ুন