নির্বাচনে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটে::ইউরোপীয় পার্লামেন্ট

রিডার:: ঢাকা

শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ ১২:৪৯:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক ও স্বচ্ছতার সঙ্গে’ হবে বলে আশা প্রকাশ করে সব রাজনৈতিক পক্ষকে ‘সহিংস ও উসকানির পথ’ পরিহারের আহ্বান জানানো হয়েছে ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত এক প্রস্তাবে।

ফ্রান্সের স্ট্রাসবুগ্যে ইউরোপীয় পার্লামেন্টে গত বৃহস্পতিবার বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিতর্কের পর গৃহীত ওই প্রস্তাবে বলা হয়েছে, নির্বাচন হতে হবে এমনভাবে যাতে ‘জনগণের ইচ্ছার প্রতিফলন’ হয়।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে এবং এতে অংশ নেবেন দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্ট।

গৃহীত প্রস্তাবে বলা হয়, ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন। বিশেষ করে গণমাধ্যম, শিক্ষার্থী, অধিকার কর্মী ও বিরোধী দলের মত প্রকাশ ও রাজনৈতিক কর্মকান্ডের অধিকার ‘লঙ্ঘিত’ হওয়ায় তারা উদ্বিগ্ন।

সরকারের ‘সমালোচনা করার কারণে’ মানুষ গ্রেপ্তার হচ্ছে ও হয়রানির স্বীকার হচ্ছে এবং দমন-পীড়নের মাত্রা ‘ব্যাপক আকার’ ধারণ করছে- এমন খবরে গভীর উদ্বেগ প্রকাশ করে এর নিন্দা জানিয়েছে ইউরোপীয় পার্লামেনন্ট।

ইউরোপীয় পার্লামেন্টে প্রস্তাব করা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইন জরুরি ভিত্তিতে সংশোধন করতে, যাতে  করে এসব আইন বাংলাদেশের সই করা মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও সনদগুলোর সঙ্গে সাংঘর্ষিক না হয়।

এখনই রোহিঙ্গাদের প্রত্যাবাসন নয়

মিয়ানমারের রাখাইনে নিপীড়নের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় ব্যাপারে সঙ্কট মোকাবিলায় ‘গঠনমূলক ভূমিকা’ নেওয়ায় বাংলাদেশের বেশ প্রশংসাও করা হয়েছে ওই প্রস্তাবে।

ইউরোপীয় আইন প্রণেতারা মনে করেন, রোহিঙ্গাদরে নিরাপদে, স্বেচ্ছায় এবং আত্মমর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরে যাওয়ার মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। এ কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর পরিকল্পনা এই মুহূর্তে স্থগিত করার আহ্বান জানানো হয় তাদের প্রস্তাবে।

একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য দাতা সংস্থাগুলোকে ক্যাম্পে বসবাসরত বাংলাদেশে ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার পরিমাণ আরও বাড়ানোর জন্য আহবান জানিয়েছেন তারা।

 

পোশাক কারখানার পরিবেশ নিয়ে উদ্বেগ

বাংলাদেশের পোশাক কারখানায় কাজের পরিবেশ ( কমপ্লায়েন্স) উন্নয়নে গঠিত অ্যাকর্ডেও মেয়াদ ফুরিয়ে আনার বিষয়টি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে ইউরোপীয় পার্লামেন্টের গৃহীত প্রস্তাবে।

আগাসী ৩০ নভেম্বর সেই মেয়াদ শেষ হতে চলা অ্যাকর্ডেও সব সুপারিশ মেনে নিয়ে তা বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে ইউরোপীয় পার্লামেন্টের পক্ষ থেকে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

একাদশ জাতীয়

একাদশ জাতীয় নির্বাচন: ৯ শতাধিক কেন্দ্রে কেউই ভোট দেয়নি বিএনপিকে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নয় শতাধিক ভোটকেন্দ্রে বিএনপির প্রার্থীদের কেউই ভোট পাননি। এছাড়াও সহস্রাধিক ভোটকেন্দ্রে এক বা দুইটি করে ভোট পেয়েছে বিএনপির ধানের শীষ প্রতীক। ফলাফল বিশ্লেষণে দেখা গেছে ৯২৯টি... আরও পড়ুন

ওয়েবসাইটে নির্বাচন

একাদশ সংসদ নির্বাচন শতভাগ ভোট ২১৩ কেন্দ্রে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতভাগ ভোট পড়েছে ২১৩টি কেন্দ্রে। নির্বাচনে ১১টি কেন্দ্রে ১০ শতাংশের কম ভোট পড়েছে। সম্প্রতি ওয়েবসাইটে নির্বাচন কমিশন প্রকাশিত কেন্দ্রভত্তিক ফলাফল বিশ্লেষণে এতথ্য পাওয়া গেছে। এবারের নির্বাচনে... আরও পড়ুন

নির্বাচনী ব্যয়ের হিসাব

একাদশ সংসদ নির্বাচনে সরকারি দলের ব্যয় দেড় লাখ টাকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগ দেড় কোটি টাকা টাকা ব্যয় হয়েছে। নির্বাচন কমিশনের কাছে নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দেওয়ার পর এ তথ্য উঠে এসেছে। আজ রবিবার প্রধান নির্বাচন কমিশনার... আরও পড়ুন