নির্বাচনী মাঠে থাকবে ১৫০০ ম্যাজিষ্ট্রেট

রিডার:: ঢাকা

সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ১০:৩৫:৩৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হাজার জুডিশিয়াল ও

একাদশ জাতীয় সংসদের নির্বাচনী অপরাধের বিচার, লেভেল প্লেইং ফিল্ড তৈরি ও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেড় হাজার জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটকে দায়িত্ব দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

ভোটের আগের দিন, ভোটের দিন ও পরের দুই দিন মোট চারদিন মাঠে থাকবেন ৬৪০জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এছাড়া নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ২৪৪জন জুডিশিয়াল কর্মকর্তাকে নিয়ে ১২২টি ‘ইলেকট্রোরাল ইনকোয়ারি কমিটি’ গঠন করা হয়েছে।

ইতোমধ্যে আচরণ বিধি প্রতিপালনে ছয় শতাধিক নির্বাহি ম্যাজিষ্ট্রেট মাঠে রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, এ নির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৬৪০জন, ১২২টি নির্বাচনি তদন্ত কমিটিতে ২৪৪জন ও ছয় শতাধিক নির্বাহি ম্যাজেস্ট্রট সবমিলিয়ে প্রায় দেড় হাজার ম্যাজিস্ট্রেট থাকবেন এ নির্বাচনে।

নির্বাচনী অপরাধ আমলে ও সংক্ষিপ্ত বিচারের জন্য মাঠে থাকবেন ৬৪০জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

৩০০টি নির্বাচনি এলাকার প্রতিটিতে ২জন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আগামী ২৯ ডিসেম্বর মাঠে নামবেন। তারা পহেলা জানুয়ারি পর্যন্ত চার দিন বিচারকার্য চালাবেন।

একাধিক উপজেলা বা উপজেলার অংশ নিয়ে গঠিত নির্বাচনি এলাকার ক্ষেত্রে উক্ত প্রতিটি উপজেলা বা উপজেলার অংশ বিশেষের জন্য ১জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হবে।

সবমিলিয়ে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সংখ্যা দাঁড়াচ্ছে ২৪০জন। নির্বাচন পূর্ব-অনিয়ম প্রতিরোধ, প্রার্থীদের আচরণ বিধি ভঙ্গ তদারকি এবং ক্ষমতার অপ্রব্যবহার নিয়ন্ত্রনে নির্বাচনী তদন্ত কমিটি (ইলেকট্টোরাল ইনকোয়ারী কমিটি) গঠন করা হয়েছে।

একটি কমিটি নির্বাচন-পূর্ব-অনিয়মগুলো আমলে নিয়ে সামারি ট্রায়ালের মাধ্যমে শাস্তি ও জরিমানা প্রদান করবে অপরাধীর। এর মধ্যে প্রথম পর্যায়ে ৩০০ সংসদীয় আসনের জন্য ১২২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সেখানে একটি কমিটির জন্য দু’জন সদস্য অর্থাৎ ২৪৪জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হচ্ছে। গতকাল সোমবার এসব কমিটি গঠনের চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন।
এছাড়া আচরণ বিধিমালা প্রতিপালন দেখভালে ছয় শতাধিক নির্বাহি ম্যাজিষ্ট্রেট মাঠে নেমেছেন। ইসির নির্দেশনা অনুযায়ি, প্রতিটি উপজেলায় ১জন,

সিটি করপোরেশন এলাকায় ভৌগলিকভাবে পাশাপাশি অবস্থিত প্রতি ৩-৪টি ওয়ার্ডেও জন্য ১জন করে, সিটির বাইরে জেলা সদরে প্রতি পৌর এলাকায়

১-২জন করে এবং পার্বত্য এলাকায় ভৌগলিকভাবে পাশাপাশি অবস্থিত ৩-৪ উপজেলার জন্য ১জন হারে নিয়োগ দিতে জেলা প্রশাসকদের বলা হয়েছে।

ইতোমধ্যে নির্বাহি ম্যাজিষ্ট্রেটরা মাঠে নেমেছেন। তবে তাদের কার্যক্রম এখনও দৃশ্যমান হয়নি।

ইসির কর্মকর্তারা জানান, আগামী ১০ ডিসেম্বর ৩০০ সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেবে ইসি।

একই সঙ্গে ওই দিন থেকে প্রার্থীদের প্রচারণা শুরু হয়ে যাবে। কর্মকর্তারা আরও জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘাতের আশংকা রয়েছে।

আচরণবিধি প্রতিপালন ও ভোটের পরিবেশ বজায় রাখতে ম্যাজিস্ট্রেটদের ইতিমধ্যেই দিকনির্দেশনা দিয়েছে ইসি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।