নির্বাচনী নিউজ বুলেটিন

রিডার:: ঢাকা

রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ১১:১০:৫০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

পাল্টাপাল্টি অভিযোগ আর হামলা-সংঘাত পেরিয়ে আজ বাংলাদেশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন ভোটের পর্বে প্রবেশ করেছে। এবার বাংলাদেশের সাড়ে ১০ কোটি ভোটার যাদের পক্ষে রায় দেবে, তারাই থাকবে আগামী ৫ বছরের জন্য বাংলাদেশের শাসনদন্ডে। আজ রবিবার সকাল আটটা থেকে ভোট পর্ব শুরু হয়েছে। চলবে বেলা ৪টা পর্যন্ত।

বেলা ৪:০০
ভোট শেষ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হল ।

বেলা ১৫:০০
নির্বাচন সংঘাতহীন হয়েছে: আ’লীগ

সারাদেশের বিভিন্ন প্রান্তে নির্বাচনী সহিংসতায় ১৩ জন মারা গেলেও আওয়ামী লীগ বলছে, বাংলাদেশের গত ৪৭ বছরের ইতিহাসে, আমি বলতে পারি যে এবারের নির্বাচন সংঘাতহীন হয়েছে।

 

বেলা ১৪:৪৭
রাজশাহীতে আ’লীগ নেতা নিহত
ভোটকেন্দ্র দখল নিতে বিএনপি-জামায়াতকর্মীদের হামলায় মোদাচ্ছের আলী (৪০) নামে আওয়ামী লীগের এক নেতা নিহত হয়েছে। রাজশাহীর তানোর উপজেলায় এই ঘটনা ঘটে।

বেলা ১৪:১৯
বগুড়ায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা
বেলা ১২ টার দিকে বগুড়ার কাহালু উপজেলায় বাগুইন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে এক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা করা হয়েছে। আরেক যুবলীগ কর্মী আহত হয়েছেন।

বেলা  ১৩:৪০

ককটেল বিস্ফোরণ

বেলা ১ টা ৪৫ মিনিটে মিরপুর-১০ এলাকায় আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্র এলাকয় ককটেল বিস্ফোরণের পর পুলিশ ভোটকেন্দ্রে অবস্থান নেয়।
এসময় কিছুক্ষণ ভোট স্থগিত থাকলেও এখন ভোট চালছে।

বেলা ১৩: ৩৭
ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১
ব্রাহ্মণবাড়িয়ায় নির্বাচনী সহিংসতায় এক তরুণের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার আনোয়ার হোসেন খান। ব্রাহ্মণবাড়িয়ায় সদর উপজেলার রাজঘর কেন্দ্রে এ ঘটনা ঘটে।

বেলা ১৩: ১৭
কক্সবাজার নিহত ১
কক্সবাজারের পেকুয়ায় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় আব্দুল্লাহ নামের ১ জন নিহত হয়েছে এবং আটজন আহত হয়েছে।

১৩: ০৫
বিএনপির অভিযোগ ২০ শতাংশ কেন্দ্রে কারচুপি
সারাদেশে ২০ শতাংশ কেন্দ্রে কারচুপি হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। তারা বলছে, এজেন্টদের ঢুকতে দেয়নি আওয়ামী সন্ত্রাসীরা।

বেলা ১২:৫৭
সালমা ইসলামের ভোট বর্জন
ঢাকা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি সালমা ইসলাম ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে পুন:ভোটের দাবি জানিয়েছেন।

বেলা ১২:২৩
পটিয়ায় এক যুবক নিহত

কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষে আবু সাদেক (১৮) নামে এক যুবক নিহত হয়েছে। চট্টগ্রামের পটিয়ায় পশ্চিমা সরকারি বিদ্যালয়ে সকাল সোয়া ১০ টার দিকে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানিয়েছেন নিহত আবু সাদেক বিএনপির সমর্থক ছিলেন।

বেলা  ১২:১৮
আ’লীগ কর্মী খুন

রাজশাহীর মোহনপুর উপজেলার পাকুরিয়া উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে মিরাজুল ইসলাম (৩০) নামে আওয়ামী লীগের এক কর্মীকে কুপিয়ে হত্যা করা হয়েছে।

মিরাজুল ইসলাম মোহনপুর উপজেলার পাইকগাছা গ্রামের আব্দুস সাত্তারের ছেলে।

সকাল ১২:১৪
বিভিন্ন কেন্দ্রে বিএনপির এজেন্ট নেই

রাজধানীতে বিভিন্ন কেন্দ্রে বিএনপির ধানের শীষের প্রার্ীদের এজেন্টদের দেখা যায়নি। ঢাকা-১০, ঢাকা-১৩, ঢাকা-১৪, ঢাকা-২ ঢাকা-৭, ঢাকা-৫ ও ঢাকা-১২ কেন্দ্র ঘুরে এই চিত্র দেখা গেছে।

সকাল ১২:০০
জয়ের ভোট
রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছে প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ভোট দিয়ে আঙুলের অমোচনীয় কালির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে শেয়ার করেছেন তিনি।

সকাল ১১:৫৫
সালাহউদ্দিন আহমেদকে কুপিয়ে জখম

ঢাকা-৪ আসনে বিএনপির প্রার্থী সালাহউদ্দিন আহমেদ ভোট দিতে শ্যামপুর মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে যাওয়ার সময় ক্ষমতাসীন দলের সন্ত্রাসীরা কুপিয়ে আহত করেছে বলে অভিযোগ করেছেন তার পরিবার।

 

 

সালাহউদ্দিনের ছেলে রবীন বলেছেন, তার বাবার পিঠে ও পেটে কোপ লেগেছে। তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সকাল ১১:৪৬
ভোট না দিয়ে চলে গেলেন আব্বাস দম্পত্তি

বেলা ১১টা ৪০ মিনিটে ঢাকা-৮ ও ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাস ও আফরোজা আব্বাস মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে এসে বিভিন্ন অভিযোগ তুলে ভোট না দিয়েই ফিরে যান।

 

 

মির্জা আব্বাস বলেন, আমরা ভোট দেব না। প্রহসনের নির্বাচন হচ্ছে। ভোট দেওয়া থেকে বিরত থাকব। পোলিং এজেন্ট বের করে দেওয়া হয়েছে। ভোটারদের স্লিপ দেওয়া হচ্ছে না। ভোটার আইডি দেখানোর পরও ভোট দিতে বাধা দেওয়া হচ্ছে।

সকাল ১১:৪০
নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে: সিইসি

রাজধানীর উত্তরার ৫ নম্বরের আইইএস স্কুল ও কলেজ কেন্দ্রে সকাল ১০টা ৫০ মিনিটে ভোটাধিকার প্রয়োগ করেন সিইসি কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে।

 

 

সকাল ১১:২৩
অমোচনীয় কালি ছাড়াই ভোট

ঢাকা-১ আসনে ভোট দেওয়ার সময় আঙুলে অমোচনীয় কালি লাগাতে নিষেধ করার অভিযোগ উঠেছে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহামনের কেন্দ্রে।

কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আসা কয়েকজন ভোটার বলেছেন, সেখানে আওয়ামী লীগ কর্মীদের নির্দেশে হাত কালি লাগানো হচ্ছে না।

 

 

তবে অভিযোগের বিষয়ে এ কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জিল্লুর রহমান তেমন কিছু বলতে চাননি।

সকাল ১০:৫৮

বাসে আগুন

আজ রবিবার ভোট গ্রহণের দিন সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার মুগদা ক্রসিংয়ে রাস্তার পাশে থাকা একটি বাসে আগুন দেওয়া হয়েছে।

মুগদা থানার ওসি প্রলয় কুমার সাহা জানান, খালি বাসে আগুন দেওয়ায় কেউ হতাহত হননি। আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

সকাল ১০:৫৫

শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে: আইজিপি

সকাল ১০টার দিকে ভিকারুননিসা স্কুল কেন্দ্র পরিদর্শন করে পুলিশ পরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, সবখানে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। তবে বিচ্ছিন্ন যেসব ঘটনা ঘটেছে সেগুলো তদন্ত করে দেখা হচ্ছে।

সকাল ৯:৫৭

বাঁশখালী সংঘর্ষে নিহত ১

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথারিয়া ইউনিয়নের বরইতলী এলাকায় ভোটের আগের রাতে কেন্দ্র দখলের চেষ্টায় ত্রিমুখী সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল বাংলা রিডারকে বলেন, ‘ওই এলাকাটি জামায়াত অধ্যুষিত।

নিহত আহমদ কবির (৪৫) ওই ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। চট্টগ্রাম অফিস জানিয়েছে, বাঁশখালী আসনে এবার ভোটের লড়াই হচ্ছে চর্তুমুখী।

লাঙ্গল নিয়ে জাতীয় পার্টির নেতা সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী নৌকা প্রতীক নিয়ে, বিএনপির জাফরুল ইসলাম চৌধুরী ধানের শীষ প্রতীক নিয়ে এবং জামায়াত নেতা জহিরুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী হিসেবে আপেল প্রতীক নিয়ে লড়ছেন।

সকাল ০৯:৩০

কামাল হোসেনের উদ্বেগ

সকাল ৯টায় ভিকারুন নিসা স্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন। বাক্সে ব্যালট ফেলার পর বিজয়সূচক ‘ভি’ দেখালেও বাইরে এসে সারাদেশে ভোটের পরিস্থিতি নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

‘জায়গায় জায়গায় যে খবরগুলো পাচ্ছি এটা উদ্বেগজনক। এগুলো খুবই দুঃখজনক, লজ্জাজনক।’

 

 

অনেকে ভোট দিতে পারেননি, ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে- এমন অভিযোগ করে কামাল হোসেন বলেন, ‘যারা মানুষের ভোটের অধিকার নিয়ে নিচ্ছে এটা সবচেয়ে বড় অপরাধ।

সকাল ০৯:২১

রাঙামাটিতে সংঘর্ষে যুবলীগ নেতা নিহত

রাঙামাটির কাউখালি উপজেলায় বিএনপির সঙ্গে সংঘর্ষে এক যুবলীগ নেতা নিহত হয়েছেন; এছাড়া আরও ১০ জন আহত হয়েছেন। নিহত মো. বাছির উদ্দিন ঘাগড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান বলেন, ‘ঘাগড়া ইউনিয়নের রাঙ্গীপাড়া এলাকায় রবিবার সকাল সাড়ে ৬টার দিকে বিএনপি ও যুবলীগ কর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। গোলাগুলি হয়।’

গুলিবিদ্ধ বাছিরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সকাল ০৮:২০

নোয়াখালীতে কেন্দ্র লুট ভোট স্থগিত

নোয়াখালী-৩ আসনের একটি কেন্দ্রের নির্বাচন সরঞ্জাম লুট হওয়ায় ভোট স্থগিত করা হয়েছে। এছাড়া আরও একটি কেন্দ্রে হামলায় ছয়জন আহত হয়েছেন।

সহকারী রিটার্নি কর্মকর্তা বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন জানান, রোববার ভোর ৫টার দিকে পূর্ববাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা হয়।

‘একদল সন্ত্রাসী অতর্কিত হামলা চালিয়ে সব নির্বাচন সরঞ্জাম নিয়ে গেছে। ওই কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।’

সকাল ০৮:১৮

মির্জা ফখরুলের ভোট

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকাল সোয়া ৮টায় ঠাকুরগাঁও-১ আসনে সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন।

সকাল ০৮:১০

ঢাকার ভোটচিত্র:

পুরান ঢাকার ঢাকা মহানগর শিশু হাসপাতাল ২ কেন্দ্রে সকালে ভোটার উপস্থিতি কম ছিল।

এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বাংলাদেশ ব্যাংকের উপ পরিচালক মো. তরিকুল ইসলাম বলেন, তার কেন্দ্রে ২৭০০ জন নারী এবং ৩৭৩৪ জন পুরুষের ভোট রয়েছে। নির্ধারিত সময়ে নির্বিঘ্নেই ভোট শুরু হয়েছে।

কেন্দ্রের বাইরে দায়িত্বে থাকা পুলিশের এসআই অমিতভ চন্দ্র দুর্জয় বলেন, ‘আমাদের এখানে কোনো সমস্যা এখনও নেই।’ তারা ৩০ জন পুলিশ সদস্য ডিউটিতে আছেন।

সকাল ০৮:০৮

প্রধানমন্ত্রীর ভোট দিয়েছেন

সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শেখ হাসিনা বলেন, ‘নৌকার জয় হবেই। স্বাধীনতার পক্ষের শক্তির জয় হবেই।’

 

 

এর আগে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৮টায় ঢাকার সিটি কলেজ কেন্দ্রে পৌঁছান। এই কেন্দ্রের প্রথম ভোটার হিসাবে তিনি ভোট দিয়েছেন।

সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, নৌকার জয় হবেই। স্বাধীনতার পক্ষের শক্তির জয় হবেই।

সকাল ০৮:০০

ভোট শুরু

 

 

নির্ধারিত সময়ে সকাল ৮টায় শুরু হয়েছে একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। শীতের সকালের শুরুতে কেন্দ্রের সামনে উপস্থিতি তুলনামূলকভাবে কম। তবে বেলা বাড়লে উপস্থিতি বাড়বে বলে আশা করছেন নির্বাচনী কর্মকর্তারা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।