নারী নির্যাতনের বিরুদ্ধে সংহতি

রিডার::প্রেস বিজ্ঞপ্তি

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ ১২:২২:২০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
নারীর প্রতি সহিংসতার

রাজধানীর রবীন্দ্র সরোবর প্রাঙ্গণে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর উদ্যোগে সম্প্রতি আয়োজন করা হয়েছে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদী অনুষ্ঠান।

অনুষ্ঠানে সংহতি প্রকাশ করার জন্য সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী, প্রখ্যাত কথা সাহিত্যিক সেলিনা হোসেন, সদ্য অবসরপ্রাপ্ত সচিব এ. এস. এম. মাহবুবুল আলম, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন , নিউজ টোয়েন্টিফোরের বার্তা প্রধান শাহনাজ মুন্নি, বিএনপিএস এর নির্বাহী পরিচালক রোকেয়া কবির, বিবিসি মিডিয়া অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর রিচার্ড লেস, এমডিএফ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর থিলাকান সত্যশিবম, আরএইচস্টেপ এর নির্বাহী পরিচালক কাজী সুরাইয়া সুলতানা, বিশিষ্ট অভিনেত্রী গোলাম পারভীন ছন্দা ও অ্যাথলেট শিরীন সুলতানা।
বিভিন্ন ধরনের প্রতিবাদী স্লোগান সম্বলিত প্লাকার্ড প্রদর্শনের মধ্যে দিয়ে অনুষ্ঠানটির উদ্বোধন হয়।

আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানের বিভিন্ন পর্যায়ে নারী নির্যাতনের বিরুদ্ধে সংহতি প্রকাশ করেন। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন ধৃতি নর্তনালয়, নাটক পরিবেশন করেন বটতলা থিয়েটার ও গান পরিবেশন করেন ব্যান্ড নকশীকাঁথা। শিল্পীরা তাদের পরিবেশনার মাধ্যমে নারীর প্রতি সহিংসতা রোধে একাত্মতা জানিয়ে সংহতি প্রকাশ করেন।

অনুষ্ঠানের শেষে পিএসটিসির নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ নারীর প্রতি সহিংসতা রোধে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পক্ষে সংহতির ঘোষণা দেন ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও ১৬ দিনব্যাপী নারীর প্রতি সহিংসতাবিরোধী কার্যক্রমে যোগ দিয়েছে। প্রতিবছর ২৫ নভেম্বর নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসে ১৬ দিনের কর্মতৎপরতা শুরু হয় এবং শেষ হয় ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসে।

সুশীল সমাজের উদ্যোগে শুরু হওয়া এই প্রচারাভিযানে বাংলাদেশ সরকার, জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠান, বিভিন্ন দেশের দূতাবাস সমূহ এবং বেসরকারি উন্নয়ন সংস্থা অংশ নিয়েছে।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।