ইসির ওপর আস্থা নেই তাবিথের

নারীবান্ধব শহরের প্রতিশ্রুতি আতিকের

রিডার::ঢাকা

বুধবার, ৮ জানুয়ারী, ২০২০ ০২:৪৭:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আতিক। তিনি বলেছেন,

নারীবান্ধব ঢাকা শহর গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তর সিটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আতিকুল ইসলাম আতিক। তিনি বলেছেন, নারীরা যেন ঢাকা শহরে নির্বিঘ্নে চলাচল করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করা হবে। আমার ইশতেহারে তা উল্লেখ থাকবে।

ঢাকা শহরে যেখানে অন্ধকার আছে সেখানে আলোকিত করে দেয়া হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রীর ধর্ষণকারীকে অনতিবিলম্বে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে তিতুমীর কলেজ ছাত্রলীগ আয়োজিত মানবন্ধনে অংশ নিয়ে তিনি একথা বলেন। মঙ্গলবার সরকারি তিতুমীর কলেজের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। অন্যদিকে, বিএনপির মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল বলেছেন, নির্বাচন কমিশন বারবার চাচ্ছে আমরা ওনাদের ওপর আস্থা রাখি। এটা হাস্যকর একটা ব্যাপার। কারণ দেশের সব জনগণ এবং অনেক সুশীল সমাজ এটা একযোগে বলছে যে বর্তমান নির্বাচন কমিশনের ওপর কারও কোনো আস্থা নেই।

ওনাদের নিজেদের কথাতেই নিজেরা বিতর্কের সৃষ্টি করলেন। তারপরও কীভাবে আস্থা রাখবো। গুলশানে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

ছাত্রলীগের মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা পোষণ করে আতিকুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় জড়িত মানুষরূপী পশুর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। এ ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তির কোনো বিকল্প নেই।

নুসরাত হত্যার যেভাবে দ্রুত বিচার হয়েছে তেমনি এ ঘটনায় জড়িতদের গ্রেফতার করে দ্রুত বিচার হবে বলে আমরা আশা করি।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, রাস্তা থেকে তুলে নিয়ে ছাত্রীকে ধর্ষণের ঘটনায় আমরা উদ্বিগ্ন। এই ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত ও জড়িতদের দ্রুত গ্রেফতার করাসহ যথাযথ শাস্তির লক্ষ্যে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রশাসনের নিকট জোর দাবি জানাচ্ছি।

সরকারি তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রিপন মিয়ার সভাপতিত্বে মানববন্ধনে কলেজের অধ্যক্ষ আশরাফ হোসেন, উপাধ্যক্ষ আবিদা সুলতানা, ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি জয়দেব নন্দী, কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহামুদুল হক জুয়েলসহ সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এদিকে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল বলেছেন, বিগত দিনে নির্বাচন কমিশন এককভাবে সব সিদ্ধান্ত নিয়েছে। আমাদের সব অভিযোগ তারা আমলে নিচ্ছে না, এটা ঠিক না। কিন্তু দুঃখজনক বিষয় হলো ওনারা আমাদের অভিযোগ আমলে নেওয়ার পরও তেমন কোনো ব্যবস্থা নিচ্ছেন না। ইসির উপর কোন আস্থা নেই।

তাবিথ বলেন, আমাদের তিন/চারটা ইস্যুতে কমিশন কোনো মন্তব্য করেননি। আমি মনে করি ওনারা করতে পারেননি। প্রথমটা ছিল সফটওয়্যারের ব্যাপারে। আমরা যখন প্রশ্ন করেছি পৃথিবীতে টাইম বেজ সফটওয়্যার খুব একটা সোজা জিনিস। মানে একটা টাইম এলে ভোটার তালিকা যাই আসুক, সফটওয়্যারটা বদল হয়ে যাবে।

আমরা দু’টি উদাহরণ দিয়েছি। একটা হলো বাংলাদেশ ব্যাংক সবচেয়ে সিকিউরড জায়গা। সেখানে ছুটির দিনে সার্ভার অফলাইনে ছিল, কোনো ভল্ট বা অবকাঠামো ভেঙে কেউ টাকা চুরি করতে ঢোকেনি। তারপরও ১০০ মিলিয়ন মার্কিন ডলার চুরি হয়ে গেছে। কারণ সেখানে একটা ইনভাইটেড সফটওয়্যার ছিল, যেটা একটা সময় বা একটা তারিখে অ্যাকটিভ হয়ে গেছে।

আর একটি সিম্পল উদাহরণ দিয়েছিলাম যে, কেউ যখন মোবাইল ফোন নিয়ে রোমিংয়ে যায়, তার ফোনটা যখনই অন্য দেশের নেটওয়ার্কে কানেক্ট হবে ওই দেশের সময় ও তারিখ অনুযায়ী পুরো ফোন আপডেট হয়ে যায়। টাইমিং সফটওয়্যারটা সিম্পল একটা প্রযুক্তি। ইভিএম মেশিনগুলোতে এই প্রযুক্তিতে যে সফটওয়্যার ব্যবহার হচ্ছে না এ নিশ্চয়তা আমরা কীভাবে পাবো। এ ব্যাপারে আমরা কোনো জবাব ওনাদের কাছ থেকে পাইনি।

তিনি বলেন, বিগত নির্বাচনগুলোতে ইভিএম নিয়ে আমাদের তিক্ত অভিজ্ঞতা ছিল। ব্যাটারি বন্ধ হয়ে যেতে পারে, মেশিন বন্ধ হয়ে যেতে পারে। ম্যাগনেটিভ চিফ অফিসাররা বাসায় নিয়ে যেতে পারেন। এসব নানা রকম উদাহরণ অতীতে ছিল। এগুলো আমরা বানিয়ে বলছি না। একটি অভিযোগের বিষয়েও কমিশন পরিষ্কারভাবে বলছে না যে, সমস্যা কিছু ছিল।

তাবিথ আউয়াল বলেন, ইলেকশন প্রুক্রিয়া শুরু হয়ে যাচ্ছে। আমরা বারবার বলছি পুরো প্রক্রিয়ায় থাকবো। ইলেকশন শেষ না হওয়া পর্যন্ত সরে যাওয়ার মতো কোনো ইচ্ছা বা মন মানসিকতা এবং অবস্থান আমাদের নেই।

আমরা ভোটের অধিকার রক্ষা করার জন্য ইলেকশনে যাচ্ছি। এবার আমরা জেনেশুনেই যাচ্ছি যে ভোট চুরি হবে। আমরা জেনেশুনেই যাচ্ছি যে আমাদের ওপর নানা রকমের হামলা হবে। প্রশাসনকে ব্যবহার করে আমাদের মামলা হবে, বা আরও বেড়ে যাবে। সবকিছু জেনেশুনে আমরা মানসিকভাবে আমাদের কর্মীদের তৈরি করছি।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ইসির পদক্ষেপের অপেক্ষায় বিএনপির তাবিথ

সিটি নির্বাচনে রাজধানীর গাবতলীতে গণসংযোগের সময়ে হামলার অভিযোগ করে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়ে নির্বাচন কমিশন আগামী ৪৮ ঘন্টার মধ্যে কী পদক্ষেপ নেয় তা জানতে অপেক্ষার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল। আজ বুধবার ৪৯... আরও পড়ুন

তাবিথ আউয়ালের প্রচারণায়

তাবিথের প্রচারণায় বাধা, কেউ থামাতে পারবে না:ইশরাক

ঢাকা উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। রবিবার মিরপুরের মাজার রোড এলাকায় এই ঘটনা ঘটে। চিড়িয়াখানা সড়কে তাবিথের জনসংযোগের সময় বিএনপির নেতাকর্মীদের দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ কয়েক জনকে... আরও পড়ুন

ইসিতে বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ-ইশরাকের অভিযোগ

ঢাকা উত্তর সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণ সিটির প্রার্থী ইশরাক হোসেন স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অভিযোগ দায়ের করেছেন। ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আতিকুল ইসলামের বিরুেেদ্ধ নির্বাচনী আচরণবিধি লংঘনের অভিযোগ এনেছেন তাবিথ আউয়াল। এ অভিযোগের... আরও পড়ুন

করপোরেশনে বিএনপি

ইসি নিয়ে সংশয়ে তাবিথ

তবে ভোট নিরপেক্ষ হবে কিনা, তা নিয়ে এখনও সংশয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল। যদিও তিনি শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার কথা জানিয়েছেন। আজ মঙ্গলবার নিজেদের মনোনয়নপত্র জমা দেওয়ার পর এভাবেই সাংবাদিকদের কাছে নিজেদের অবস্থান জানিয়েছেন।... আরও পড়ুন