নাগরিকত্ব আইন আন্দোলন:উত্তরপ্রদেশে সংঘর্ষে নিহত ৬

রিডার::ভারত

শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯ ১০:১৬:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
দিল্লী, আসাম, পশ্চিমবঙ্গ

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ফুঁসতে থাকা ভারতের উত্তরপ্রদেশে আজ শুক্রবার অন্তত ৬ জন নিহত হয়েছে।একইসঙ্গে দিল্লী, আসাম, পশ্চিমবঙ্গ, বিহার, কেরালা আন্দোলন আরও জোরদার হয়ে উঠেছে।

এনডিটিভি বলছে, রাজ্যের বিভিন্ন জায়গায় সহিংসতায় কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। বিজনরে ২ জন, সাম্বালে ১ জন, ফিরোবাজাবাদে ১, মেরুতে ১ জন এবং কানপুরে ১ জন নিহত হয়েছেন।

এদিকে উত্তর প্রদেশের ডিরেক্টর জেনারেল অব পুলিশ ওম প্রকাশ সিং দাবি করেছেন, পুলিশের গুলিতে তাদের মৃত্যু হয়নি।

‘পুলিশের পক্ষ থেকে একটা গুলিও ছোড়া হয়নি’, যোগ করেন তিনি।

অপর এক পুলিশ কর্মকর্তা বলেন, আমাদের পক্ষ থেকে কোনো গুলি ছোড়া হয়নি। যদি গুলিবর্ষণের কোনো ঘটনা ঘটে থাকে তবে তা বিক্ষোভকারীদের পক্ষ থেকেই ঘটেছে।

এদিন উত্তর প্রদেশের কমপক্ষে ১৩টি জেলায় জুমার নামাজের পর বিক্ষোভে নামে হাজারো মানুষ।

 

আজ দিল্লিতে পুলিশ মিছিলের কোনো অনুমতি না দিলেও এদিন দুপুরে জুমার নামাজের পরই পুলিশি বাধার তোয়াক্কা না করে জামা মসজিদ থেকে মিছিল করে এগিয়েছে বিশাল জনস্রোত। মিছিলের নেতৃত্বে ছিল দলিতদের সংগঠন ভীম আর্মি। স্লোগান তুলে তারা রওনা দেয় যন্তরমন্তরের উদ্দেশে।

জামা মসজিদের বাইরে বেরনোর গেট বন্ধ করে পুলিশ প্রতিবাদীদের আটকানোর চেষ্টা করলেও বিশাল জনস্রোতের সামনে এ বাধা ভেঙে পড়ে। জামা মসজিদ থেকে রাস্তায় বেরিয়ে পড়ে মিছিল।

এর কিছু পরেই ভীম আর্মি চিফ চন্দ্রশেখরকে আটক করে পুলিশ। তবে তাকে আটকে রাখা যায়নি। পুলিশ তাকে ভ্যানে তোলার আগেই তিনি হাত ছাড়িয়ে ফের মিছিলে সামিল হন।

উত্তরপূর্ব দিল্লির ১২টি পুলিশ স্টেশনের পুলিশ জামা মসজিদ-সহ বিভিন্ন এলাকায় মোতায়েন ছিল। নিরাপত্তা ও অশান্তি ঠেকাতে ওই এলাকাগুলোতে নজরদারির জন্য ব্যবহার করা হয়েছে ড্রোন। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়ির বাইরে নাগরিকত্ব বিলের বিরোধিতায় প্রতিবাদ জানান সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ও। তাকে আটক করেছে পুলিশ।

বিক্ষোভের কারণে বন্ধ রাখা হয়েছে দিল্লির সমস্ত মেট্রো স্টেশন। বন্ধ রয়েছে লাল কেল্লা ও জামা মসজিদ স্টেশন। লাল কেল্লা এলাকায় ১৪৪ ধারা থাকলেও তা অমান্য করে ভীম আরমি মিছিল করেছে। এতে উপস্থিত ছিল জহওরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীরা।

বিক্ষোভের জেরে উত্তরপ্রদেশ এবং কর্ণাটকের একাধিক জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। আপাতত শুক্রবার রাত ১০টা পর্যন্ত সেখানে বন্ধ থাকবে ইন্টারনেট। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে প্রায় সাড়ে ৩ হাজার জনকে গ্রেফতার করেছে পুলিশ- যার মধ্যে লখনউতে গ্রেপ্তার হয়েছে ২শ’ জন, ৩০ সম্ভলে এবং মৌ , বারাণসী, আলিগড় ও প্রয়াগরাজ থেকেও বেশ কয়েকজন গ্রেফতার হয়েছে।

গোটা উত্তরপ্রদেশে ১৪৪ ধারা জারি হয়েছিল বৃহস্পতিবারই। তা এখনো বহাল রয়েছে। ওদিকে কর্ণাটকের ম্যাঙ্গালুরুতেও ২২ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত কারফিউ জারি রাখার সিদ্ধান্ত হয়েছে। এ শহরটিতে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বিক্ষোভ-সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৭ জনে দাঁড়িয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

‘মুহূর্তে রক্তে ভিজে গেল জায়গাটা…’

ভারতের আসামের তিনসুকিয়া জেলায় গত বৃহস্পতিবার পাঁচ বাঙালিকে গুলি করে হত্যা করা হয়েছে। বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামকে (উলফা) এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। সময়টা তখন রাত ৮টা। বেশির ভাগ শ্রমজীবী মানুষ বাড়ি ফিরছে। পথে একটি... আরও পড়ুন