নতুন বাসস্থান আইনে অস্তিত্ব হারানোর শঙ্কায় কাশ্মীরিরা

রিডার::ভারত

বুধবার, ২৯ জুলাই, ২০২০ ০১:৩৩:০৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বাসস্থান আইনে কাশ্মীরের

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিলের ইস্যুতে নিজ ভূমিতে পরবাসী হতে চলেছেন অনেকে কাশ্মীরি।নয়া বাসস্থান আইনে কাশ্মীরের বাইরে লোকজন সেখানে স্থায়ী হওয়ার সুযোগ যেমন পাচ্ছেন তেমন স্থানীয়দের পরিচয় হারানোর আশঙ্কা ক্রমান্বয়ে বাড়ছে।

১৯৪৭ সালে দেশভাগের সময়টায় কাশ্মীরের যে অংশ ভারতে পড়ে সেখানে চলে আসা পরিবর্তনগুলো চোখেই দেখেছেন কবি ও ইতিহাসবেত্তা জারিফ আহমেদ জারিফ।

শ্রীনগরের কবি জারিফ টেলিফোনে এক সাক্ষাৎকারে বলেন — কাশ্মীর একটি সাজানো বাগান। নতুন আইন লুটেরাদের জন্য সেই বাগানে প্রবেশের দ্বার খুলে গেলো। তারা হঠাৎ করে এসে সব ধ্বংস করে ফেলবে।

সেই দিন আর খুব বেশি দূরে নয় যখন আমরা আমাদের ভূমি ও জঙ্গলের অধিকার থেকে বঞ্চিত হব। আমাদের চাকরির সুযোগ ও অর্থনৈতিক উৎস কেড়ে নেওয়া হবে। নিজেদের ভূমিতেই কাশ্মীরিরা দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হবে।

ভারতের সংবিধানে বিশেষ মর্যাদার কারণে আগে জম্মু ও কাশ্মীর রাজ্যে বাইরের মানুষ জমি কিনতে পারতেন না। কিন্তু ২০১৯ সালের ‍অগাস্টে ভারতের নরেন্দ্র মোদী সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে কেন্দ্রশাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করে।

এর ফলে কাশ্মীরি নন এমন ভারতীয়দের জন্য সেখানে জমি কেনা, চাকরি এবং উচ্চশিক্ষা নেওয়ার দ্বার খুলে যায়। এরই পথ ধরে কাশ্মীরে নতুন করে নির্ধারিত হওয়া বাসস্থান আইনে সেখানকার বাইরের মানুষদের জন্য স্থায়ী অধিবাসী হওয়ার সুযোগ তৈরি হওয়ায় তারাই বাসস্থান, চাকরি এবং শিক্ষায় অগ্রাধিকার পাবে বলে স্থানীয়রা আশঙ্কায় আছে।

শ্রীনগরের এক সাংবাদিক হারুন রেশি বলেন — আমাদের স্বতন্ত্র সামাজিক ও সাংস্কৃতিক পরিচয়…এমনকি আমাদের ভাষা এবং ঐতিহ্য, সব কিছুই আজ বিপদগ্রস্ত।

যদিও ভারতীয় কর্মকর্তাদের দাবি, ওই অঞ্চলে বিনিয়োগ আকৃষ্ট করতেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর গিরিশ চন্দ্র মুরমি কয়েক দিন আগে সাংবাদিকদের বলেছিলেন — আমাদের একমাত্র উদ্দেশ্য এ অঞ্চলের উন্নয়ন এবং তরুণদের জন্য কাজের সুযোগ সৃষ্টি করা। আমাদের লক্ষ্য জম্মু ও কাশ্মীরকে একটি সমৃদ্ধশালী অঞ্চলে পরিণত করা।

কেন্দ্রের জারি করা নতুন বাসস্থান বা ‘ডোমিসাইল’ আইন ‍অনুযায়ী, কোনও ভারতীয় যিনি ‍অন্তত ১৫ বছর ধরে জম্মু ও কাশ্মীরে বসবাস করছেন অথবা সাত বছর ধরে লেখাপড়া করছেন এবং দশম বা দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি সেখানকার স্থায়ী বাসিন্দা হতে পারবেন।

স্থায়ীভাবে বসবাসের আবেদন করার ১৫ দিনের মধ্যে আবেদন গৃহিত বা বাতিল যাই হোক তা জানানোর জন্য সময় বেঁধে দিয়েছে ভারত সরকার। যদি আবেদন যাচাই বাছাই প্রক্রিয়ায় কোনো কর্মকর্তা দেরি করেন তবে তাকে ৫০ হাজার রুপি জরিমানা করা হবে এবং বেতন থেকে তা কেটে নেওয়া হবে।

জারিফ বলেন, অনেক কাশ্মীরি রীতিমত আতঙ্কে আছেন। কারণ, বাইরে থেকে আসা ধনীরা স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ নিয়ে সহজেই জমি ও সম্পদ কিনতে পারবেন। অন্যদিকে, নানা কারণে আর্থিকভাবে দুর্বল কাশ্মীরীরা তাদের সঙ্গে কুলিয়ে উঠতে পারবেন না। তাদের কাছ থেকে শেষ সম্বল স্থায়ী সম্পদটুকুও কেড়ে নেওয়া হবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।