নতুন বাসস্থান আইনে অস্তিত্ব হারানোর শঙ্কায় কাশ্মীরিরা

রিডার::ভারত

বুধবার, ২৯ জুলাই, ২০২০ ০১:৩৩:০৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বাসস্থান আইনে কাশ্মীরের

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিলের ইস্যুতে নিজ ভূমিতে পরবাসী হতে চলেছেন অনেকে কাশ্মীরি।নয়া বাসস্থান আইনে কাশ্মীরের বাইরে লোকজন সেখানে স্থায়ী হওয়ার সুযোগ যেমন পাচ্ছেন তেমন স্থানীয়দের পরিচয় হারানোর আশঙ্কা ক্রমান্বয়ে বাড়ছে।

১৯৪৭ সালে দেশভাগের সময়টায় কাশ্মীরের যে অংশ ভারতে পড়ে সেখানে চলে আসা পরিবর্তনগুলো চোখেই দেখেছেন কবি ও ইতিহাসবেত্তা জারিফ আহমেদ জারিফ।

শ্রীনগরের কবি জারিফ টেলিফোনে এক সাক্ষাৎকারে বলেন — কাশ্মীর একটি সাজানো বাগান। নতুন আইন লুটেরাদের জন্য সেই বাগানে প্রবেশের দ্বার খুলে গেলো। তারা হঠাৎ করে এসে সব ধ্বংস করে ফেলবে।

সেই দিন আর খুব বেশি দূরে নয় যখন আমরা আমাদের ভূমি ও জঙ্গলের অধিকার থেকে বঞ্চিত হব। আমাদের চাকরির সুযোগ ও অর্থনৈতিক উৎস কেড়ে নেওয়া হবে। নিজেদের ভূমিতেই কাশ্মীরিরা দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হবে।

ভারতের সংবিধানে বিশেষ মর্যাদার কারণে আগে জম্মু ও কাশ্মীর রাজ্যে বাইরের মানুষ জমি কিনতে পারতেন না। কিন্তু ২০১৯ সালের ‍অগাস্টে ভারতের নরেন্দ্র মোদী সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে কেন্দ্রশাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করে।

এর ফলে কাশ্মীরি নন এমন ভারতীয়দের জন্য সেখানে জমি কেনা, চাকরি এবং উচ্চশিক্ষা নেওয়ার দ্বার খুলে যায়। এরই পথ ধরে কাশ্মীরে নতুন করে নির্ধারিত হওয়া বাসস্থান আইনে সেখানকার বাইরের মানুষদের জন্য স্থায়ী অধিবাসী হওয়ার সুযোগ তৈরি হওয়ায় তারাই বাসস্থান, চাকরি এবং শিক্ষায় অগ্রাধিকার পাবে বলে স্থানীয়রা আশঙ্কায় আছে।

শ্রীনগরের এক সাংবাদিক হারুন রেশি বলেন — আমাদের স্বতন্ত্র সামাজিক ও সাংস্কৃতিক পরিচয়…এমনকি আমাদের ভাষা এবং ঐতিহ্য, সব কিছুই আজ বিপদগ্রস্ত।

যদিও ভারতীয় কর্মকর্তাদের দাবি, ওই অঞ্চলে বিনিয়োগ আকৃষ্ট করতেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর গিরিশ চন্দ্র মুরমি কয়েক দিন আগে সাংবাদিকদের বলেছিলেন — আমাদের একমাত্র উদ্দেশ্য এ অঞ্চলের উন্নয়ন এবং তরুণদের জন্য কাজের সুযোগ সৃষ্টি করা। আমাদের লক্ষ্য জম্মু ও কাশ্মীরকে একটি সমৃদ্ধশালী অঞ্চলে পরিণত করা।

কেন্দ্রের জারি করা নতুন বাসস্থান বা ‘ডোমিসাইল’ আইন ‍অনুযায়ী, কোনও ভারতীয় যিনি ‍অন্তত ১৫ বছর ধরে জম্মু ও কাশ্মীরে বসবাস করছেন অথবা সাত বছর ধরে লেখাপড়া করছেন এবং দশম বা দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি সেখানকার স্থায়ী বাসিন্দা হতে পারবেন।

স্থায়ীভাবে বসবাসের আবেদন করার ১৫ দিনের মধ্যে আবেদন গৃহিত বা বাতিল যাই হোক তা জানানোর জন্য সময় বেঁধে দিয়েছে ভারত সরকার। যদি আবেদন যাচাই বাছাই প্রক্রিয়ায় কোনো কর্মকর্তা দেরি করেন তবে তাকে ৫০ হাজার রুপি জরিমানা করা হবে এবং বেতন থেকে তা কেটে নেওয়া হবে।

জারিফ বলেন, অনেক কাশ্মীরি রীতিমত আতঙ্কে আছেন। কারণ, বাইরে থেকে আসা ধনীরা স্থায়ী বাসিন্দা হওয়ার সুযোগ নিয়ে সহজেই জমি ও সম্পদ কিনতে পারবেন। অন্যদিকে, নানা কারণে আর্থিকভাবে দুর্বল কাশ্মীরীরা তাদের সঙ্গে কুলিয়ে উঠতে পারবেন না। তাদের কাছ থেকে শেষ সম্বল স্থায়ী সম্পদটুকুও কেড়ে নেওয়া হবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।