দ্রুত বিচার আইনের মেয়াদ বেড়ে পাঁচ বছর

রিডার::ঢাকা

সোমবার, ২৭ মে, ২০১৯ ০৮:২০:৫৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সোমবার মন্ত্রীসভায়

ছবি:পিআইডি

আলোচিত দ্রুত বিচার আইনের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই সংশোধনী এনে বিদ্যমান আইনের খসড়াটি আজ সোমবার মন্ত্রীসভায় অনুমোদন দেওয়া হয়েছে।

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার  এই নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সচিবলায় সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

কেন এই আইনের মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলো-সাংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখানে এর কার্যকারিতা আছে ।অনেক স্পর্কাতর মামলা আছে, যা দ্রুত নিষ্পত্তি হওয়া প্রয়োজন ।আইনের খসড়ায় বিষয়বস্ততে কোনো পরিবর্তন করা হয়নি।

দ্রুত বিচার আইনটি হয়েছিল ২০০২ সালে ।১৭ বছরের মেয়াদের আইনটি গত এপ্রিলে ১৭বছর শেষ হয়েছে।এখন এর মেয়াদ আরও পাচ বছর বাড়িয়ে ২০২৪ সাল পর্ন্ত এর   কার্যকারিতা বৃদ্ধি করা হলো।

মন্ত্রিসভার বৈঠকে ‘কাষ্টম আইন,২০১৯ এর খসড়াও অনুমোদন দেওয়া হয়েছে।এই আইনের খসড়াটি ২০১৮ সালে মন্ত্রিসভায় অনুমোদনের পর তা জাতীয় সংসদেও পাঠানো হয়েছিল। কিন্তু সংসদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেটি আর পাশ হয়নি।

আইনটি প্রণয়নের উদ্দেশ্যে বলা হয়েছিল, চাঁদাবাজি, যান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি, যানবাহনের ক্ষতি সাধন, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্ট, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও সন্ত্রাস সৃষ্টি, অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র কেনায় প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শনসহ বিভিন্ন অপরাধ দ্রুততার সঙ্গে বিচারের জন্য এ আইন।

এ আইনে দোষী প্রমাণিত হলে দুই থেকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড হতে পারে। প্রতি জেলায় গঠিত এক বা একাধিক দ্রুত বিচার ট্রাইব্যুনালে এ আইনের মামলার বিচার চলে।

দ্রুত বিচার আইনে ১২০ দিনের মধ্যে বিচারকাজ নিষ্পত্তি করার বিধান আছে। এই সময়ের মধ্যে নিষ্পত্তি করা না গেলে আরও ৬০ দিন সময় পাওয়া যায়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ সম্পর্ক আজন্মা।প্রতি দশকে কোন না কোন কারণে সেই পরিস্থিতির অবনতি হয়।যুদ্ধ... আরও পড়ুন

অবনতি হয়।যুদ্ধ হয়েছেও

অবশেষে হিজাব বা পাগড়ি পরেই মার্কিন বিমানবাহিনীতে চাকরি করার অনুমতি মিলেছে। চলতি মাসে মুসলমান বা... আরও পড়ুন

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অ্যাডভান্স ট্রিটমেন্ট চেয়ে জামিন আবেদন করেছেন।যুক্তরাজ্যের মতো... আরও পড়ুন

ট্রিটমেন্ট চেয়ে জামিন

কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল বিষয়টি তাঁর পরিবারে সিদ্ধান্ত বলে জানিয়েছেন  বিএনপির মহাসচিব... আরও পড়ুন

সভাপতি আনোয়ার হোসেইন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক তাপস পাল মারা গেছেন।গতকাল সোমবার রাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে... আরও পড়ুন

ঘুষের মামলা থেকে অব্যহতি পেলেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সাবেক মন্ত্রী নাজমুল হুদার করা... আরও পড়ুন

পাওয়া যায়নি উল্লেখ করে

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২৯ মার্চ। একই দিন বগুড়া-১ ও... আরও পড়ুন

আসনের উপনির্বাচনেও

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে চীন ফেরত এক নারী রাশিয়ার এক হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। ৩২ বছর... আরও পড়ুন

৩২ বছর বয়স্ক আলা লিনা

  কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে প্যারোলে মুক্তি দিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।